X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

টার্নার পুরস্কারে বাংলাদেশি নাঈম

বিনোদন রিপোর্ট
০৭ মে ২০১৮, ১১:০৪আপডেট : ০৭ মে ২০১৮, ১৪:৫৪

‘ত্রিপলি ক্যানসেলড’ ছবির একটি দৃশ্য যুক্তরাজ্যের খ্যাতনামা পুরস্কার টার্নারের জন্য নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পরিচালক নাঈম মোহায়মেন।

পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে এই শিল্পীর চারটি কাজ। এগুলোর মধ্যে আছে তার ছোট নানা সৈয়দ মুজতবা আলীকে নিয়ে ফটো ইন্সটলেশন ‘খণ্ড এগারো: কসমোপলিটনিজমের ফর্মুলায় গলদ’, প্রবন্ধ ‘মোহাম্মদ আলীর বাংলাদেশি পাসপোর্ট’, কল্পকাহিনিচিত্র ‘ত্রিপলি ক্যানসেলড’ ও প্রামাণ্য চলচ্চিত্র ‘দুটি সমাবেশ, একটি জানাজা’।
অবশ্য এরমধ্যে ‘মোহাম্মদ আলীর বাংলাদেশি পাসপোর্ট’ থেকে অনুপ্রাণিত হয়ে নির্মাণ করা হয়েছে ‘ত্রিপলি ক্যানসেলড’। নির্মাতা নাঈম। ছবি- সংগৃহীত

প্রতিবছর চারজনকে এ পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়। টার্নার পুরস্কারের জন্য মনোনয়নপ্রাপ্ত অন্য ব্যক্তিরা হচ্ছেন যুক্তরাজ্যের স্থাপত্যবিষয়ক গবেষণা সংগঠন ফরেনসিক আর্কিটেকচার, চলচ্চিত্রকার শার্লট প্রজার, নিউজিল্যান্ডের চলচ্চিত্রকার লুক উইলিস থম্পসন।

নির্বাচিত এ শিল্পীদের কাজ আগামী সেপ্টেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত লন্ডনের টেট ব্রিটেন জাদুঘরে প্রদর্শিত হবে। এরপর ডিসেম্বর মাসে টার্নার পুরস্কার ঘোষণা করা হবে।

মনোনয়ন প্রসঙ্গে গ্রেট ব্রিটেনের পরিচালক ও পুরস্কার জুরিবোর্ডের প্রধান অ্যালেক্স ফারকুয়ার্সন বলেছেন, মনোনয়ন পাওয়া এই শিল্পীরা এখনকার সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজনৈতিক ও মানবিক বিষয়গুলো তাদের কাজের মাধ্যমে সামনে এনেছেন।

এদিকে বিবিসেকে দেওয়া বক্তব্যে নাঈম জানিয়েছেন, তিনি চান এ পুরস্কার পাওয়ার যোগ্য স্থাপত্যবিষয়ক গবেষণা সংগঠন ফরেনসিক আর্কিটেকচার। কারণ, এই সংগঠনকে পুরস্কারটি দিয়ে যে রাজনৈতিক ইঙ্গিত দেওয়া যায়, তা দৃঢ়ভাবে সমর্থন করেন নাঈম।

সূত্র: বিবিসি

/এম/.
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!