X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

প্রতিবাদ জানাতে মঞ্চে শূন্য চেয়ার!

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১১ মে ২০১৮, ০৯:৫৩আপডেট : ১১ মে ২০১৮, ১০:৩২




কিরিল সেরেব্রেনিকভের জন্য রাখা শূন্য চেয়ার রুশ অভিনেত্রী ইরিনা স্তাশেনবাউম, অভিনেতা রোমা জের, কোরিয়ান-জার্মান অভিনেতা টিও ইও, প্রযোজকদ্বয়, চিত্রগ্রাহক সবাই এসে নিজ নিজ নাম উল্লেখ করা আসনে বসলেন। মাঝে একটি চেয়ার শূন্য। এর সামনে লেখা কিরিল সেরেব্রেনিকভ। রাশিয়ায় এই নির্মাতাকে গৃহবন্দি রাখার প্রতিবাদ জানিয়ে কান উৎসবের আয়োজকরা চেয়ারটি রাখেন মঞ্চে।

বৃহস্পতিবার (১০ মে) সকাল ১১টায় পরিচালককে ছাড়াই হয়ে গেলো ‘লেটো’ ছবির সংবাদ সম্মেলন। কানের ৭১তম আসরে স্বর্ণ পামের লড়াইয়ে আছে এটি। এর গল্প কাইনো ব্যান্ডের নেতা সোভিয়েত রক তারকা ভিক্টর সয়ের সত্যি জীবন। রাশিয়ার সরকারি অর্থ তহবিলের অপব্যবহারের অভিযোগে মস্কোতে গৃহবন্দি করে রাখা হয়েছে কিরিলকে। কানের মূল প্রতিযোগিতায় ‘লেটো’র স্থান পাওয়াকে রুশ সিনেমার বিজয় হিসেবে দেখছেন ছবিটির প্রযোজকরা।

উৎসবের দ্বিতীয় দিন রাতে প্রদর্শিত কিরিল সেরেব্রেনিকভের ‘লেটো’ বৃহস্পতিবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ৮টা ও বিকাল ৩টায়, সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায়, সাল দ্যু সোসানতিয়েমে সকাল ১১টায় ও অলিম্পিয়ায় রাত ৮টায় ফের দেখানো হয়েছে।
সংবাদ সম্মেলনে ‘ইওমেদিন’ ছবির পরিচালক আবু বকর শওকি
দ্বিতীয় দিন দেখানো আবু বকর শওকির ‘ইওমেদিন’ বৃহস্পতিবার গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সকাল সাড়ে ১১টায়, সাল দ্যু সোসানতিয়েমে দুপুর ২টায় ও অলিম্পিয়ায় প্রদর্শিত হয়েছে রাত সাড়ে ১০টায়। এদিন দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন মিসরের এই তরুণ নির্মাতা।

প্রতিযোগিতা বিভাগে বৃহস্পতিবার (১০ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ফরাসি নির্মাতা ক্রিস্তফ নুহের ‘সরি অ্যাঞ্জেল’-এর প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। প্যারিসের লেখক জ্যাক ও ব্রিটানিতে বসবাসরত শিক্ষার্থী আর্থারের মধ্যকার সম্পর্ককে ঘিরেই ছবিটির গল্প। সাল দুবুসিতে সন্ধ্যা ৭টায় আর সাল বাজিনে সন্ধ্যা সোয়া ৭টা ও রাত ১০টায় এর আরও তিনটি প্রদর্শনী হয়েছে।
২০০২ সালে ক্রিস্তফ নুহের প্রথম ছবি ‘সেভেনটিন টাইমস সেসিলে ক্যাসার্ড’ নির্বাচিত হয় কানের আঁ সার্তেন রিগার্দে। ২০০৭ সালে প্রতিযোগিতায় থাকা তার ‘লাভ সংস’-এর মেলোডি আজও মনে রেখেছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের। ২০১১ সালের কান উৎসবের সমাপনী ছবি ছিল তার ‘বিলাভড’।
এরপর রাত ১০টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল পোল্যান্ডের পাওয়েল পাওলিকোস্কির ‘কোল্ড ওয়ার’ ছবির উদ্বোধনী প্রদর্শনী। পঞ্চাশের দশকে পোল্যান্ড, বার্লিন, যুগোস্লাভিয়া ও প্যারিসের মধ্যকার শীতল যুদ্ধের প্রেক্ষাপটে এটি একটি প্রেমের ছবি।
সেক্সটেপ আঁ সার্তেন রিগার্দ
সাল দুবুসি থিয়েটারে ১০ মে সকাল সোয়া ১১টা ও বিকাল সাড়ে ৪টায় ছিল ইরানের আলি আব্বাসির ‘বর্ডার’। এর গল্প কাস্টমস অফিসার টিনাকে ঘিরে। কেউ কিছু লুকিয়ে রাখলে তা ধরে ফেলার অসাধারণ দক্ষতা আছে তার। কিন্তু সন্দেহভাজন সুদর্শন ভোরির বেলায় তার দক্ষতা প্রথমবারের মতো চ্যালেঞ্জের মুখে পড়ে। সে বুঝতে পারে ছেলেটি কিছু লুকাচ্ছে, কিন্তু ধরতে পারে না। এর চেয়ে হতবাক করার মতো ব্যাপার হলো, ভোরির প্রতি অদ্ভুত একটা আকর্ষণ কাজ করে তার মধ্যে। ছবিটির চিত্রনাট্য তৈরি হয়েছে সুইডিশ কথাশিল্পী জন আইবাদে লিনকিচের উপন্যাস অবলম্বনে।
একই বিভাগে দুপুর ২টায় ও রাত সোয়া ১০টায় দেখানো হয় ফ্রান্সের অনতোইন দোরোইজা পরিচালিত ‘সেক্সটেপ’। নারীর প্রতি সহিংসতা ও পুরুষদের হতাশার মিছিলে এক তরুণীর সংগ্রামের গল্প তুলে ধরা হয়েছে।
এ বিভাগে উৎসবের দ্বিতীয় দিন প্রদর্শিত সের্গেই লজনিৎসার ‘ডনবাস’ বৃহস্পতিবার দুপুর ১টায় ও সাল বাজিনে বিকাল ৪টায় আবারও দেখানো হয়েছে ওয়ানুরি কাহিয়ুর ‘রাফিকি’।
টেন ইয়ারস ইন থাইল্যান্ড স্পেশাল স্ক্রিনিং
প্রতিযোগিতা বিভাগের বাইরে সাল দ্যু সোসানতিয়েমে সন্ধ্যা ৭টায় ছিল ‘টেন ইয়ারস ইন থাইল্যান্ড’। এটি যৌথভাবে পরিচালনা করেছেন আপিচ্যাটপং বীরাসেথাকুল, আদিত্য আসারাত, বিজিত সাসানাতিয়েং, চুলায়ারনন স্রিফল। আগামী ১০ বছরে থাইল্যান্ডের রাজনৈতিক পরিস্থিতি কেমন দাঁড়াতে পারে, সম্মিলিতভাবে তা কল্পনা করে তুলে ধরেছেন তারা। ২০১৪ সাল থেকে দেশটিতে সেনা শাসন ব্যবস্থা চলছে।
মিডনাইট সেশনে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে রাত ১২টায় দেখানো হয় ব্রাজিলের জো পেনা পরিচালিত ‘আর্কটিক’। উত্তর মেরুতে নিরুপায় ও অসহায় অবস্থায় পড়ে থাকা একজন মানুষের বেঁচে থাকার সংগ্রাম উঠে এসেছে এতে। এই চরিত্রে অভিনয় করেছেন ম্যাডস মিকেলসেন। এটাই জো পেনার প্রথম ছবি। তাই তিনি আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে।
আর্কটিক ধ্রুপদী ছবি
কান ক্ল্যাসিকসে বৃহস্পতিবার দুপুর ১টায় ইয়াসুজিরো ওজুর ‘টোকিও স্টোরি’ (১৯৫৩), সন্ধ্যা পৌনে ৭টায় অঁরি দুকোয়ার ‘বিটিং হার্ট’ (১৯৩৯) ও রাত ৯টায় ছিল বিলি ওয়াইল্ডারের ‘দ্য অ্যাপার্টমেন্ট’ (১৯৬০)। সব ছবির প্রদর্শনী হয়েছে সাল বুনুয়েল থিয়েটারে।
সাগরপাড়ের ছবি
কান সৈকতে খোলা আকাশের নিচে ‘সিনেমা ডি লা প্লাজ’ বিভাগে রাত সাড়ে ৯টায় দেখানো হয় ইতালির সার্জিও কোরবুচ্চির ‘স্পেশালিস্টস’ (১৯৬৯)।এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন ফরাসি সংগীতশিল্পী জনি হ্যালিডে।
ডিরেক্টরস ফোর্টনাইট
প্যারালাল সেকশনের মধ্যে ডিরেক্টরস ফোর্টনাইটে বৃহস্পতিবার সকাল পৌনে ৯টা ও রাত পৌনে ৯টায় ছিল ‘পেট্রা’। এর গল্প পেট্রাকে ঘিরে। সে জানে না তার বাবা কে। তার কাছ থেকে সবাই এটা লুকিয়ে রাখে। মায়ের মৃত্যুর পর বাবার খোঁজে বের হয় সে।
দুপুর পৌনে ১২টা ও সন্ধ্যা ৬টায় গুইলুম নিকলুক্সের ‘টু দ্য এন্ডস অব দ্য ওয়ার্ল্ড’, দুপুর পৌনে ৩টায় ছিল স্টেফানো সেভোনার ‘সামুনি রোড’। এর গল্পে দেখা যায়— গাজার গ্রামীণ উপকণ্ঠে যুদ্ধে বেঁচে যাওয়া আমাল, ফুয়াদ, তাদের ভাই ও কাজিনরা পরিবারের বাকি সবাইকে হারিয়েছে। এই তরুণরা নতুনভাবে জীবন শুরু করতে গিয়ে স্মৃতির বেড়াজালে আটকে যেতে থাকে।
ক্রিটিকস উইক
কানের আরেক প্যারালাল সেকশন ক্রিটিকস উইকে সকাল সাড়ে ১১টা, সন্ধ্যা ৬টা ও রাত ১০টায় এসপেস মিরামারে দেখানো হয় ফ্রান্সের ক্যামিল ভিদাল নাকে পরিচালিত প্রথম ছবি ‘সভেজ’। এর গল্প ২২ বছরের তরুণ লিওকে ঘিরে। টাকার জন্য পথের ধারে নিজের শরীরকে বিক্রি করে সে। ছেলেটা জানে না নিজের ভবিষ্যৎ। ক্যামিল ভিদাল আছেন ক্যামেরা দ’র পুরস্কারের দৌড়ে।
একই বিভাগে উৎসবের দ্বিতীয় দিন দেখানো পল ড্যানোর ‘ওয়াইল্ড লাইফ’ বৃহস্পতিবার সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় ও এসপেস মিরামারে বিকাল ৩টায় আবারও দেখানো হয়েছে। আগের দিন প্রদর্শিত সোফিয়া সিলাগির ‘ওয়ান ডে’ সকাল সাড়ে ৮টায় ছিল এসপেস মিরামারে।
এসিড
মুক্ত ছবি ও এর পরিবেশনার সংগঠন এসিড বিভাগে স্টুডিও থার্টিনে সকাল সাড়ে ১১টায় ও লেস আর্কেডস ওয়ান অ্যান্ড টু’তে রাত ৮টায় মার্থা বার্গম্যানের ‘অ্যালোন অ্যাট মাই ওয়েডিং’, আলেক্সান্ড্রা থি’তে দুপুর ২টায় হানা লাডুল ও মার্কো লা ভিয়ার ‘উই দ্য কয়োটস’ ও বিকাল সাড়ে ৪টায় ছিল ওলগা কোরোতকোর ‘ব্যাড ব্যাড উইন্টার’।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ