X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
কান কথা- নয়

কান উৎসবে এসে হাত-কানও জমে যাচ্ছে!

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৫ মে ২০১৮, ২১:০৫আপডেট : ১৫ মে ২০১৮, ২১:১৩

বাংলা ট্রিবিউন প্রতিনিধি জনি হকের কান-পরিচয়পত্রকান উৎসব জমে উঠেছে। এদিকে হাত-কানও জমে যাচ্ছে! তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস। পুরোপুরি জবুথবু অবস্থা। উৎসবের সপ্তম দিনেও (১৪ মে) সকাল থেকে মুষলধারে বৃষ্টি হয়েছে। সবখানে এতই ঠাণ্ডা যে প্রেস রুমের ব্যালকনিতে কোনও সাংবাদিক নেই। সবাই ডেস্কটপে ব্যস্ত। ভেতরে যেন ঠাণ্ডা হাওয়া না আসে সেজন্য ব্যালকনিতে যাওয়ার দুটি দরজাই বন্ধ রাখা হয়েছে।
ওয়াইফাই জোনও সাংবাদিকদের উপস্থিতিতে জমজমাট। এই জায়গাটা তুলনামূলকভাবে একটু গরম! চারতলায় তেরেস দো জার্নালিস্টসে অবশ্য আজ (সোমবার) তেমন সাংবাদিক নেই। কারণ ছাদবারান্দা হওয়ায় এই জায়গায় ঠাণ্ডা আরও বেশি।
কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দো ফেস্টিভ্যাল ভবনের বাইরে এসে দেখি মেয়েরা গায়ে চাদর জড়িয়ে চলাফেরা করছেন! কনকনে হাওয়া বইছে, কিন্তু সিনেমাপ্রেমীরা তাতে দমে যাননি। আজও মানুষ আর মানুষ।
সাল দুবুসি থিয়েটারের সামনে যথারীতি বিশাল লম্বা লাইন। মার্শে দ্যু ফিল্মের ব্যাজ আছে যাদের, তারাও অ্যাক্রেডিটেশন পাওয়া সাংবাদিকদের পাশাপাশি এখানে ছবি দেখতে পারেন। তাদের মধ্যে আবার ভাগ আছে। সাদা ব্যাজধারীদের কোনও লাইন ধরতে হয় না। গোলাপি ব্যাজে সাদা ফোটা আছে এমন সাংবাদিকরাও এই বিশেষ সুবিধা পেয়ে থাকেন। এরপর অগ্রাধিকার শুধু গোলাপি ব্যাজধারীদের। হলুদ আর নীল ব্যাজধারীদের মূলত লম্বা লাইন পেরিয়ে ঢোকার সুযোগ হয়। সাল বুনুয়েল থিয়েটার, সাল সোসানতিয়েম থিয়েটার, সাল বাজিন থিয়েটারের সামনেও তাদের ভিড় দেখেছি।

গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ঢুকতেও সারি বেঁধে দাঁড়িয়েছেন চলচ্চিত্রানুরাগীরা। এই প্রেক্ষাগৃহে কিছু প্রদর্শনী দেখতে হলে অবশ্য ইনভাইটেশন লাগে। সেগুলো খুব একটা মেলে না। এই টিকিট উপহার পেতে উৎসবের সপ্তম দিনেও অনেকে কাগজে লিখে কিংবা প্ল্যাকার্ড নিয়ে হাত উঁচু করে দাঁড়িয়ে অনুরোধ জানাচ্ছেন।
সাগরপাড়ের দিকে যাওয়ার পথে দুই অশ্বারোহীকে চোখে পড়লো। কানে ঘোড়া খুব একটা দেখা যায় না। সামনে গিয়ে দেখি কান উৎসবের প্রতিনিধিরা সৈকতে চেয়ার জড়ো করছেন। প্রতিদিন রাত সাড়ে ৯টায় এখানে হয় ধ্রুপদী ছবিগুলোর প্রদর্শনী। এগুলো দেখতে দর্শকদের টিকিট দরকার পড়ে না। শুধু হাতে ফাঁকা সময় থাকলেই হলো। এখানে বড় করে লেখা ‘সিনেমা ডি লা প্লাজ’। ফরাসি কথাটির ইংরেজি হলো ‘বিচ সিনেমা’।
এর উল্টো দিকে নামিদামি ফ্যাশন প্রতিষ্ঠানের আউটলেট। পাঁচতারা হোটেলগুলোও এই সারিতে। জেডব্লিউ ম্যারিয়ট হোটেলে নন্দিতা দাস ও নওয়াজুদ্দিন সিদ্দিকির সাক্ষাৎকার নিতে গিয়েছিলাম। তারা কী কী বললেন লিখতে গিয়ে কান উৎসবের অফিসিয়াল ওয়েবসাইটে ঢুকে হতবাক হতে হলো। ফ্রান্সের নিকোলাস শপো ও জিল পোর্ত পরিচালিত ‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’ ছবির ফটোকলের মধ্যে ‘মান্টো বাহিনী’ নন্দিতা, নওয়াজুদ্দিন, রাসিকা দুগ্গাল ও তাহির রাজ ভাসিনের স্থিরচিত্র‍! এ ধরনের ভুল গত চার বছর চোখে পড়েনি। তবে এত বড় একটি আয়োজনে এমন ছোটখাট ভুল নাইবা ধরলাম!
তাছাড়া কান উৎসবে এসে হাত-কানও জমে যাচ্ছে! এত ভুল ধরার সুযোগ কই।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…