X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কানে পুরস্কৃতরা কি টাকাও পান?

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১৯ মে ২০১৮, ২৩:২৭আপডেট : ১৯ মে ২০১৮, ২৩:২৯




বিশ্বের সবচেয়ে সম্মানজনক আয়োজন কান চলচ্চিত্র উৎসব। প্রতি বছর নতুন নতুন ছবি দেখতে পৃথিবীর নামিদামি তারকারা ঝাঁক বেঁধে আসেন ফরাসি উপকূলে। এই আসরে পুরস্কৃত হলে কি বিজয়ীরা টাকা-পয়সা কিছু পান? পাম দ’র কিংবা গ্রাঁ প্রিঁ কী? অন্য আর কী কী পুরস্কার দেওয়া হয় এই আয়োজনে? জেনে নিন।

কানে পুরস্কৃতরা কি টাকাও পান? পাম দ’র কী?
দক্ষিণ ফ্রান্সের সমুদ্রতীরবর্তী শহর কানে অসংখ্য পামগাছ। এটাই এই শহরের নিদর্শন। এই পাম গাছের চিরল পাতার মতোই দেখতে কান উৎসবের সর্বোচ্চ পুরস্কার। তাই এর নাম স্বর্ণপাম। ফরাসি ভাষায় এর নাম পাম দ’র।
১৯৪৬ সালে কান উৎসব শুরু হলেও প্রথমদিকে শুধু একটি সনদপত্র আর গ্রাঁ প্রিঁ পুরস্কার দেওয়া হতো। ১৯৫১ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত এসবের পাশাপাশি ছিল একটি শিল্পীর অটোগ্রাফসহ চিত্রকর্ম। ১৯৫৫ সাল থেকে দেওয়া হচ্ছে স্বর্ণপাম। এটি জেতে ডেলবার্ট মান পরিচালিত মার্কিন ছবি ‘মার্টি’।
তবে ১৯৬৪ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত আবার ফিরে যাওয়া হয় গ্রাঁ প্রিঁ দেওয়ার রীতিতে। ১৯৭৫ সালে ফের চালু হয় স্বর্ণপাম। এরপর থেকে এখনও এটাই চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার হিসেবে বিবেচিত হচ্ছে।
অস্কারের সেরা ছবির পুরস্কারের সমতুল্য কানের সবচেয়ে সম্মানজনক পুরস্কার পাম দ’র (স্বর্ণ পাম)। ১৯৫৫ সালে এই পুরস্কার চালু হয় উৎসবটিতে। সেই থেকে এখন পর্যন্ত নারী নির্মাতাদের মধ্যে কেবল একজনের হাতে উঠেছে এই সম্মান। ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের জেন ক্যাম্পিয়ন ‘দ্য পিয়ানো’ ছবির জন্য স্বর্ণ পাম জেতেন। গত বছর ‘দ্য স্কয়ার’-এর জন্য এটি পেয়েছিলেন সুইডেনের রুবেন ওস্টলান্ড।
কানের ৭১তম আসরের সমাপনীর জন্য চাকচিক্যময় পাম দ’র বানানোর কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সুইস কারখানায় আটজন দক্ষ কারিগর এতে কাজ করেছেন। স্ফটিকের ওপর সোনা দিয়ে সাজানো সোনালি পাম গাছের পাতার মতো দেখতে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে আলোচিত এই পুরস্কার।
গত ২১ বছরের মতো এবারও পাম দ’র বানিয়েছে সুইজারল্যান্ডের বিখ্যাত অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ড। এজন্য কোনও অর্থ নেয় না তারা। ২০ হাজার ইউরো মূল্যের ১৮ ক্যারেটের ১১৮ গ্রাম সোনা ব্যবহার করা হয়েছে এতে। সঙ্গে জুড়ে দেওয়া হয় ১ কিলোগ্রাম হীরার স্বচ্ছ কাচ। এই কাচ আনা হয় জার্মানি থেকে।
স্বর্ণপাম পুরস্কার তৈরি হয়ে গেলেও নিরাপত্তার কথা ভেবে অলঙ্কার প্রতিষ্ঠান চপার্ডের সিন্দুকে গোপনীয়তার সঙ্গে এটি রাখা হয়। পুরস্কার বিতরণীর ঠিক এক মিনিট আগে তা আয়োজকদের কাছে প্রদান করবেন চপার্ডের পরিচালক মার্ক কুতে। তিনি জানান, যৌথভাবে কেউ বিজয়ী হতে পারে ভেবে দুটি পাম দ’র বানানো হয়েছে।
গ্রাঁ প্রিঁ কী?
কান উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগের বিচারকরা দিয়ে থাকেন গ্রাঁ প্রিঁ (গ্র্যান্ড প্রাইজ)। পাম দ’রের পর এটাকে ধরা হয় কানের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার। গত বছর এটি পেয়েছিলেন ফ্রান্সের রবিন ক্যাম্পিলো (১২০ বিপিএম)।
বিজয়ীরা কি নগদ টাকাও পান?
পাম দ’র ও গ্রাঁ প্রিঁ জিতলে যে কোনও নির্মাতা রাতারাতি খবরের শিরোনাম হন। এতে তাদের মর্যাদাও বেড়ে যায় অনেক।
তবে নবীন ও উদীয়মান নির্মাতাদের উদ্দীপনা জোগাতে টাকা-পয়সার ব্যবস্থাও আছে কানে। লা সিমেন ডি লা ক্রিতিকে (ক্রিটিকস উইক) স্বল্প বাজেটের ছবিগুলোকে অর্থ সহায়তা দেওয়া হয়।
যেমন নেসপ্রেসো গ্র্যান্ড প্রাইজ বিজয়ী ছবির উদীয়মান নির্মাতা পান ১৩ হাজার ২০০ ইউরো। লেইকা সিনে ডিসকভারি প্রাইজ হিসেবে সেরা স্বল্পদৈর্ঘ্য ছবির নির্মাতাকে প্রদান করা হয় সাড়ে তিন হাজার ইউরো। আর অভিষেক হওয়া অভিনেতা কিংবা অভিনেত্রীকে রাইজিং স্টার অ্যাওয়ার্ড জয়ের জন্য লুই রোদোরার ফাউন্ডেশন দেয় ৪ হাজার ৪০০ ইউরো।
নির্মাতার প্রথম ছবিকে ফ্রান্সে যথাযথভাবে পরিবেশনার জন্য মার্কেটিং স্ট্র্যাটেজি ঠিক করতে গ্যান ফাউন্ডেশন অ্যাওয়ার্ড হিসেবে দেওয়া হয় ১৭ হাজার ৬০০ ইউরো।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
কান উৎসব ২০২৪কানের সমান্তরাল তিন বিভাগে কোন কোন দেশের ছবি
বিনোদন বিভাগের সর্বশেষ
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
আমার পাপ আর বাড়াবেন না: ইমন চক্রবর্তী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
শিল্পী সমিতির নির্বাচন: সভাপতি মিশা, সম্পাদক ডিপজল
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান