X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

শুক্রবার বিশ্বকাপের খেলা নাই, আছে ‘চার্লি’!

বিনোদন রিপোর্ট
২৫ জুন ২০১৮, ১৭:৩৬আপডেট : ২৫ জুন ২০১৮, ১৭:৫৬

চার্লি নাটকের দৃশ্য বিশ্বকাপে প্রায় থমকে আছে দেশ। ঈদের নাটক থেকে শুরু করে অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানেও প্রভাব রেখেছে ফুটবলের সর্বোচ্চ আসর ‘ফিফা বিশ্বকাপ ২০১৮’।
এদিকে আগামী ২৯ জুন চলতি বিশ্বকাপের কোন ম্যাচ থাকছে না। ঠিক এ দিনে দেশের মঞ্চে আসছে নাট্যদল নাট্যধারা’র নতুন নাটক ‘চার্লি’।

বিশ্বকাপোর বিষয়টি মাথায় রেখেই নাটকটি দেখার আমন্ত্রণও জানানো হয়েছে। আমন্ত্রণ বার্তায় ছোট্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, ‘২৯ তারিখ কিন্তু বিশ্বকাপ ফুটবলের কোনও খেলা নেই’।

‘চার্লি’ নাটকটি রচনার পাশাপাশি নির্দেশনা দিয়েছেন লিটু সাখাওয়াত। বিষয়টি নিয়ে তিনি বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আসলে আমরা সবাই এখন বিশ্বকাপ দেখায় ব্যস্ত। এরমধ্যে এদিন (২৯ জুন) খেলা নাই। তাই অনেকে চাইলে সন্ধ্যাটুকু আমাদের সঙ্গে ভাগ করে নিতে পারেন- এ চিন্তা থেকেই এটি লেখা।’

নাটকটি সম্পর্কে লিটু সাখাওয়াত জানান, চার্লি আসলে এক অপূর্ণতা। আট আনার অর্থনৈতিক মুক্তি, আট আনার সাংস্কৃতিক মুক্তি, আট আনার সাম্প্রদায়িক মুক্তি আর আট আনার মানবিক মুক্তি- মোট দুই টাকা। সুতরাং দুই টাকার প্রাপ্তিতে জীবনের মানে মিলবে। তাই তো পুরো নাটকে এই দুই টাকার সন্ধান করবে চার্লি।’

এর আগে ফেব্রুয়ারি মাসের ২৩ তারিখে আমন্ত্রিত অতিথিদের জন্য নাটকটির প্রথম প্রদর্শনী হয়। এরপর মার্চে আসামে এর প্রদর্শনী চলাকালে নির্দেশক ও অভিনেতার লিটুর হার্ট অ্যাটাক হয়েছিল। প্রদর্শনী সেদিন অসম্পূর্ণ রাখা হয়। আর আগামী ২৯ তারিখ প্রথমবারের মতো দেশের সাধারণ দর্শকের জন্য নাটকটির প্রদর্শনী হবে। এদিন সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে অনুষ্ঠিত হবে এটি। নাটকের চার্লিরা

‘চার্লি’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে লিটু সাখাওয়াত, দীপান্বিতা ইতি, নাসির উদ্দিন ভুঁইয়া, সব্যসাচী চঞ্চল, কামাল হোসেন, রফিকুল ইসলাম, গাজী রহিসুল ইসলাম তমাল, হাফসা আক্তার, রবিন, মিরাজ, নাঈম, রুবেল, রাফসান, ইমরান, ছন্দা রিনা গীতিসহ অনেকে।

আলোক পরিকল্পনায় আছেন হেন্ডরি সেন, আলোক প্রক্ষেপণে শাকিল আহমেদ, সংগীত পরিচালনায় এজাজ ফারাহ, মঞ্চ পরিকল্পনায় রফিকুল ইসলাম ও হেন্ডরি সেন, কোরিওগ্রাফি করেছেন লিটু সাখাওয়াত ও দীপান্বিতা ইতি।

 

 

/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
চীনে মুক্তি, নতুন ইতিহাস গড়বে ‘টুয়েলভথ ফেল’?
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
রেকর্ড স্টোর ডে: এবারও বিশেষ আয়োজন
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!