X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

দেড় যুগের অভিশাপ পেরিয়ে হাসির ফোয়ারা

জনি হক, কান (ফ্রান্স) থেকে
১৯ মে ২০১৮, ২২:৩০আপডেট : ১৯ মে ২০১৮, ২২:৩৬
 
ফটোকলে ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ ছবির তিন অভিনেত্রী (বাঁ থেকে) ওলগা কুরিলেঙ্কো, জোয়ানা রিবেরো ও রসি ডি পালমার সামনে টেরি গিলিয়াম মহাআনন্দে গায়ের ঢিলেঢালা পোশাক একহাতে ঘোরাতে ঘোরাতে ঢুকলেন ৭৭ বছর বয়সী টেরি গিলিয়াম। তার খুশি দেখে কে! ১৮ বছরের অভিশাপ কাটলে মানুষ বোধহয় এভাবেই শিশুসুলভ আনন্দে ভাসে। 
 
দেড় যুগ ধরে যে ছবি বানাতে বারবার চেষ্টা করেছেন, সেই ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ নিয়ে কান সৈকতে আসতে পারায় খুশির ফোয়ারা বয়ে যাচ্ছে টেরি গিলিয়ামের মধ্যে। শনিবার (১৭ মে) দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলনের পুরোটা জুড়ে তার প্রাণচাঞ্চল্য ও রসিকতা ছিল উপভোগ্য। 
 
এত বছরের সাধনার ফল বলেই ব্রিটিশ অভিনেতা জোনাথন প্রাইস বারবার বললেন, ‘ফাইনালি...।’ বাকিটুকু তিনি না বললেও বোঝা যাচ্ছে। ১৮ বছর ধরে আটবার চেষ্টার পর অবশেষে স্প্যানিশ উপন্যাস ‘ডন কিহোটে’ অবলম্বনে ছবি পরিচালনার কাজ শেষ করতে পেরেছেন টেরি গিলিয়াম। ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ নামের এই কাজটি নির্বাচিত হয়েছে কানের সমাপনী ছবি। শনিবার সমাপনী অনুষ্ঠানের পর এর উদ্বোধনী প্রদর্শনী হবে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে।
 
টেরি গিলিয়াম টেরি গিলিয়াম আগাগোড়া মজার মানুষ। সাংবাদিকরা কেউ প্রশ্ন করতে দাঁড়ালেই চোখ কচলানো  ও দু’হাতের আঙুলগুলোকে দূরবীণের মতো বানানো, এমন অনেক রসিকতাই তিনি করেছেন। তার সব উত্তরই ছিল সরস। 
 
‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ ছবিতে জোনাথন প্রাইস ও অ্যাডাম ড্রাইভারকে নির্বাচন প্রসঙ্গে জানতে চাইলে মজার ছলে টেরি গিলিয়ামের উত্তর, ‘তারা খুব সস্তা! সহজলভ্য!’ ‘স্টার ওয়ারস’ তারকা অ্যাডাম ড্রাইভারও কম যান না, তিনি ইশারায় বোঝালেন, টেরি ঠিকই বলেছেন!
 
সংবাদ সম্মেলনে  ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ ছবির কলাকুশলীরা ‘ডন কিহোটে’র সিক্যুয়েলের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন টেরি। তবে তার ইচ্ছে, ‘আগামীতে ডন কিহোটে যদি হয়ও তাহলে একজন নারীকে এ চরিত্রে নেবো।’ তার কথা শুনে জোনাথন প্রাইস বলে ওঠেন, ‘এটা কোনোভাবেই জনপ্রিয় আইডিয়া হবে না।’ মুহূর্তেই সংবাদ সম্মেলন কক্ষে সবার মধ্যে পড়ে যায় হাসির রোল। 
 
১৯৮৫ সালে জোনাথন প্রাইসের ক্যারিয়ার ঘুরেছিল টেরি গিলিয়ামের ‘ব্রাজিল’ ছবিতে অভিনয়ের সুবাদে। নতুন চলচ্চিত্রে এই সময়ের একজন মানুষের চরিত্রে অভিনয় করেছেন তিনি। নিজেকে সাহিত্যের জনপ্রিয় চরিত্র ডন কিহোটে মনে করেন এই বুড়ো। গল্পে দেখা যাবে, টেলিভিশন বিজ্ঞাপনের যাচ্ছেতাই নির্মাতা সানচো পাঞ্জা (অ্যাডাম ড্রাইভার) স্পেনের একটি শহরে একদিন উপলব্ধি করেন, সেখানেই এক দশক আগে ডন কিহোটেকে নিয়ে ফিল্ম-স্কুল ছবি নির্মাণ করেছিলেন। এরপর ওই ব্যক্তিকে খুঁজতে থাকেন তিনি।
 
‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ ছবির তিন অভিনেত্রী (বাঁ থেকে) জোয়ানা রিবেরো, রসি ডি পালমা ও ওলগা কুরিলেঙ্কো টেরির সঙ্গে কাজের অভিজ্ঞতা জানিয়েছেন ছবিটির অভিনেতা-অভিনেত্রীরা। ‘জেমস বন্ড’ সিরিজের ‘কোয়ান্টাম অব সোলেস’ ছবির অভিনেত্রী ওলগা কুরিলেঙ্কো বলেন, ‘প্রত্যেক দৃশ্য কাটের পর জোরে জোরে হা-হা-হা করে উঠতেন তিনি। শুরুর দিকেম হতবাক হয়ে জানতে চাইতাম, গলদটা কী! তিনি অবিশ্বাস্য মজার একজন মানুষ। সেটে প্রাণবন্ত পরিবেশ তৈরি করে রাখতেন।’
 
স্প্যানিশ অভিনেতা জর্ডি মোলার মনে হয়েছে, টেরি গিলিয়াম শান্তশিষ্ট একজন মানুষ। সেটে চুপচাপ ভাবতেন। তার কথা শুনে সংবাদ সম্মেলনে টেরি বলে ফেলেন, ‘তখন হয়তো আমি ঘুমাচ্ছিলাম!’
 
ফটোকলে ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’ ছবির কলাকুশলীরা কিছুদিন আগে হাসপাতালে একরাত ঘুমিয়ে কাটাতে হয়েছে টেরি গিলিয়ামকে। কারণ কানে প্রতিযোগিতা বিভাগের বাইরে নির্বাচিত হওয়ার আগে হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন তিনি। তবে এখন তার যেমন শারীরিক অবস্থা, তাতে তিনি যে বেশ ফুরফুরে আছেন তা ভালোই বোঝা যাচ্ছে।
 
টেরি বলেছেন, ‘ডন কিহোটের কারণে আমি ভুক্তভোগী। সে আমাকে ছেড়ে যায়নি। লোকটা ১৮ বছর ধরে আমার পিছু লেগে আছে!’ 
 
সংবাদ সম্মেলনে ঢুকেই এমন আনন্দ করেছেন টেরি গিলিয়াম সপ্তদশ শতকে প্রকাশিত মিগেল দে ভান্তেসের  স্প্যানিশ উপন্যাস ‘ডন কিহোটে’কে রুপালি পর্দায় তুলে আনতে ২০০০ সালে শুটিং শুরু করেছিলেন টেরি গিলিয়াম। পাত্রপাত্রী ছিলেন জনি ডেপ ও ভ্যানেসা প্যারাডিস। কিন্তু বিভিন্ন সমস্যায় তা শেষ হয়নি। বন্যায় সেট ও অন্যান্য সরঞ্জামাদি ধ্বংস হয়ে যাওয়া, মূল অভিনেতা জ্যঁ রোশফোর অসুস্থতা, বীমার অর্থ পেতে সমস্যাসহ অন্যান্য অর্থনৈতিক জটিলতায় ছবিটির কাজ বাতিল হয়ে যায়। পরে এই ছবি নির্মাণের নেপথ্য ঘটনা নিয়ে ‘লস্ট ইন লা মনশা’ প্রামাণ্যচিত্র মুক্তি পায় ২০০২ সালে। যদিও শুরুতে এটি হওয়ার কথা ছিল মেকিং অব। মূল ছবির দুই শিল্পী ব্রিটিশ অভিনেতা জন হার্ট ও ফরাসি অভিনেতা জ্যঁ রোশফোর বেঁচে নেই। তাই তাদেরকে উৎসর্গ করা হয়েছে ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’।
 
অনেক চেষ্টার পর টেরি গিলিয়াম সফল হওয়ায় ছবিটি সমাপনী দিনে দেখানোর জন্য প্রতিযোগিতা বিভাগের বাইরে নির্বাচন করে কান। কিন্তু শেষ মুহূর্তে সাবেক প্রযোজকের আইনি চ্যালেঞ্জের মুখে পড়ে ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’। গত ৭ মে আদালত চূড়ান্ত রায়ে জানান, কানে এই ছবি দেখানোতে বাধা নেই। 
/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
কান উৎসব ২০২৪জাপানি চিত্রকর্ম এবং আরব বংশোদ্ভূত অভিনেত্রী!
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
৭৭তম কান মাতাবে ‘ফিউরিওসা’
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
এবারের কান উৎসব শুরু ও শেষ হবে ওনার কথায়!
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
১৯ বছর বয়সে কানে চমকে দেওয়া সেই পরিচালক এবার গুরুদায়িত্বে
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)