X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

তথ্যভিত্তিক চলচ্চিত্রে কায়েস আরজু

বিনোদন রিপোর্ট
২৩ জুন ২০১৮, ১৫:৪০আপডেট : ২৩ জুন ২০১৮, ২০:৪৭

একটি দৃশ্যে কৃষি অফিসার কায়েস আরজু কায়েস আরজু। মূলত মূলধারার চলচ্চিত্রের নায়ক। তবে এবার একটু ভিন্ন ধারায় পা বাড়ালেন। অভিনয় করলেন তথ্যভিত্তিক একটি চলচ্চিত্রে। নাম ‘মাটির প্রাণ’।
চলচ্চিত্রটি পরিচালনা করছেন ‘বাপজানের বায়স্কোপ’ খ্যাত জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত রিয়াজুল রিজু। কারুকাজ এর ব্যানারে নির্মাণ চলতি এই চলচ্চিত্রের গল্প এবং প্রাথমিক চিত্রনাট্য রচনা করেছেন রুমানা রহমান।
অভিনেতা কায়েস আরজু জানান, গত ২১ জুন থেকে ঢাকার অদূরে টাঙ্গাইল ও মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে চলচ্চিত্রটির দৃশ্যধারণের কাজ চলছে।
‘মাটির প্রাণ’ প্রসঙ্গে নির্মাতা রিয়াজুল রিজু বললেন, ‘বাঙালিদের প্রধান চালিকা ক্ষেত্র কৃষি এবং কৃষকদের নিয়ে এই তথ্যভিত্তিক চলচ্চিত্রটি নির্মাণ করছি। সরাসরি কৃষকদের মুখে হাসি ফোটানোর দ্বারা দেশের খাদ্য উৎপাদন বাড়ানোই এই চলচ্চিত্রটির প্রধান উদ্দেশ্য।’
এদিকে ছবিটির প্রধান অভিনেতা কায়েস আরজু বললেন, ‘গল্পটি খুবই সুন্দর। এতদিন যা করেছি সেসব থেকে একেবারেই আলাদা। আশা করছি দর্শকরা নতুন এক আরজুকে খুঁজে পাবেন এখানে।’
ছবিটির গল্পের ধরন এমন- সিংজুড়ি নামের এক গ্রামে দুই বছর ধরে ফসল উৎপাদন হচ্ছে না। এতে গ্রামের সকল কৃষকের বাড়িতেই হাহাকার। একপর্যায়ে পুরো এলাকাটিতেই দেখা দেয় খাদ্যের ঘাটতি। এলাকার লোকজন দিশেহারা হয়ে যান, কী করবেন বুঝতে পারেন না। এ অবস্থা থেকে তুলে আনার জন্য উপজেলায় নতুন কৃষি অফিসার নিয়োগ দেওয়া হয়। কৃষি অফিসার যোগদান করে প্রথম দিনই চেয়ারম্যানের মাধ্যমে সকল কৃষককে ডাকেন সমাধান বের করে দেওয়ার উদ্দেশ্যে।
সেই কৃষি অফিসার কৃষকদের জানান, খাদ্যের অভাবে মাটির জীবন শেষের দিকে, যার ফলে ঠিকভাবে ফলন দিতে পারছে না। তাই মাটিকে তার প্রয়োজনীয় খাদ্য দিতে হবে। কৃষি অফিসারের কাছে কৃষকদের প্রশ্ন ছিল- মাটির আবার কিসের খাবার! কী হতে পারে সেই খাদ্য?
এমন প্রশ্নের জবাব মিলবে ছবিটির মাধ্যমে। আর এতে কৃষি অফিসারের ভূমিকায় দেখা যাবে কায়েস আরজুকে। ছবিটির অন্যান্য চরিত্রে আরও অভিনয় করেছেন মিহি আহসান, হারুন রশিদ, রাজু খান, তাসলিমা মুক্তা, সাজু মাহাদী, আশরাফুল আশীষ, সেলজুক তারিক, মুন্না আহসান, তরঙ্গ আনোয়ার, জহির সংকেত, ইরাসহ অনেকে।
নির্মাতা রিজু জানান, তথ্যভিত্তিক চলচ্চিত্র ‘মাটির প্রাণ’ জুলাই মাস থেকে দেশের প্রত্যেক ইউনিয়নে কৃষকদের বিনামূল্যে দেখানো হবে।

/এস/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!