X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

৮ জুলাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান, ‘নৃত্য’ বিভাগ বাতিল

বিনোদন রিপোর্ট
২৫ মে ২০১৮, ১৪:১৮আপডেট : ২৫ মে ২০১৮, ১৮:৩৯

শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’, সর্বাধিক ‘আয়নাবাজি’ দেশীয় চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। ২০১৬ সালে মুক্তি পাওয়া ছবিগুলোর মধ্য থেকে নির্বাচিত বিজয়ীদের নাম আগেই ঘোষণা করা হয়েছে। এবার পালা পুরস্কার প্রদানের।
তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) শাহিন আরা বেগম জানান, আগামী ৮ জুলাই সন্ধ্যায় ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারের জন্য নির্বাচিত শিল্পী-কলাকুশলীদের হাতে তুলে দেবেন পুরস্কারের ক্রেস্ট, মেডেল ও চেক। হবে জমকালো আনুষ্ঠানিকতা।
২০১৬ সালের জন্য নির্বাচিত এবারের আসর বাজিমাত করছে ‘আয়নাবাজি’। সর্বোচ্চ ৭টি পুরস্কার জিতে নিয়েছে অমিতাভ রেজা চৌধুরী পরিচালিত এই ছবি।
‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ আয়োজনে অন্য বিজয়ীদের পাশাপাশি সেরা নৃত্য পরিচালক হিসেবে মোহাম্মদ হাবিবের নাম ঘোষণা করা হয় গেল মাসে। এরপর মোহাম্মদ হাবিব নিজেও এই পুরস্কার নিতে অস্বীকৃতি জানান। কারণ, যে গানের জন্য তিনি নির্বাচিত হয়েছেন সেটি পরিচালনা তিনি করেননি।
‘নিয়তি’ ছবিতে ‘ঢাকাই শাড়ি’ শিরোনামের সেই গানের আসল নৃত্য পরিচালক হিসেবে কাজ করেন ভারতের জয়েশ প্রধান, এমনটাই জানান ছবির পরিচালক জাকির হোসেন রাজু এবং ঢাকার নৃত্যপরিচালক হাবিব। এমন অভিযোগের ভিত্তিতে ২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা থেকে ‘সেরা নৃত্য পরিচালক’ বিভাগটি বাতিল করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয় সূত্র।
বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে অবদানের জন্য সরকার এ বছর ২৫টি বিভাগে ২৮ জন ব্যক্তিকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’ দিচ্ছে। আর প্রামাণ্যচিত্রের জন্য পুরস্কার পাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর ও একাত্তর মিডিয়া লিমিটেড।
এদিকে এবারের আসরে আজীবন সম্মাননা যৌথভাবে পাচ্ছেন চলচ্চিত্রের দুই কিংবদন্তি ববিতা ও ফারুক।
* শ্রেষ্ঠ চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’, সর্বাধিক ‘আয়নাবাজি’

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!