X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘ভাওয়াইয়ার রাজপুত্র’ উপাধি পাচ্ছেন মুস্তাফা জামান আব্বাসী

বিনোদন রিপোর্ট
০৫ মে ২০১৮, ২০:১০আপডেট : ০৬ মে ২০১৮, ১৩:০৩

মুস্তাফা জামান আব্বাসী ভাওয়াইয়া সম্রাটপুত্র প্রখ্যাত সংগীত শিল্পী, সুরকার, সংগ্রাহক, গবেষক ও লেখক মুস্তাফা জামান আব্বাসীকে আনুষ্ঠানিকভাবে ‘ভাওয়াইয়ার রাজপুত্র’ উপাধি প্রদান করা হচ্ছে।
ভাওয়াইয়ার বিশেষায়িত সংগঠন ভাওয়াইয়া অঙ্গন-এর উদ্যোগ ও চ্যানেল আইয়ের সহযোগিতায় ৬ মে চ্যানেল আই স্টুডিও থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হবে বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত। একই অনুষ্ঠানে ভাওয়াইয়া গানে বিশেষ অবদানের জন্য গবেষক মোতাহার সুফি ও বিশিষ্ট ভাওয়াইয়া শিল্পী সৈয়দ গোলাম আম্বিয়াকে ‘ভাওয়াইয়া পদক’ দেওয়া হবে। এছাড়াও ভাওয়াইয়া অঙ্গনের মুখপত্র ত্রৈমাসিক সাময়িকী, ‘ভাওয়াইয়া’র বিশেষ সংখ্যার মোড়ক উন্মোচন করবেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর।
বিশেষ এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। স্বাগত বক্তব্য রাখবেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও ভাওয়াইয়া অঙ্গনের প্রতিষ্ঠাতা এ.কে.এম মোস্তাফিজুর রহমান।
পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন মৌসুমি বড়ুয়া।

প্রসঙ্গত, মুস্তাফা জামান আব্বাসী (জন্মঃ ৮ ডিসেম্বর, ১৯৩৬) হলেন একজন বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং সঙ্গীত বিষয়ক অধ্যাপক ও গবেষক। তিনি লোকসঙ্গীতশিল্পী ও সুরকার আব্বাসউদ্দীন আহমদের কনিষ্ঠপুত্র। সঙ্গীতে অবদানের জন্য তিনি ১৯৯৫ সালে বাংলাদেশ সরকার প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদকে ভূষিত হন।

তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ‘কাজী নজরুল ইসলাম এবং আব্বাসউদ্দীন আহমদ গবেষণা ও শিক্ষা কেন্দ্র’ এর গবেষক। নজরুল ইসলামকে নিয়ে তার কাজের জন্য তিনি ২০১৩ সালে নজরুল মেলা আজীবন সম্মাননা লাভ করেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!