X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

একাত্তরের যৌথবাহিনীর প্রধানকে নিয়ে বলিউড ছবি, থাকছে বিতর্কও!

বিনোদন ডেস্ক
০৬ জুন ২০১৮, ০০:০২আপডেট : ০৬ জুন ২০১৮, ০০:০২

ফিল্ড মার্শাল স্যাম মানেকশো (ফাইল ছবি) ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশ-ভারত যৌথবাহিনীর প্রধান ছিলেন ফিল্ড মার্শাল স্যাম মানেকশো। তার জীবন অবলম্বনে বলিউডে তৈরি হচ্ছে একটি ছবি।
কিন্তু ভারতের সংবাদ সংস্থা হিন্দুস্তান টাইমসে মুক্তিযুদ্ধকে উল্লেখ করা হয়েছে ভারত-পাকিস্তান যুদ্ধ! তাদের এক প্রতিবেদনে আরও বলা হয়েছে, মানেকশোর নেতৃত্বে সামরিক বিজয়ের ফল হিসেবে জন্ম নেয় স্বাধীন সার্বভৌম রাষ্ট্র বাংলাদেশ!

নাম চূড়ান্ত না হওয়া ছবিটির পরিচালক মেঘনা গুলজার ও প্রযোজক রনি স্ক্রুবালার বক্তব্য অনুযায়ী, ১৯৭১ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে যুদ্ধ সংঘটিত হয়েছিল। প্রশংসিত নির্মাতা হলেও তাদের এমন অজ্ঞ মন্তব্য নিন্দনীয়।

দেরাদুনে ভারতীয় মিলিটারি অ্যাকাডেমির প্রথম ব্যাচের মধ্যে উত্তীর্ণ ৪০ ক্যাডেটের মধ্যে স্যাম মানেকশো ছিলেন অন্যতম। অষ্টম গোরখা রাইফেলসের সৈন্যরা তাকে দিয়েছিল স্যাম বাহাদুর উপাধি। তিনি ছিলেন ওই রেজিমেন্টের কর্নেল। স্যাম মানেকশো হলেন প্রথম ভারতীয় সেনা কর্মকর্তা যাকে ফিল্ড মার্শাল র‌্যাংকে পদোন্নতি দেওয়া হয়েছিল। তার সামরিক কর্মজীবন ছিল চার দশকের। এর মধ্যে পাঁচটি যুদ্ধে অংশ নেন তিনি। ২০০৮ সালের জুনে তামিলনাড়ুর ওয়েলিংটনে সামরিক হাসপাতালে ৯৪ বছর বয়সে মারা যান তিনি।

মেঘনার ইচ্ছে, দুই মাসের মধ্যে মানেকশোর মেয়ে ও নাতি-নাতনির সঙ্গে সাক্ষাৎ করবেন। তিন মাসের মধ্যে চিত্রনাট্য তৈরি হয়ে যাবে বলে আশাবাদী প্রযোজক রনি। তার স্ত্রী জরিনা মেহতা হলেন মানেকশোর দূরসম্পর্কের আত্মীয়। শুটিং শুরুর আগে ছয় মাসের প্রস্তুতি নেওয়ার পরিকল্পনা আছে নির্মাতাদের।

মেঘনা গুলজারের সর্বশেষ ছবি ‘রাজি’র গল্প সাজানো হয় ১৯৭০ সালে পাকিস্তানে যাওয়া ভারতীয় এক নারী গোয়েন্দাকে ঘিরে। এ চরিত্রে অভিনয় করেন আলিয়া ভাট। হরিন্দর সিক্কার ‘কলিং সেহমাত’ গ্রন্থ অবলম্বনে তৈরি হয়েছে এর চিত্রনাট্য। সমালোচকদের প্রশংসা কুড়ানোর পাশাপাশি ইতোমধ্যে বক্স অফিসে ১১৪ কোটি রুপি আয় করেছে এটি।

ইতিহাস বিকৃতির ঘটনা বলিউডে নতুন কিছু নয়। এ বছর মুক্তিপ্রাপ্ত ‘আইয়ারি’ (মনোজ বাজপেই, সিদ্ধার্থ মালহোত্রা) ছবিতে দাবি করা হয়েছে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ছিল ভারত-পাকিস্তানের। এরও আগে ‘গুন্ডে’ (রণবীর সিং, প্রিয়াঙ্কা চোপড়া, অর্জুন কাপুর), ‘দ্য ঘাজি অ্যাটাক’ (রানা দাগ্গুবাতি), ‘১৯৭১ বিয়ন্ড বর্ডারস’ (মালয়ালাম) ছবিগুলোকে মুক্তিসেনাদের লড়াইকে ‘ভারত-পাকিস্তান যুদ্ধ’ হিসেবে উপস্থাপন করা হয়।

এর আগেরও বহুবার বলিউডের সেলুলয়েডে উঠে এসেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ। এরমধ্যে ‌‌‘যুদ্ধশিশু’ (চিলড্রেন অব ওয়ার), ‘১৯৭১’, ‌‘১৬ ডিসেম্বর' উল্লেখযোগ্য। আর খণ্ডচিত্রে মুক্তিযুদ্ধ দেখা গেছে কলকাতার বাংলা ছবি ‘গহনার বাক্স’তে।

/জেএইচ/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না