X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

যেখানে হাতের ছাপ রেখে গেছেন অ্যাঞ্জেলিনা জোলি

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
০৮ মে ২০১৮, ০০:২৫আপডেট : ০৮ মে ২০১৮, ০০:৪৫

জোলির হাতের ছাপ। ছবি: বাংলা ট্রিবিউন সকাল থেকেই আকাশের মুখ গোমড়া। বৃষ্টি নামানোর সব আয়োজন সেরে রেখেছে মেঘেরা। হালকা করে বৃষ্টি ঝরছেও। রবিবার (৬ মে) দুপুরের কথা বলছি। অথচ বিকাল হতেই ছড়ালো রোদের মেলা। ফরাসি উপকূলে আবহাওয়া কখন কেমন হবে সেই পূর্বাভাস থাকে না কারও কাছে।

কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দো ফেস্টিভ্যাল ভবনের মূল ফটকের সামনে রবিবার দুপুর থেকে বিকাল অবধি ঘোরাফেরা করে কাটলো। তখন জনসমাগম ছিল না বললেই চলে। ফটকের দরজাগুলোও খোলা নেই। সামনের অংশে বিখ্যাত অনেক তারকার হাতের ছাপ চোখ এড়ালো না। উৎসব চলাকালে অবশ্য এগুলো ঢাকা থাকে রেড কার্পেটে। এখন সেগুলো জ্বলজ্বল করছে।
ছাই রঙা সিমেন্টে তারকাদের হাতের পাঁচ আঙুলের ছাপ, সঙ্গে তাদের নাম। ভবনের মূল ফটকের সামনে আলাদাভাবে চোখে পড়লো অ্যাঞ্জেলিনা জোলির হাতের ছাপ। তার ঠিক পাশেই ফরাসি সংগীতশিল্পী জনি হ্যালিডে ও অভিনেতা ডেনিস হপারের হাতের ছাপ। তাদের দু’জনের কেউই বেঁচে নেই।
জনি হ্যালিডে ও ডেনিস হপারের হাতের ছাপ। ছবি: বাংলা ট্রিবিউন অ্যাক্রেডিটেশন সংগ্রহের ফটকের সামনে উৎসবের নিরাপত্তা ও অংশগ্রহণকারীদের সহায়তার কাজে নিয়োজিত প্রতিনিধিদের একটি দল আলোচনায় ব্যস্ত। সম্ভবত শেষ মুহূর্তের আলোচনা সেরে নিচ্ছেন তারা। সোমবার থেকে মেলা দায়িত্ব সামলাতে হবে তাদের।
উৎসব সংশ্লিষ্ট সবারই ব্যস্ততা শুরু হয়ে গেছে। তামাম দুনিয়ার নামিদামি তারকা ও ভক্তদের স্বাগত জানাতে প্রস্তুত কান। সবাই সমবেত হচ্ছেন ফরাসি উপকূলে। ৮ মে শুরু হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই আয়োজন।
দু’বারের অস্কারজয়ী আসগর ফারহাদির ‘এভরিবডি নৌস’ (পেনেলোপি ক্রুজ, হাভিয়ার বারদেম) প্রদর্শনের মধ্য দিয়ে পর্দা উঠবে কানের ৭১তম আসরের। এটিসহ মোট ২১টি ছবি এবার লড়বে কানের সর্বোচ্চ পুরস্কার পাম দ’রের জন্য। ১২ দিনের এই মহাযজ্ঞ চলবে ১৯ মে পর্যন্ত।
কেট ব্ল্যানচেট বিচারক হাজির
কান উৎসবে বিভিন্ন বিভাগে অনেক বিচারক থাকছেন। তাদের মধ্যে সবার আগে নিস বিমানবন্দরে এসেছেন আঁ সার্তেন রিগার্দ বিভাগের সভাপতি পুয়ের্তোরিকান অভিনেতা বেনিসিও দেল তোরো। তার নেতৃত্বে কাজ করবেন ফিলিস্তিনি পরিচালক আনমারি জাসির, ফরাসি অভিনেত্রী ভিরজিনি লোদোয়া, টেল্লুরাইড চলচ্চিত্র উৎসবের নির্বাহী পরিচালক জুলি হান্টসিঙ্গার ও রুশ পরিচালক কান্তেমির বালাগভ।
নিস বিমানবন্দর হয়ে কানে পৌঁছে গেছেন প্রতিযোগিতা বিভাগের বিচারকদের সভাপতি কেট ব্ল্যানচেট। তার ওপরই স্বর্ণ পাম জয়ী ছবি নির্বাচনের গুরুদায়িত্ব। এ কাজে তাকে যারা সহায়তা করবেন তাদের মধ্যে ক্রিস্টেন স্টুয়ার্টকেও দেখা গেছে নিস বিমানবন্দরে।
এদিকে ক্যামেরা দ’র বিভাগের সভাপতি সুইস পরিচালক উরসুলা মাইয়েরের নেতৃত্বে যে সাতজন থাকবেন তাদের চারজনই নারী। তারা হলেন ফরাসি পরিচালক মারি আমাশুকেলি, ফরাসি-আমেরিকান পরিচালক ইরিস ব্রে, ফরাসি আলোকচিত্রী জেন লাপয়রি। অন্য দুই বিচারক হলেন সিনেফ্যাজের ফরাসি সভাপতি সিলভা ফাজ ও ফরাসি পরিচালকদ্বয় জ্যঁ-মারি লারিউ ও আহনু লারিউ। ক্রিটিকস উইকে মূল বিচারক থাকছেন নরওয়ের পরিচালক জোয়াকিম ট্রির।
কানে জুটবে পুরস্কার
চলচ্চিত্রে ক্যামেরার পেছনে ও সামনে নারীর অবদানকে সম্মান জানিয়ে ২০১৫ সাল থেকে ‘উইমেন ইন মোশন’ পুরস্কার দিচ্ছে বহুজাতিক প্রতিষ্ঠান কেরিং। এবার এটি দেওয়া হবে ‘ওয়ান্ডার ওম্যান’ পরিচালক প্যাটি জেনকিনসকে। ১৩ মে ‘উইমেন ইন মোশন’ নৈশভোজ অনুষ্ঠানে তার হাতে এই স্বীকৃতি তুলে দেবেন কান উৎসবের সভাপতি পিয়ের লেসকিউর, উৎসব পরিচালক থিয়েরি ফ্রেমো, কেরিংয়ের সভাপতি ও সিইও ফ্রাঁসোয়া-অঁরি পিনো। প্যাটি জেনকিনসই প্রথম মার্ভেল কমিকসের সুপার হিরো চরিত্র নিয়ে নারীদের মধ্যে ছবি পরিচালনা করেছেন। এর আগে ‘উইমেন ইন মোশন’ পুরস্কারটি পান মার্কিন অভিনেত্রী জেন ফন্ডা, জিনা ডেভিস, সুসান সারানডন ও ফরাসি অভিনেত্রী ইজাবেল উপার। জন ট্রাভোল্টা
এদিকে কান উৎসব চলাকালে সিনেমা আইকন অ্যাওয়ার্ড পাচ্ছেন মার্কিন অভিনেতা জন ট্রাভোল্টা। ‘স্যাটারডে নাইট ফিভার’ (১৯৭৭), ‘গ্রিস’ (১৯৭৮) ও ‘পাল্প ফিকশন’ (১৯৯৪) ছবির এই তারকাকে দীর্ঘ ক্যারিয়ার, জনপ্রিয়তা ও সম্মান বিবেচনায় যোগ্য মনে করছে আয়োজক ভ্যারাইটি। আগামী ১৫ মে তার হাতে তুলে দেওয়া হবে পুরস্কারটি। এরপর থাকছে জন ট্রাভোল্টার নতুন ছবি ‘গট্টি’র প্রিমিয়ার। ওই অনুষ্ঠানে গাইবেন এ ছবির সংগীত পরিচালক পিটবুল।


ভারতীয়দের মেলা
বলিউড তারকাদের পদচারণায় মুখর হয়ে উঠবে এবারের কান উৎসবে। অভিনেত্রী দীপিকা পাড়ুকোন এক সপ্তাহ আগেই হাজির ফরাসি উপকূলে। ইনস্টাগ্রামে স্থানীয় খাবারের ছবি পোস্ট করে সেকথা তিনি নিজেই জানিয়েছেন। ১০ ও ১১ মে লালগালিচায় হাঁটবেন তিনি।
ঐশ্বরিয়া রাই বচ্চন সেখানে পা মাড়াবেন ১২ ও ১৩ মে। এর ফাঁকে ১২ মে আধঘণ্টার একটি চ্যাট শোতে ব্রিটিশ অভিনেত্রী হেলেন মিরেনের সঙ্গে অংশ নেবেন তিনি। চলচ্চিত্রে নারীর ক্ষমতায়নের প্রচারণায় আলোচনা করবেন তারা।
সোনম কাপুর হাজির হবেন ১৪ ও ১৫ মে। তাদের তিনজনের মতো লরিয়াল প্যারিসের দূতিয়ালি করতে কানের লালগালিচায় প্রথমবার দেখা দেবেন ‘রইস’ খ্যাত পাকিস্তানি অভিনেত্রী মাহিরা খান। ১৯৭৭ সালে কান ‘পাম্পিং আয়রন’ প্রামাণ্যচিত্রের প্রচারণার সময় তোলা আর্নল্ড শোয়ার্জনেগারের একটি ছবি ইনস্টাগ্রামে শেয়ার দিয়েছেন তিনি।
গ্রে গুস ব্র্যান্ডের প্রচারণার জন্য প্রথমবার লালগালিচায় হাঁটবেন কঙ্গনা রনৌত-ও। ১০ মে তিনি গায়ে জড়িয়ে আসবেন সব্যসাচী মুখার্জির ডিজাইন করা পোশাক। একই ব্র্যান্ডের আমন্ত্রণে যাচ্ছেন ‘গ্যাংস অব ওয়াসেপুর’ তারকা হুমা কোরেশি ও ‘নীর্জা’র ভিলেন জিম সর্ব। ফ্যাশন ডিজাইনার মনীষ মালহোত্রার পোশাক পরে লালগালিচায় হাঁটবেন বিখ্যাত মডেল বেলা হ্যাডিড। এর মধ্য দিয়ে কানে অভিষেক হচ্ছে মনীষের।
‘মান্টো’ তারকা নওয়াজুদ্দিন সিদ্দিকিও থাকছেন লালগালিচায়। এ ছবির প্রচারণার লক্ষ্যে প্রথমবার কানে আসবেন সদ্য ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী দিব্যা দত্ত। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া অসমিয়া ভাষার ‘ভিলেজ রকস্টারস’, মালয়ালাম ভাষার ‘ভায়ানাকাম’, জেসারি ভাষার ‘সিঞ্জর’ ও বাংলা ছবি ‘নগরকীর্তন’ দেখানো হবে কানের ফিল্ম বাজারে।
কঙ্গনা, ঐশ্বরিয়া, দীপিকা ও সোনম ফরাসি ও ভারতীয় চলচ্চিত্র শিল্পের মেলবন্ধনের লক্ষ্যে আগামী ১১ মে অনুষ্ঠিত হবে ‘ইন্ডিয়া ডে’। কান উৎসবে এর আয়োজন করেছে ভারতে অবস্থিত ফ্রান্স দূতাবাস ও বহির্বিশ্বে ফরাসি ছবির প্রচারণার দায়িত্বে থাকা ইউনিফ্রান্স। এতে অংশ নেবেন আঁ সার্তেন রিগার্দ বিভাগে নির্বাচিত ‘মান্টো’র পরিচালক নন্দিতা দাস ও ‘দ্য এক্সট্রাঅর্ডিনারি জার্নি অব দ্য ফকির’ ছবির তারকা ধানুষ ও পরিচালক কেন স্কট।
৯ মে ভারতীয় প্যাভিলিয়ন উদ্বোধন করবেন ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। সেখানে নম্রতা সিং গুজরালের ‘ফাইভ ওয়েডিংস’ (রাজকুমার রাও, নার্গিস ফাখরি) ছবির প্রিমিয়ার হবে ১০ মে। ক্রিটিকস উইকে স্থান পেয়েছে রোহেনা গেরার ‘স্যার’ (তিলোত্তমা সোম)। শর্ট ফিল্ম কর্নারে দেখা যাবে দেশটির ৬৪টি ছবি।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!