পর্তুগিজ ফুটবলারের ব্যর্থতা ক্রিটিকস উইকে সেরা

Send
বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
প্রকাশিত : ১১:৫১, মে ১৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৩:১৫, মে ১৮, ২০১৮

পর্তুগালের সাবেক মিডফিল্ডার দিয়ামান্তিনো ম্যানুয়েল ফার্নান্দেজ মিরান্দা। একটা সময় তিনি ফুটবল মাঠের ছন্দ হারিয়ে ক্যারিয়ারের ইতি টানতে বাধ্য হন। বিশ্বকাপ ফুটবলে ব্যর্থতা ও বাবার মৃত্যুর পর তার জীবনে নেমে আসে অন্ধকার।

‘দিয়ামান্তিনো’ ছবির দৃশ্যএই সত্যি গল্প নিয়ে তৈরি হয়েছে ‘দিয়ামান্তিনো’। কান উৎসবের ৭১তম আসরের প্যারালাল সেকশন ক্রিটিকস উইকে (সিমেন ডি লা ক্রিতিক) সেরা ছবির পুরস্কার জিতেছে এটি। সমালোচকদের চোখে সেরা হওয়ায় এই ছবি পেলো নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ। বুধবার (১৬ মে) রাতে এই ঘোষণা দেওয়া হয়। এবার ছিল ক্রিটিকস উইকের ৫৭তম আসর।
পর্তুগালের গ্যাব্রিয়েল অব্রান্তেস ও আমেরিকার ড্যানিয়েল শ্মিটের প্রথম ছবি ‘দিয়ামান্তিনো’। তাই ক্যামেরা দ’র পুরস্কারের লড়াইয়েও আছেন তারা।
ক্রিটিকস উইকে এবার প্রতিযোগিতায় ছিল সাতটি ছবি। সেগুলোর মধ্যে ‘দিয়ামান্তিনো’কে সেরার স্বীকৃতি দিলেন বিচারকদের প্রধান নরওয়ের নির্মাতা জোয়াকিম ত্রিয়ের। তার নেতৃত্বে ছিলেন অভিনেত্রী ক্লোয়ি সেভাইনি, আর্জেন্টাইন অভিনেতা নাউয়েল পেরেজ বিসকাইয়ার্ত, ভিয়েনা চলচ্চিত্র উৎসবের পরিচালক ইভা সানজর্জি ও ফরাসি সংস্কৃতি বিষয়ক সাংবাদিক অগিস্তা থ্রাপেনার।
সেরা চিত্রনাট্যের জন্য ফ্রেঞ্চ রাইটার্স গিল্ডের দেওয়া এসএসিডি পুরস্কার পেয়েছে আইসল্যান্ডের বেনেডিক্ট এরলিংসনের পরিবেশ বিষয়ক ছবি ‘ওম্যান অ্যাট ওয়ার’। এর গল্প ধ্বংসাত্মক অ্যালুমিনিয়াম শিল্পের বিরুদ্ধে সোচ্চার একজন সমাজকর্মীকে ঘিরে।
চলচ্চিত্র পরিবেশনায় সহায়তার জন্য দেওয়া গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড পেয়েছে ভারতের রোহেনা গেরার ‘স্যার’। ছবিটি ফ্রান্সে পরিবেশনায় সহায়তার জন্য ফরাসি পরিবেশনা প্রতিষ্ঠান দিয়াফানা ডিস্ট্রিবিউশন পাচ্ছে ২০ হাজার ইউরো।
লুই রোদোরার ফাউন্ডেশন রাইজিং স্টার অ্যাওয়ার্ড পেলেন ফরাসি অভিনেতা ফেলিক্স মারিতো। ‘সভেজ’ ছবিতে সমকামিতা করে অর্থ উপার্জনের জন্য সংগ্রামী তরুণের চরিত্রে অভিনয় করেছেন তিনি। গত বছর কানে গ্রাঁ প্রিঁ জয়ী ‘১২০ বিপিএম’ ছবিতে অভিনয় করে প্রশংসার জোয়ারে ভাসানো হয়েছিল তাকে।
স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে এবার নির্বাচিত হয় ১০টি ছবি। এগুলোর মধ্যে সেরা হয়েছে গ্রিসের নারী নির্মাতা ইয়াকুলিন তিয়েজ্জোর ‘হেক্টর মালোত: দ্য লাস্ট ডে অব দ্য ইয়ার’। এটি পেয়েছে লেইকা সিনে ডিসকভারি প্রাইজ। ২৩ মিনিট ব্যাপ্তির এই ছবির গল্প সোফিয়া নামের একজন নারীকে ঘিরে। ক্যামেরার সামনে কিংবা পার্টিতে, কোথাও মানানসই হতে পারেন না তিনি।
ফরাসি নির্মাতা ইলিয়াস বেলকেদারের গ্যাংস্টার বিষয়ক ছবি ‘অ্যা ওয়েডিং ডে’ জিতেছে ক্যানাল প্লাস অ্যাওয়ার্ড। এর ব্যাপ্তি ১৫ মিনিট।
কানের পুরস্কার বিতরণী চলবে শনিবার (১৯ মে) পর্যন্ত। ওইদিন গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনীতে দেওয়া হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক এই আয়োজনের সর্বোচ্চ পুরস্কার পাম দ’র (স্বর্ণ পাম)।

/জেএইচ/এমএম/

লাইভ

টপ