হান সলোকে ঘিরে এলাহী কাণ্ড!

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ১৫:৫০, মে ১৬, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:০২, মে ১৬, ২০১৮

‘সলো-অ্যা স্টার ওয়ারস স্টোরি’র প্রিমিয়ারের আগে লালগালিচায় স্ট্রমট্রুপাররাচকচকে দুটি গাড়ি এসে থামলো লালগালিচার সামনের সড়কে। গাড়ির বডিতে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র স্টিকার। পেছনে দামি ব্র্যান্ডের গাড়িতে চড়ে এসে নামছেন তারকারা। তাতেই সড়কের ধারে অপেক্ষারত আমজনতার মধ্যে পড়ে যাচ্ছে সোরগোল। যে যত জোরে পারে চিৎকার দিয়ে তারকাদের কাছে আসার জন্য ডাকছে।
উদ্দেশ্য সেলফি তোলা, অটোগ্রাফ নেওয়া। হলিউড অভিনেতা উডি হ্যারেলসন তো হেঁটে একেবারে পালে দো ফেস্টিভ্যাল ভবনের মূল ফটক পর্যন্ত এসেও ভক্তদের আবদার মেটালেন।

ওদিকে ‘স্টার ওয়ারস’ ফ্রাঞ্চাইজির সাদা পোশাক ও হেলমেট পরা স্টর্মট্রুপাররা সশস্ত্র অবস্থায় দু’ভাগ হয়ে লালগালিচায় হেঁটে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ঢোকার আগে সিঁড়িতে অবস্থান নিয়েছে। তাদের সামনে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ তারকারা। হান সলো চরিত্রে অভিনয় করা মার্কিন তারকা আলডেন এরেনরাইক, ডোনাল্ড গ্লোভার, থ্যান্ডি নিউটন, পল বেটানি, ফিবি ওয়ালার-ব্রিজ, জোনাস সুটামো, এমিলিয়া ক্লার্ক ও বিশাল লম্বা চিউবাক্কাকে ঘিরে উন্মাদনার শেষ নেই কারও। সব মিলিয়ে এলাহী কাণ্ড!
‘সলো-অ্যা স্টার ওয়ারস স্টোরি’র প্রিমিয়ারের আগে লালগালিচায় তারকারাকান উৎসবের ৭১তম আসরে মঙ্গলবার (১৫ মে) সন্ধ্যা সোয়া ৭টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র প্রিমিয়ার হয়। প্রদর্শনী শেষে সবাই দাঁড়িয়ে চার মিনিট অভিবাদন জানান। বোদ্ধারাও এর ভূয়সী প্রশংসা করেছেন। ২০০২ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড টু-অ্যাটাক অব দ্য ক্লোনস’ আর ২০০৫ সালে ‘স্টার ওয়ারস: এপিসোড থ্রি-রিভেঞ্জ অব দ্য সিথ’ প্রদর্শিত হয়েছে কানের আউট অব কম্পিটিশনে।
লালগালিচায় মাথায় একটি হ্যাট পরে আসেন ছবিটির পরিচালক রন হাওয়ার্ড। তাতে লেখা, ‘অ্যা লং টাইম অ্যাগো ইন অ্যা গ্যালাক্সি ফার, ফার অ্যাওয়ে।’ কারণ ‘স্টার ওয়ারস’ সিরিজের জনপ্রিয় চরিত্র হান সলোর তারুণ্যের গল্প নিয়ে সাজানো হয়েছে ছবিটি। পাইলট হিসেবে প্রশিক্ষণের শুরুর দিকে বিপজ্জনক মিশনে জড়িয়ে পড়ে সলো।

হলিউডের বর্ষীয়ান অভিনেতা হ্যারিসন ফোর্ড তারকা হয়েছেন হান সলো চরিত্রের সুবাদেই। ১৯৭৭ সালে ‘স্টার ওয়ারস’ ছবিতে এই ভূমিকায় প্রথমবার অভিনয় করেন তিনি।
‘সলো-অ্যা স্টার ওয়ারস স্টোরি’র প্রিমিয়ারের আগে লালগালিচায় তারকারা২০১৫ সালে ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’-এর মাধ্যমে এই সিরিজের নতুন অধ্যায় শুরু হয়। ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’ তারই অংশ। ওয়াল্ট ডিজনি মোশন স্টুডিও পিকচার্সের পরিবেশনায় আগামী ২৩ মে ফ্রান্সে মুক্তি পাবে ছবিটি।
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় সাল দুবুসিতে, রাত পৌনে ৮টা ও রাত সাড়ে ১০টায় সাল বাজিনে ‘সলো: অ্যা স্টার ওয়ারস স্টোরি’র আরও তিনটি প্রদর্শনী হয়েছে প্রতিযোগিতা বিভাগের বাইরে।
একই বিভাগে উৎসবের সপ্তম দিন প্রদর্শিত লার্স ভন ট্রিয়ারের ‘দ্য হাউস দ্যাট জ্যাক বিল্ট’ মঙ্গলবার (১৫ মে) গ্র্যান্ড থিয়েটার লুমিয়ের ও সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায় ও সাল দ্যু সোসানতিয়েমে দুপুর ১২টায় দেখানো হয়েছে আবারও। এছাড়া সাল বাজিনে সকাল ১১টায় ছিল সপ্তম দিন দেখানো নিকোলাস শপো ও জিল পোর্ত পরিচালিত ‘দ্য স্টেট অ্যাগেইনস্ট ম্যান্ডেলা অ্যান্ড দ্য আদারস’।
অ্যাট ওয়ারপ্রতিযোগিতা বিভাগ
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে বিকাল ৪টায় ফরাসি নির্মাতা স্টেফানি ব্রিজের ‘অ্যাট ওয়ার’ ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। এর গল্পে দেখা যায়, রেকর্ড মুনাফা হওয়ার পরও পেরিন ইন্ডাস্ট্রিজ একটি কারখানা বন্ধ ঘোষণা করে। সেখানকার ১১০০ কর্মী এই নিষ্ঠুর সিদ্ধান্তের বিরুদ্ধে লড়ার সিদ্ধান্ত নেয়। ‍নিজেদের চাকরি বাঁচাতে সবকিছু করার জন্য প্রস্তুত হয় তারা। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় সাল দুবুসিতেও ছিল এর প্রদর্শনী।
স্বর্ণ পামের দৌড়ে থাকা আমেরিকার ডেভিড রবার্ট মিচেলের ‘আন্ডার দ্য সিলভার লেক’ ছবির পয়লা প্রদর্শনী হয়েছে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে মঙ্গলবার রাত সাড়ে ১০টায়। এর গল্প স্যামকে ঘিরে। ৩৩ বছর বয়সী এই তরুণ একদিন নিজের অ্যাপার্টমেন্টের সুইমিং পুলে সারাহ নামের এক সুন্দরীকে আবিষ্কার করে। কিন্তু হঠাৎ মেয়েটি উধাও হয়ে যায়। এই রহস্য উন্মোচন করতে মরিয়া হয়ে ওঠে স্যাম।
আন্ডার দ্য সিলভার লেকমূল প্রতিযোগিতা বিভাগে উৎসবের সপ্তম দিনে দেখানো স্পাইক লি পরিচালিত ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ মঙ্গলবার দুপুর ১২টায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ও রাত ১০টায় সাল দ্যু সোসানতিয়েমে আবারও দেখানো হয়। উৎসবের সপ্তম দিন প্রদর্শিত রাইয়ুসুকি হামাগুচির ‘নেতেমো সেমেতেমো (আসাকো ওয়ান অ্যান্ড টু)’ মঙ্গলবার সকাল ৯টায় সাল দ্যু সোসানতিয়েমে ও রাত ৮টায় অলিম্পিয়ায় ছিল আবারও।
আঁ সার্তেন রিগার্দ
এ বিভাগে সকাল সাড়ে ১১টা ও বিকাল পৌনে ৫টায় সাল দুবুসি থিয়েটারে ছিল চীনের বাই গান পরিচালিত ‘‘লং ডে’স জার্নি ইনটু নাইট’’। সাল দুবুসি থিয়েটারে দুপুর সোয়া ২টা ও রাত সাড়ে ‌১০টায় দেখানো হয় ইতালিয়ান অভিনেত্রী-নির্মাতা ভ্যালেরিয়া গলিনোর ‘ইউফোরিয়া’। একই বিভাগে উৎসবের সপ্তম দিন প্রদর্শিত অন্দ্রিয়া বিসকু ও এরিক মিতায়ের ‘লিটল টিকেলস’ মঙ্গলবার দুপুর দেড়টায় আবারও দেখানো হয়েছে সাল বাজিনে।লং ডে’স জার্নি ইনটু নাইটধ্রুপদি আয়োজন
কান ক্ল্যাসিকসে মঙ্গলবার রাত ৮টায় সাল দ্যু সোসানতিয়েমে ছিল জার্মান নারী নির্মাতা মার্গারিট ফন ট্রটার ‘সার্চিং ফর ইঙ্গমার বার্গম্যান’। সুইডিশ নির্মাতা ইঙ্গমার বার্গম্যানের জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে থাকছে এটি।
একই বিভাগের মধ্যে সাল বুনুয়েলে মঙ্গলবার সকাল ১১টায় লাটভিয়ার রোল্যান্ডস কালনিনসের ‘ফোর হোয়াইট শার্টস’ (১৯৬৭) ও বিকাল ৫টায় ছিল ফ্রান্সের জ্যাক রিবেতের ‘দ্য নান’ (১৯৬৫)।
ফোর হোয়াইট শার্টসসাগরপাড়ের ছবি
কান সৈকতে ‘সিনেমা ডি লা প্লাজ’ বিভাগে রাত সাড়ে ৯টায় দেখানো হয় মার্কিন নির্মাতা আলফ্রেড হিচককের ‘ভার্টিগো’ (১৯৫৮)।
ভার্টিগোপ্যারালাল সেকশন
কান উৎসবের প্যারালাল সেকশন ক্রিটিকস উইক ও ডিরেক্টরস ফোর্টনাইটে আগের সাত দিনের মতো মঙ্গলবারও বেশ কয়েকটি ছবির প্রদর্শনী হয়েছে। এছাড়া প্রতিদিনের মতো মুক্ত ছবি ও এর পরিবেশনার সংগঠন এসিডের আয়োজন তো ছিলই।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ