X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

প্যারিস শহর নিয়ে বাংলা গান

বিনোদন রিপোর্ট, প্যারিস (ফ্রান্স) থেকে
৩১ মে ২০১৮, ০০:০৫আপডেট : ৩১ মে ২০১৮, ২০:১৯

ফ্রান্সের রাজধানী প্যারিসকে বলা হয় ‘সিটি অব লাভ’। বিশ্বের সবচেয়ে বেশিসংখ্যক পর্যটকের গন্তব্যস্থল হলো প্যারিস। প্রতি বছর এখানে প্রায় তিন কোটি বিদেশি পর্যটক বেড়াতে আসেন। এই জনপ্রিয় শহরটিতে থাকেন হাজার হাজার বাংলাদেশি। প্যারিসই এখন তাদের ঘরবাড়ি। তাদের অনুভূতিকে সামনে রেখে প্যারিসকে ঘিরে তৈরি হলো নতুন বাংলা গান। এর শিরোনাম ‘উই লাভ ইউ প্যারিস’।
(ওপরে বাঁ থেকে) জনি হক, ফাহাদ বিন আজিজ, আরিফ রানা ও আহামেদ ফরিদ রনি; (নিচে) নাভেদ পারভেজ প্যারিসের প্রতি ভালোবাসাময় গানটিতে কাজ করেছেন তিন দেশের নাগরিক। এতে কণ্ঠ দিয়েছেন প্যারিস প্রবাসী বাংলাদেশি তরুণ ফাহাদ বিন আজিজ। গানটি লিখেছেন বাংলাদেশের জনি হক। সুর ও সংগীত পরিচালনা করেছেন আমেরিকান নাগরিক নাভেদ পারভেজ। আর এই গানের মিউজিক ভিডিও নির্মাণ করবেন ফরাসি নাগরিক আহামেদ ফরিদ। সবার জন্মই বাংলাদেশে।
গত ২৮ মে শহরটির গার দি লিস্টে প্রবাসী বাংলাদেশি সংগীতশিল্পী আরিফ রানার মাল্টিডাইমেনশন স্টুডিওতে গানটির রেকর্ডিং হয়েছে।
প্যারিস নিয়ে গান তৈরির উদ্যোগটি মূলত আহামেদ ফরিদ রনির। তিনি বললেন, ‘আমরা যারা প্যারিসে এসে বসতি গড়েছি, তাদের মধ্যে এই শহর নিয়ে আলাদা একটা ভালোলাগা কাজ করে সবসময়। হাসি-কান্না, আনন্দ-বেদনার মধ্যেও প্যারিস আমাদের বাংলাদেশিদের কোথাও না কোথাও আশা ছড়িয়ে দেয়। সেই ভাবনা থেকেই ভেবেছি শহরটির ওপর একটা বাংলা গান করা যায়।’
সংগীত পরিচালক নাভেদ পারভেজ বলেন, ‘নাচের উপযোগী মিউজিক দিয়ে সাজানো হয়েছে গানটি। শুরু থেকে শেষ অবধি নাচের আমেজ রাখার চেষ্টা করেছি। প্যারিসের ওপর গানে কাজ করতে পেরে আমি আনন্দিত।’
গানটির গীতিকার জনি হকের ভাষ্যে, “সাংবাদিক হিসেবে কান চলচ্চিত্র উৎসব কাভার করার সুবাদে প্যারিসকে দেখা ও জানার সুযোগ হয়েছে। দুই হাজার বছরেরও বেশি সময়ের ঐতিহ্য রয়েছে এই নগরীর। রাজনীতি, শিক্ষা, বিনোদন, গণমাধ্যম, পোশাকশৈলী, বিজ্ঞান ও শিল্পকলা; সবদিক দিয়েই প্যারিসের গুরুত্ব ও প্রভাব অন্যতম। এই শহরটাকে দেখলেই মনে হয় ছবির মতো। তাই গানটির প্রথম লাইনই রেখেছি ‘ছবির মতো’। প্যারিসের পথে পথে হাঁটলে প্রতিদিনই নতুন মনে হয়! এমন কিছু কথার মাধ্যমে প্যারিসের প্রতি ভালো লাগা প্রকাশ করেছি। শ্রোতাদের ভালো লাগলে খুশি হবো।”
কণ্ঠশিল্পী ফাহাদ বিন আজিজ বলেছেন, “নাভেদ পারভেজের সুর ও জনি হকের লেখা গান আগেও গেয়েছি। ‘উই লাভ ইউ প্যারিস’ লিরিকটা পড়ে দারুণ লেগেছে। এ নিয়ে উচ্ছ্বসিত আমি। মিউজিক ভিডিওটি বের হলে শ্রোতারাও এই উচ্ছ্বাসে শামিল হবেন আশা করছি।”
নির্মাতা আহামেদ ফরিদ রনি জানালেন, শিগগিরই গানটির মিউজিক ভিডিওর শুটিং শুরু হবে। এখন ফরাসি কোরিওগ্রাফারদের সঙ্গে কাজটির প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে। আগামী ঈদুল আজহার আগে ‘উই লাভ ইউ প্যারিস’ গানের পুরো মিউজিক ভিডিও মুক্তি পাবে। তার আগে আসবে টিজার।

/জেএইচ/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!