X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ক্যানসারে আক্রান্ত সুজেয় শ্যাম, অর্থসংকট

বিনোদন রিপোর্ট
২০ জুলাই ২০১৮, ১৬:৩৯আপডেট : ২০ জুলাই ২০১৮, ১৮:৫২

সুজেয় শ্যাম/ ছবি: সংগৃহীত একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক সুজেয় শ্যাম প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি ভারতের একটি হাসপাতালে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর এই দুরারোগ্য রোগ সম্পর্কে নিশ্চিত হন তিনি।
এই রোগের চিকিৎসার জন্য আরও কিছু পরীক্ষা করাতে ৪ আগস্ট আবারও তিনি ভারত যাবেন বলে জানান। তখন বায়োপসি (কোষের বিশেষ পরীক্ষা) করার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে ক্যানসারের কোন ধাপে আছেন তিনি।
এদিকে এমন দুঃসংবাদের সঙ্গে যুক্ত হলো অর্থসংকট। কারণ, এই দুরারোগ্য ক্যানসার থেকে নিরাময়ের চিকিৎসা অনেক ব্যয়বহুল। তাই সাদামাটা জীবনযাপনের এই কিংবদন্তি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন। চেয়েছেন আর্থিক সহযোগিতা।
সুজেয় শ্যাম বললেন, ‘সুস্থ-সুন্দর-সংগীতময় একটা জীবন কাটছিল। ভেবেছিলাম এভাবেই হয়তো সুন্দর পৃথিবী থেকে বিদায় নিতে পারবো। কিন্তু কখনও যে ক্যানসারের মতো অসুখে আক্রান্ত হবো তা ভাবিনি।’

এই রোগের চিকিৎসা ব্যয় অনেক বেশি উল্লেখ করে তিনি আরও বললেন, ‘আর্থিকভাবে খুব সচ্ছল নই আমি। অর্থের পেছনে কখনও ছুটিনি। যে কারণে এই ব্যয়বহুল চিকিৎসা আমার জন্য অনেক কষ্ট হয়ে যাবে। মাননীয় প্রধানমন্ত্রী যদি আমার এই চিকিৎসার জন্য পাশে দাঁড়ান তাহলে হয়তো তার সহায়তা আর বিধাতার কৃপায় এই রোগ থেকে মুক্তি লাভ করতে পারবো। আমার জন্য প্রার্থনা করবেন সবাই।’
স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শেষ গান এবং স্বাধীনতার প্রথম গানের সুরস্রষ্টা সুজেয় শ্যাম। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের গীতিকার শহীদুল আমিনের লেখা ‘বিজয় নিশান উড়ছে ঐ’ গানের সুর সংগীত করেছিলেন তিনি। এই গানের প্রধান কণ্ঠশিল্পী ছিলেন অজিত রায়।
সুজেয় শ্যাম/ ছবি: সংগৃহীত সুজেয় শ্যামের অন্য গানের তালিকায় রয়েছে- রক্ত দিয়ে নাম লিখেছি, আয়রে মজুর কুলি, আহা ধন্য আমার জন্মভূমি, রক্ত চাই রক্ত চাই, মুক্তির একই পথ সংগ্রাম ইত্যাদি। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী হিসেবে গত বছর মুক্তিযোদ্ধার সনদ পান সুজেয় শ্যাম। ইউনিলিভারের প্রযোজনায় ২০০৯ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ৫০টি গান এই প্রজন্মের শিল্পীদের দিয়ে নতুন সংগীতায়োজনে গাইয়েছেন সুজেয় শ্যাম, সহযোগিতা করেছেন পার্থ বড়ুয়া।
২০১৪ সালে স্বাধীনতা দিবসে শুদ্ধ সুরে জাতীয় সংগীত পরিবেশন করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মুখে। এর সংগীতায়োজনও করেছিলেন সুজেয় শ্যাম।

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী