X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০
ঈদ আয়োজন

আড্ডায় ‘পোড়ামন ২’, সঙ্গে বিশ্বকাপ তক্ক

ওয়ালিউল বিশ্বাস
১৬ জুন ২০১৮, ১০:০৫আপডেট : ১৬ জুন ২০১৮, ১৩:১১




সিয়াম, পূজা ও আবদুল আজিজ। বিশ্বকাপ জ্বরে কাবু সারাবিশ্ব। বাংলাদেশেও বয়ে যাচ্ছে সেই ঝড়ো হাওয়া। ফলে ঈদের নাটক-সিনেমায় থাকছে খেলার প্রভাব। ঈদের ছবি ‘পোড়ামন ২’-এর প্রচারণায় বাংলা ট্রিবিউন কার্যালয়ে আসা সিয়াম আহমেদ, পূজা চেরি ও প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার চেয়ারম্যান আবদুল আজিজের আড্ডায় ঢুকে পড়লো খেলাও। পূজার পছন্দের দল আর্জেন্টিনা, সিয়ামের স্পেন আর আবদুল আজিজ সমর্থন করেন ব্রাজিলকে। এটি শুধু সাক্ষাৎকারের পর্যায়ে না থেকে হয়ে উঠলো গল্প, তর্ক, আড্ডা। খেলা ও চলচ্চিত্র নিয়ে আমাদের এই বিশেষ আয়োজন-

পূজা: আমার একটাই দল- আর্জেন্টিনা। আর কোনও দলকে সমর্থন করবো না। যদি আর্জেন্টিনা হেরে যায় টিভি বন্ধ করে দেবো। খেলা দেখবো না। কথা শেষ। আর্জেন্টিনার বাইরে আর কোনও দল নাই।

সিয়াম: আমার মনে আছে, ২০০৮ সালে এসএসসি পরীক্ষার সময় ইউরোতে ডেভিড ভিয়ার খেলা দেখে মুগ্ধ হয়েছিলাম প্রথম। আমার খেলা দেখার ইকুয়েশন বদলে দিয়েছেন তিনি। তার স্টাইলগুলো খুব ইউনিক। তখন থেকেই স্পেনের প্রতি ভালোবাসা জন্মায় আমার। এরপর ইনিয়েস্তা ও জাভি মন কেড়ে নিলেন। রামোসের প্রতিও ভালোবাসা জন্মালো। আর বিশ্বের সেরা গোলকিপার স্পেনের ডেভিড ডেহেয়া। পূজা চেরী

আবদুল আজিজ: আমি ছোটবেলা থেকেই ব্রাজিলকে সাপোর্ট করি। আমি এককথার মানুষ। অন্য দলে নেই।

বাংলা ট্রিবিউন: ছোটবেলার অনেক সিদ্ধান্ত ভুল হয়। প্রাপ্ত বয়সে এসে নতুন করে ভেবে দেখেছেন কি?
আবদুল আজিজ: সিদ্ধান্ত ঠিক আছে। অপ্রাপ্ত বয়সে যা ভেবেছিলাম, প্রাপ্ত বয়সেও তা বহাল আছে।

বাংলা ট্রিবিউন: ব্রাজিল পাঁচবার বিশ্বকাপ নিয়েছে। এটা ছাড়া আর কী কারণ আছে ব্রাজিলকে সমর্থন করার?

আবদুল আজিজ: ব্রাজিলের খেলা হলো ছন্দময়। এর মধ্যে সুর, তাল, লয়, ছন্দ সবই আছে। এই বিষয়টি তাদের খেলার মধ্যে পাওয়া যায়।

বাংলা ট্রিবিউন: অনেক ব্রাজিল সমর্থক মনে করেন, যারা খেলা বোঝে তারাই শুধু ব্রাজিল সমর্থন করে। আপনার কী মনে হয়? সিয়াম আহমেদ
আবদুল আজিজ: এ বিষয়ে বলতে চাচ্ছি না। এক ব্রাজিল ব্যবসায়ী সঙ্গে ইউরোপে আলাপ হয়েছিল। তিনি আমাকে বললেন, তোমাদের ওখানে হয়তো অনেক কিছু আছে, কিন্তু আমাদের এখানে ফুটবল খেলা ছাড়া কিছু নাই। ওদের রক্ত, হাঁড়, মজ্জায় ফুটবল। আর্জেন্টিনায়ও একই চিত্র। তবে এবারের বিশ্বকাপ ফুটবলের আগে আর্জেন্টিনার অবস্থা খুব একটা ভালো না। ফেভারিট হলো ব্রাজিল। পেলের পর যদি কোনও কিংবদন্তি খেলোয়াড় থেকে থাকেন তিনি হলেন ম্যারাডোনা। সেই ম্যারাডোনাই বলেছেন, এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা কোনও ম্যাচ জিতবে না। এই যখন অবস্থা, আপনি কীভাবে বাড়তি আশা করবেন?

বাংলা ট্রিবিউন: আর স্পেন?
আবদুল আজিজ: পৃথিবীতে সেকেন্ড বিগেস্ট বাজেট করে স্পেন। তবে জেনেটিক একটা বিষয় তো থাকেই। ওই যে মায়ের পেট থেকে পড়ে কে প্রথম লাথি দেয়? ওই জন্যই!
আমাদের গার্মেন্টসে সিলিং ভালো হয় কেন? কারণ প্রতিটি মেয়ে ঘরের কাজ হিসেবে সেলাইটা শেখে। এজন্য পৃথিবীতে আমাদের কাপড় সেরা। পূজা

সিয়াম: অবশ্যই তারা (ব্রাজিল) ভালো খেলে। তবে একটা কথা মনে রাখতে হবে; ব্রাজিলিয়ান প্লেয়াররা খেয়েপরে বেঁচে আছে স্প্যানিশদের কারণে!

আবদুল আজিজ: এটা আমি অস্বীকার করবো না।

সিয়াম: এবারের ব্রাজিলের যে স্কোয়াডটা আছে, তাদের প্রত্যেকেই খেলা শিখেছে স্প্যানিশ লা লিগাতে।

আবদুল আজিজ: স্প্যানিশরা এখন এত টাকা বিনিয়োগ করতে পারে; কেন? কারণ ব্রাজিলের খেলোয়াড়রা খেলে। স্পেন বলেন আর জার্মানি বলেন, তারা একইরকম। জার্মানির যদিও নিজস্ব খেলোয়াড় আছে, স্পেনের তাও নাই।

সিয়াম: তাহলে ব্রাজিল-আর্জেন্টিনার বড় বড় খেলোয়াড়দের চোখ স্পেনের লা লিগায় কেন!
আবদুল আজিজ: শুধু লা লিগাই নয়, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও লিভারপুলেও অনেকে খেলে। কারণটা অর্থনৈতিক।

সিয়াম: বিশ্বের সবচেয়ে টাকা পাগল খেলোয়াড় নেইমার। টাকা পেলে নেইমার আবাহনীতেও খেলবেন!

বাংলা ট্রিবিউন: করবেন নাকি স্পন্সর?
আবদুল আজিজ: আমি নিজে অবশ্য আবাহনীর সমর্থক। সে যদি খেলে তবে কেন করবো না! অবশ্যই পৃষ্ঠপোষকতা দেবো (হাসি)! সিয়াম, পূজা ও আবদুল আজিজ।।

বাংলা ট্রিবিউন: আর্জেন্টিনার সমর্থকরা চলচ্চিত্রে নায়িকা শাবানার চরিত্রের মতো। ২৫-৩০ বার নির্যাতিত হলেও সংসার ত্যাগ করেন না। ফেসবুকে এমন একটা ট্রল নিশ্চয়ই পূজার চোখে পড়েছে?

পূজা: যখন থেকে খেলা বুঝি তখন থেকেই আর্জেন্টিনাকে সমর্থন জানাচ্ছি। বিশেষ করে লিওনেল মেসির ভক্ত আমি। আর আমার মায়ের কাছে শুনেছি ম্যারাডোনার কথা। তখন খেলা দেখেছি। তারও ভক্ত আমি। মার্কো রহো আর ডি মারিয়ার খেলা দেখেও নিজেকে তরতাজা লাগে। তাই ফেসবুকে কে কী বললো তা নিয়ে মাথা ঘামাই না। খেলা তো খেলাই। অনেকে মজা নিতে চাইবে। তাদেরকে নিতে দিন। যা হওয়ার ম্যাচে হবে। পূজা।

বাংলা ট্রিবিউন: স্পোর্টসের দোকান বা রাস্তায় নামলে এখন অনেক ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থক দেখা যায়।
স্পেনের সমর্থক হিসেবে কোনও ধরনের হয়রানির শিকার হন সিয়াম?
সিয়াম: ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকের দেশ হওয়ায় স্পেনকে সমর্থন করায় অনেক বিব্রত হতে হয়। সবাই জানতে চায় ব্রাজিল নাকি আর্জেন্টিনা। এর বাইরে যেন কোনও দলই নেই।

বাংলা ট্রিবিউন: দেশের প্রায় সবাই আর্জেন্টিনা নয়তো ব্রাজিল। স্পেন সমর্থক হিসেবে সিয়ামের হতাশ লাগে না?
সিয়াম: না। উল্টো খুবই ভালো লাগে। মনে করেন, দুই বন্ধুর মধ্যে ঝামেলা হলে সুবিধা নেয় থার্ড পার্টি। এখানে আমারই মজা লাগে। আমি চাই, আমার ভিন্নতা থাকুক। পূজা ও সিয়াম
বাংলা ট্রিবিউন:
আপনার দৃষ্টিতে এবার কোনও দল এগিয়ে, আর্জেন্টিনা নাকি ব্রাজিল?

সিয়াম: শক্তির দিক দিয়ে ধরলে ব্রাজিল। তবে আমি সবসময় দুর্বলের পক্ষে। তাই স্পেনের পর আমি আর্জেন্টিনার সমর্থক। তাদের প্রতি মায়া লাগে।

বাংলা ট্রিবিউন: ব্রাজিল সেমিফাইনাল বা ফাইনালে যেতে না পারলে সেকেন্ড কাকে সমর্থন করবেন?

আবদুল আজিজ: আমি এশিয়ার কোনও দলকে সমর্থন করবো। এক্ষেত্রে কোরিয়াকে বেছে নেবো। তাদের ১১ জন খেলোয়াড় দারুণ দৌড়াতে পারে।

বাংলা ট্রিবিউন: মেসিকে সামনে পেলে কী করবেন?

পূজা: সেলফি তুলবো, অটোগ্রাফ নেবো, চলে আসবো।

বাংলা ট্রিবিউন: কম হয়ে গেল না?

সিয়াম: কম হয়ে গেলে, পূজা হয়তো বলবে, ঈদে ‘পোড়ামন ২’ ছবি দেখতে!

বাংলা ট্রিবিউন: ছবিটি বাংলাদেশ ছাড়া আর কোথায় কোথায় মুক্তি পাচ্ছে?

আবদুল আজিজ: যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত, চীন, হংকং মালয়েশিয়া, সিঙ্গাপুর, দুবাইসহ আরও কয়েকটি দেশে দেখা যাবে ‘পোড়ামন ২’। ইতোমধ্যে ফ্রান্সের কানে নিজেদের উদ্যোগে আমরা প্রিমিয়ার করেছি। এটা কিন্তু কোনও প্রতিযোগিতা নয়, বাণিজ্যিক শাখায় অংশ নেওয়া মাত্র।

বাংলা ট্রিবিউন: আপনাকে নিয়ে প্রায়ই কিছু বিতর্ক হয়। এ বিতর্কগুলো আপনার পিছু ছাড়ে না কেন?

আবদুল আজিজ: আমার তো মনে হয়, যখন বিতর্ক থাকবে না, তখন আমি আর কাজে নাই! অথবা ভালো কাজ করছি না। যাদের কাজ নেই তারা বিতর্ক খোঁজে। এভাবে তারা আলোচনায় আসতে চায়। আমার আফসোস, ‌‘পোড়ামন ২’ নিয়ে কেন বিতর্ক নেই! যারা আন্দোলন করে, তাদের কাছে অনুরোধ, আপনাো এ ছবিটি নিয়েও বিতর্ক তুলে ধরুন। এটা ঠিক, আগে বিতর্ক না হলে ‌‘বাদশা-দ্য ডন’ কিংবা ‘বস টু’ হিট হতো না। আমি একটা স্টেটমেন্টে বলেছি, যারা আন্দোলন করে তাদের ৫ লাখ টাকা পর্যন্ত অনুদান দেবো, তবুও তারা যেন ‘পোড়ামন ২’ নিয়ে আন্দোলন করে। তাহলে ছবিটির জন্য হিটের স্বীকৃতি পেতে সহায়ক হবে। সিয়াম।

বাংলা ট্রিবিউন: এটাকে সিক্যুয়েল বলা হচ্ছে কেন?

সিয়াম: ‘পোড়ামন’-এ আছে ‘পোড়া’ ও ‘মন’ শব্দ দুটি। এক্ষেত্রে আগের গল্পের সেই ধারাবাহিকতা আছে। আপনাকে ভাবাবে, কাঁদাবে।

পূজা: যখন আমি ‘পোড়ামন’ দেখি তখন জানতাম না ‘পোড়ামন-২’ ছবিতে কাজ করবো। দর্শক হিসেবে বললে আগের ছবিটি খুবই ভালো লেগেছে। এরপর নতুন পর্বে কাজ করতে গিয়ে আমরা কেঁদেছিও।

বাংলা ট্রিবিউন: পূজা নায়িকা হিসেবে বয়সের তুলনায় একটু আগে চলে এলেন কিনা?

পূজা: কিছুটা তো বটেই। উত্তরটা আজিজ ভাই বলতে পারবেন।

আবদুল আজিজ: ‘পোড়ামন ২’-এর গল্পই ১৫-১৬ বছরের এক কিশোরীকে ঘিরে। পূজা এর আগে কলকাতার ‘নূর জাহান’ ছবিতে কাজ করেছে। কলেজের ফার্স্ট ইয়ারের মেয়ে। তার নতুন ছবি ‘দহন’-এর চরিত্রটিও কম বয়সের। সিয়াম ও পূজা

বাংলা ট্রিবিউন: ‘পোড়ামন ২’ ছবির সবচেয়ে মনে দাগ কাটার মতো ঘটনা কোনটি?
পূজা: আমরা শুটিং করেছিলাম মেহেরপুরের একটি বাড়িতে। বাসাটি প্রায় ২০-২৫ বছর পর খোলা হয়। মই দিয়ে দোতলায় গিয়ে ভেতরের দরজা খুলতে হয়েছিল। সেখানে প্রথম দিনেই একটা দুর্ঘটনা ঘটে। অনেক উঁচুতে জিমি জিপারে রেড ড্রাগন ক্যামেরা লাগানো ছিল। জিমি জিপারটি হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে ক্যামরাসহ পড়ে যাচ্ছিল। আমাদের ইউনিটের কবির ভাই দৌড়ে ক্যামেরাটা ধরতে যায়। সঙ্গে সঙ্গে জিমি জিপারে মধ্যে তার হাতের চারটি আঙুল ঢুকে কেটে পড়ে যায়। তার এতটাই ডেডিকেশন যে, পরদিন হাতে ব্যান্ডেজ নিয়েই শুটিংয়ে আসেন তিনি। ছবিটি নিয়ে এমন দুঃখের বা মজার অনেক ঘটনাই আছে।

বাংলা ট্রিবিউন: ছবিটি নিয়ে প্রত্যাশা কী?
সিয়াম: ‘পোড়ামন ২’ নিয়ে আমরা অনেক প্রশংসা পেয়েছি। ছবি মুক্তির পরও এটা অব্যাহত থাকবে বলে আমার বিশ্বাস।
পূজা: আমি খুব এক্সাইটেড। নিয়মিত প্রচারণায় অংশ নিচ্ছি। অনেকে ছবিটি নিয়ে সামাজিক মাধ্যমে প্রশংসাও করেছেন। আমরা এখন দর্শকের দিকে তাকিয়ে আছি। সিয়াম, পূজা ও আবদুল আজিজ

ছবি- সাজ্জাদ হোসেন
/এম/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!