X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

স্বামীকে বহিষ্কার করায় অস্কারের ডাক প্রত্যাখ্যান স্ত্রীর

বিনোদন ডেস্ক
০৯ জুলাই ২০১৮, ১০:০৮আপডেট : ০৯ জুলাই ২০১৮, ১৭:২৭

কানের লাল গালিচায় রোমান পোলানস্কি ও ইমানুয়েল সিনির অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ ফিরিয়ে দিলেন নির্মাতা রোমান পোলানস্কির স্ত্রী ফরাসি অভিনেত্রী ইমানুয়েল সিনির। রবিবার (৮ জুলাই) তিনি এ সিদ্ধান্তের কথা জানান। তার অভিযোগ, যৌন হয়রানির ইস্যুতে ভণ্ডামি করেছেন অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃপক্ষ।
ফ্রান্সের লে জার্নাল দ্যু দিমশ পত্রিকায় খোলাচিঠিতে ইমানুয়েল সিনির লিখেছেন, “আমি সবসময়েই নারীবাদী মানুষ। কিন্তু কয়েক সপ্তাহ আগে অস্কার কর্তৃপক্ষ আমার স্বামীকে বহিষ্কার করেছে, এ বিষয়টি আমি কীভাবে উপেক্ষা করতে পারি। অথচ এই অ্যাকাডেমি ২০০৩ সালে তাকে ‘দ্য পিয়ানিস্ট’-এর জন্য অস্কার দিয়েছিল। ব্যাপারটা সত্যি অদ্ভুত।”
যোগ করে ইমানুয়েল বলেন, ‘অ্যাকাডেমি হয়তো ভেবেছিল আমি মেরুদণ্ডহীন মানুষ আর সামাজিক আন্দোলনে ডুবে থাকা একজন অভিনেত্রী, যে ভুলে যাবে ২৯ বছর ধরে বিশ্বের সেরা নির্মাতাদের মধ্যে একজনের সঙ্গে সংসার করছি।’
এ বছর বিভিন্ন জাতির শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ মিলিয়ে ৯২৮ জনকে অস্কারের সদস্য হওয়ার আমন্ত্রণ জানানো হয়। যারা সম্মতি জানাচ্ছেন তারা পুরস্কার বিজয়ী নির্বাচনে ভোটার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন অস্কারে।
পোলানস্কির পরিচালনায় ‘বিটার মুন’, ‘ভেনাস ইন ফুর’, ‘দ্য নাইন্থ গেট’ ও সবশেষ গত বছর ‘বেজড অন অ্যা ট্রু স্টোরি’ ছবিতে অভিনয় করেছেন ইমানুয়েল সিনির। ৫২ বছর বয়সী এই অভিনেত্রীর বিখ্যাত ছবির তালিকায় আরও রয়েছে ‘দ্য ম্যান হু লাফস’ ও ‘দ্য ডাইভিং বেল অ্যান্ড দ্য বাটারফ্লাই’।
মিটু হ্যাশট্যাগ (#MeToo) আন্দোলনের পরিপ্রেক্ষিতে বিতর্কিত নির্মাতা রোমান পোলানস্কিকে গত মাসে অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্য তালিকা থেকে বহিষ্কার করা হয়। এই বহিষ্কারাদেশের বিরুদ্ধে মামলা করেছেন তিনি।
১৯৭৭ সালে লস অ্যাঞ্জেলেসে সামান্থা জিমার নামে ১৩ বছর বয়সী এক কিশোরীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের অভিযোগ স্বীকার করায় ৪২ দিন জেল খাটতে হয় পোলানস্কিকে। এরপর থেকে নিজ দেশে ফিরছেন না ৮৪ বছর বয়সী এই মার্কিন পরিচালক।
রোমান পোলানস্কি অস্কারের সদস্যপদ পান ১৯৬৯ সালে। তাকে ছাড়াও অ্যাকাডেমি থেকে বহিষ্কার করা হয়েছে টিভি তারকা বিল কসবিকে। এর আগে গত বছরের অক্টোবরে অস্কার থেকে বহিষ্কৃত হন নিন্দিত প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন। তার বিভিন্ন ছবি অস্কারে ৩০০টিরও বেশি মনোনয়ন পেয়েছে।
সূত্র: বিবিসি, রয়টার্স

/জেডএল/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…