X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

স্বর্ণ পামের ফয়সালার জন্য কান মঞ্চ প্রস্তুত

বিনোদন রিপোর্ট, কান (ফ্রান্স) থেকে
১৯ মে ২০১৮, ২৩:৩০আপডেট : ১৯ মে ২০১৮, ২৩:৩৮




কান উৎসবের ৭১তম আসরে স্বর্ণপাম আছে কার ভাগ্যে, স্বর্ণপাম জিতবে কোন ছবি, এসবের ফয়সালা হয়ে যাবে আর কিছুক্ষণের মধ্যে। শনিবার (১৯ মে) অনুষ্ঠানটি শুরু হবে কানের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা)। উদ্বোধনী অনুষ্ঠানের মতো এটিও উপস্থাপনা করবেন ফরাসি অভিনেতা এদুয়ার্দ বেয়া।

স্বর্ণ পামের ফয়সালার জন্য কান মঞ্চ প্রস্তুত পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে শনিবার (১৯ মে) রাখা হয়নি কোনও ছবির প্রদর্শনী। কারণ এখানেই হবে উৎসবের ৭১তম আসরের সমাপনী অনুষ্ঠান। তার আগে বিকাল থেকে লালগালিচায় পা মাড়াচ্ছেন তারকারা।
স্বর্ণপাম ও অন্যান্য বিজয়ীর নাম ঘোষণা করা হবে প্রতিযোগিতা বিভাগের ৯ জন বিচারকের উপস্থিতিতে। অস্ট্রেলীয় অভিনেত্রী কেট ব্ল্যানচেটের নেতৃত্বে থাকছেন ‘টোয়াইলাইট’ তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট, জেমস বন্ড সিরিজের ‘স্পেক্টর’ ও ‘মিশন ইমপসিবল’ সিরিজের ফরাসি অভিনেত্রী লেয়া সেদু, ‘সেলমা’ ছবির পরিচালক আভা ডুভারনে, বুরুন্ডির গায়িকা খাজা নিন, ‘ক্রাউচিং টাইগার হিডেন ড্রাগন’ তারকা চ্যাং চেন, ‘ব্লেড রানার ২০৪৯’ ছবির পরিচালক ডেনিস ভিলেন্যুভ, রুশ পরিচালক আন্দ্রে জিভিয়াজিন্তসেভ ও ফরাসি পরিচালক রবার্ট গেদিজিয়ন। তারা মঞ্চে আসবেন একে একে। পুরস্কার প্রদানের পর গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরেই দেখানো হবে সমাপনী ছবি টেরি গিলিয়ামের ‘দ্য ম্যান হু কিল্ড ডন কিহোটে’।
গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে সমাপনী অনুষ্ঠান দেখতে পারবেন কেবল আমন্ত্রিত অতিথিরা। তবে সাংবাদিকদের তা না পেলেও অসুবিধা নেই, প্রেস কনফারেন্স রুমে বড়পর্দায় উপভোগ করা যাবে অনুষ্ঠানটি।
বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান শেষে কানের স্থানীয় সময় রাত সোয়া ৮টায় বিচারকরা যাবেন সংবাদ সম্মেলন কক্ষে। তাদের সংবাদ সম্মেলন শেষে রাত সোয়া ৯টা থেকে একে একে সাংবাদিকদের সামনে হাজির হবেন বিজয়ীরা।
ফরাসি অভিনেতা এদুয়ার্দ বেয়া দিনভর প্রতিযোগিতা বিভাগের ছবি
কানে শনিবার সারাদিন বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা সাংবাদিকদের দেখানো হয় গত ১১ দিনে প্রদর্শিত মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত ২১টি ছবি। সাল দুবুসিতে সকাল সাড়ে ৮টায় পাওয়েল পাউলোকস্কির ‘কোল্ড ওয়ার’, সকাল সাড়ে ১০টায় কোরি-ইদা হিরোকাজুর ‘শপলিফটার্স’, দুপুর ১টায় ছিল স্পাইক লি’র ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’।
সাল বুনুয়েলে সকাল সাড়ে ৮টায় আসগর ফারহাদির ‘এভরিবডি নৌজ’, দুপুর সোয়া ১১টায় জিয়া ঝ্যাংকির ‘অ্যাশ ইজ পিউরেস্ট হোয়াইট’, দুপুর ২টায় রাইয়ুসুকি হামাগুচির ‘নেতেমো সেমেতেমো’, বিকাল সাড়ে ৪টায় সের্গেই দিভোর্তসেভয়ের ‘আইকা’, সন্ধ্যা পৌনে ৭টায় ডেভিড রবার্ট মিচেলের ‘আন্ডার দ্য সিলভার লেক’ ও রাত সাড়ে ৯টায় প্রদর্শিত হয় মাত্তিও গারোনের ‘ডগম্যান’।
সাল দ্যু সসানতিয়েমে সকাল সাড়ে ৮টায় কিরিল সেরেব্রেনেকিভের ‘লেতো’, সকাল ১১টায় অ্যালিস রোরওয়াচারের ‘হ্যাপি অ্যাজ লাজ্জারো’, দুপুর দেড়টায় দেখানো হয় নাদিন লাবাকির ‘কেপারনম’। সাল বোরিতে সকাল ১০টায় ক্রিস্তফ নুহের ‘সরি অ্যাঞ্জেল’ ও দুপুর ১টায় দেখানো হয় স্টেফানি ব্রিজের ‘অ্যাট ওয়ার’।
সাল বাজিনে সকাল সাড়ে ৮টায় জাফর পানাহির ‘থ্রি ফেসেস’, সকাল পৌনে ১১টায় জ্যঁ-লুক গদারের ‘দ্য ইমেজ বুক’, দুপুর পৌনে ১টায় ইয়ান গঞ্জালেজের ‘নাইফ প্লাস হার্ট’, বিকাল ৩টায় আবু বকুর শওকির ‘ইওমেদিন’, বিকাল ৫টায় লি চ্যাং-ডং পরিচালিত ‘বার্নিং’, রাত পৌনে ৮টায় নুরি বিলগে সেলানের ‘দ্য ওয়াইল্ড পিয়ার ট্রি’ ও রাত ১১টায় রয়েছে ইভা হুসোর ‘গার্লস অব দ্য সান’।

/জেএইচ/এমএম/
সম্পর্কিত
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
এবারের কান উৎসবে নির্বাচিত হলো যেসব চলচ্চিত্র
কান উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর ভারতীয় চলচ্চিত্র
কান উৎসবের মূল প্রতিযোগিতায় ৩০ বছর পর ভারতীয় চলচ্চিত্র
ফরাসি বন্ডকন্যার নতুন ছবিতে পর্দা উঠবে কান উৎসবের
ফরাসি বন্ডকন্যার নতুন ছবিতে পর্দা উঠবে কান উৎসবের
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...