মহাকাল নাট্য সম্প্রদায়ের ৩৫ বছর

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:১২, জুলাই ১৪, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০১:০৮, জুলাই ১৪, ২০১৮

মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’মহাকাল নাট্য সম্প্রদায় বাংলাদেশে নিয়মিত নাট্যচর্চারত অন্যতম নাট্যদল। বাঙালির হাজার বছরের সংস্কৃতির প্রতি অবিচল আনুগত্যে স্থির থেকে নিয়মিত নাট্যচর্চার প্রত্যয়ে ১৯৮৩ সালের এই দিনে (১৪ জুলাই) দলটির প্রতিষ্ঠা হয়।
প্রতিষ্ঠার পর থেকে অবিরাম নাট্যচর্চার মধ্য দিয়ে গত ৩৫ বছরে ৩৯টি প্রযোজনা মঞ্চে তুলেছে দলটি।
কর্মচাঞ্চল্যভরা ৩৫ বছরকে সামনে রেখে মহাকাল নাট্য সম্প্রদায় আজ (১৪ জুলাই) রাজধানীর জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বিকাল ৫টা ৩০ মিনিট থেকে আয়োজন করেছে পুনর্মিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান, কোরিওগ্রাফি, প্রতিষ্ঠাবার্ষিকী সম্মাননা প্রদান ও আলোচনা অনুষ্ঠানের।
এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এবং বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য লাকী ইনাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ এবং সভাপতিত্ব করবেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য অ্যাডভোকেট আফজাল হোসেন।  
মহাকাল নাট্য সম্প্রদায়ের ‘নীলাখ্যান’এরপর সন্ধ্যা ৭টা ১৫ মিনিট থেকে পরিবেশিত হবে মহাকাল নাট্য সম্প্রদায়ের প্রযোজনা দ্রোহ ও প্রেমের কবি কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে আনন জামান রচিত এবং ইউসুফ হাসান অর্ক নির্দেশিত ‘নীলাখ্যান’ এর ৪১তম মঞ্চায়ন।
৩৫ বছর প্রসঙ্গে দলের প্রতিষ্ঠাতা সদস্য কবির আহামেদ বললেন, ‘প্রাপ্তি-অপ্রাপ্তি, সাফল্য-ব্যর্থতার হিসেব কষতে গেলে শিল্প প্রয়াসের ধারাবাহিকতাকে ছোট করা হবে। মহাকাল গর্বিত তার কর্মময় পঁয়ত্রিশ বছরের জন্য। মহাকালের অতিক্রান্ত পঁয়ত্রিশটি শ্রাবণ- নানামাত্রিক অভিজ্ঞতা আর আবেগ ও ভালবাসার পঁয়ত্রিশটি কদমের ফুল। সাদা আকাশে যাক ভেসে যাক অমল সাদা মেঘ- মাটি ফুঁড়ে উঠুক নতুন ঘাসের পাতা আর অনামা ফুল। বাংলা নাটকের মঙ্গল হোক- আরাধ্য শিল্পতীর্থে পৌঁছে যাক।’

/এমএম/

লাইভ

টপ