X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বঙ্গবন্ধুর বায়োপিক: তিন পরিচালকের নাম প্রস্তাব করলো ভারত

রঞ্জন বসু, দিল্লি
১৪ জুলাই ২০১৮, ২৩:০৬আপডেট : ১৫ জুলাই ২০১৮, ১৪:১৭

শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গঙ্গোপাধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-নির্ভর একটি চলচ্চিত্র তৈরির জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে অনেক আগেই সমঝোতা হয়ে আছে। এর সম্ভাব্য পরিচালক হিসেবে বাংলাদেশের কাছে তিনজনের নাম প্রস্তাব করেছে ভারত। একটি সূত্রে বাংলা ট্রিবিউন এ তথ্য জানতে পেরেছে।

তিন নির্মাতা হলেন ভারতের বরেণ্য পরিচালক শ্যাম বেনেগাল, গৌতম ঘোষ ও কৌশিক গঙ্গোপাধ্যায়। তবে বাংলাদেশ এখনও তাদের মধ্যে থেকে কাউকে চূড়ান্ত করেনি। বাংলাদেশের তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিরা ঢাকায় ফিরে সরকারের শীর্ষপর্যায়ের সঙ্গে আলোচনা করে পরিচালক নির্বাচন করবেন।

আগামী মাসের শেষের দিকে ঢাকায় বাংলাদেশ ও ভারতের তথ্য মন্ত্রণালয়ের প্রতিনিধিদের মধ্যে আরেক দফা বৈঠক হবে। তখনই পরিচালক চূড়ান্ত করা হবে বলে ধারণা করা হচ্ছে।

বঙ্গবন্ধুর এই বায়োপিকের কাজ যেন দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়া যায়, সেই লক্ষ্যে গত ১২ জুলাই সকালে দিল্লিতে বাংলাদেশ ও ভারত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে এতে সিদ্ধান্ত হয়েছে, বঙ্গবন্ধুকে ওপর কাহিনিচিত্রটি ২০২০ সালের ১৭ মার্চ তার জন্মশতবার্ষিকীর ঠিক আগেই মুক্তি পাবে। ফলে ছবিটির কাজ শেষ করার জন্য হাতে সময় আছে দু’বছরেরও কম।

এছাড়া দুই দেশের যৌথ উদ্যোগে একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে একটি প্রামাণ্যচিত্রও তৈরি হবে। এর কাজ শেষ করার সময়সীমা ধরা হয়েছে ২০২১ সাল অর্থাৎ মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তীতে।

বঙ্গবন্ধুর বায়োপিকের জন্য ভারত যে তিন পরিচালকের নাম প্রস্তাব করেছে, তাদের প্রত্যেকেরই রয়েছে বিপুল অভিজ্ঞতা, খ্যাতি ও আন্তর্জাতিক স্তরে কাজ করার রেকর্ড। ৮৩ বছর বয়সী শ্যাম বেনেগাল এর আগে পরিচালনা করেন নেতাজি সুভাষচন্দ্র বোসের বায়োপিক জীবন নিয়ে ‘দ্য ফরগটেন হিরো’।

‘মন্থন’, ‘অঙ্কুর’, ‘নিশান্ত’-এর মতো বিখ্যাত ছবিগুলোর নির্মাতা শ্যাম বেনেগাল ভারতে টেলিভিশনের জন্যও ডিসকভারি অব ইন্ডিয়ার ওপর ‘ভারত এক খোঁজ’ কিংবা ভারতীয় রেলকে নিয়ে ‘যাত্রা’র মতো প্রশংসিত কাজ করেছেন।

অন্যদিকে ৬৭ বছর বয়সী গৌতম ঘোষ পশ্চিমবঙ্গের অগ্রগণ্য পরিচালকদের একজন। সেই ‘পদ্মানদীর মাঝি’র সময় থেকেই ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় ছবি বানানোর অভিজ্ঞতা আছে তার। সম্প্রতি তিনি ‘শঙ্খচিল’ নামেও দুই দেশের যৌথ প্রযোজনায় আরেকটি ছবি বানিয়েছেন। সমালোচকদের প্রশংসাও কুড়িয়েছে এটি।

প্রস্তাবিত তিন পরিচালকের মধ্যে তরুণতম হলেন কৌশিক গঙ্গোপাধ্যায়। ৪৯ বছর বয়সী এই পরিচালক পশ্চিমবঙ্গে যেমন, তেমনই বাংলাদেশেও জনপ্রিয়। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকার গল্প নিয়ে তার ছবি ‘বিসর্জন’ গত বছর ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে। এতে অভিনয় করেন বাংলাদেশের জয়া আহসান ও কলকাতার আবির চট্টোপাধ্যায়।

ফলে বঙ্গবন্ধুর ওপর ছবি বানানোর জন্য তাদের মধ্য থেকে কাকে বেছে নেওয়া হবে, সেই সিদ্ধান্ত নেওয়া মোটেও সহজ হবে না। তবে বয়সটা শ্যাম বেনেগালের বিপক্ষে যেতে পারে। সেদিক দিয়ে গৌতম ঘোষ কিংবা কৌশিক গঙ্গোপাধ্যায় কিছুটা এগিয়ে।

এদিকে দিল্লির বৈঠকে বাংলাদেশের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আবুল হোসেন। ভারতের পক্ষ থেকে নেতৃত্বে ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জয়শ্রী মুখার্জি। এছাড়া ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ বিভাগের দায়িত্বপ্রাপ্ত যুগ্ম-সচিব শ্রীপ্রিয়া রঙ্গনাথনও ছিলেন বৈঠকে।

গত বছরের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বঙ্গবন্ধুর বায়োপিক ও মুক্তিযুদ্ধের ওপর প্রামাণ্যচিত্র নির্মাণের বিষয়ে দুই দেশের মধ্যে সমঝোতাপত্র (এমওইউ) স্বাক্ষর হয়েছিল। সেই অনুযায়ী নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। এর প্রথম ধাপ পরিচালক নির্বাচন। পরিচালকের নাম চূড়ান্তের পরই শুরু হবে অভিনয়শিল্পী বাছাই। স্বাভাবিকভাবে সেদিকেও নজর থাকবে বাংলাদেশ ও ভারতের কোটি কোটি বাঙালির।

 

/জেএইচ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!