X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ছবি ‘ছিনতাইয়ের’ অভিযোগ পরিচালকের, শুটিং চলছে কলকাতায়

বিনোদন রিপোর্ট
২২ জুলাই ২০১৮, ১৮:৪৪আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৯:৫৪

‘নোলক’ ছবির পোস্টারে ববি-শাকিব, মাঝে অভিযোগপত্র, ডানে পরিচালক রাশেদ রাহা গত বছরের নভেম্বরে বেশ আয়োজন করে নতুন ছবির ঘোষণা দেয় বি হ্যাপি এন্টারটেইনমেন্ট। যেখানে হাজির ছিলেন নায়ক-নায়িকা শাকিব খান-ববি আর পরিচালক রাশেদ রাহা। ছবির নাম ‘নোলক’।
তবে ছবির এই লাইনআপ এখন আর নেই। না, নায়ক-নায়িকা বদল হয়নি। যেমনটা সচরাচর হয়। এবার নতুন নজির সৃষ্টি করে বদলে গেল পরিচালকের নাম! কারণ প্রযোজকের ইচ্ছে!
ছবির ৮৫ শতাংশ কাজ শেষে নতুন পরিচালক হিসেবে এতে যোগ দেন ইফতেখার চৌধুরী। সেটা আবার প্রথম পরিচালককে কে না জানিয়ে! এমনটাই অভিযোগ করেছেন রাশেদ রাহা।
তার মতে, ছবিটি রীতিমতো ‘ছিনতাই’ করা হয়েছে তার কাছ থেকে। আর এ কারণে তিনি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে লিখিত অভিযোগ করেছেন আজ, ২২ জুলাই।
একই ঘটনায় ছবিটির প্রযোজক সাকিব ইরতেজা চৌধুরী সনেটের বিরুদ্ধে বাংলাদেশ প্রযোজক-পরিবেশক সমিতিতে অভিযোগ দায়ের করেন রাশেদ রাহা।
বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি এবং বাংলাদেশ প্রযোজক-পরিবেশক সমিতিতে দেওয়া অভিযোগে রাশেদ রাহা লেখেন, ‘গত ১ ডিসেম্বর থেকে টানা ২৮ দিন ছবির শুটিং হয়েছে ভারতের হায়দরাবাদ রামোজি ফিল্ম সিটিতে। ছবির বাকি অংশের শুটিং করার জন্য আমি অনেকদিন থেকেই প্রস্তুত। কিন্তু মাস খানেক আগে এ ছবির প্রযোজক সাকিব ইরতেজা চৌধুরী (সনেট)-এর পক্ষ থেকে বাকি অংশের শুটিংয়ের জন্য পরিচালক ইফতেখার চৌধুরীর সঙ্গে পরামর্শ করতে বলা হয়। ছবির নির্মাণকৌশল ও গোপনীয়তা বজায় রাখার স্বার্থে কারও সঙ্গে পরামর্শ করতে আগ্রহী ছিলাম না। বিভিন্ন সূত্রে হঠাৎ জানতে পারি, আমাকে ছাড়াই পরিচালক ইফতেখার চৌধুরীকে দিয়ে ‘‘নোলক’’ ছবির বাকি অংশের কাজ শেষ করার জন্য প্রযোজক ইতোমধ্যেই একটি দল নিয়ে গতকাল (২১ জুলাই) কলকাতায় পৌঁছেছেন। পুরো ব্যাপারটা ঘটেছে আমার অজ্ঞাতে’।
চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন জানান, তিনি অভিযোগপত্রটি হাতে পেয়েছেন ও  ইফতেখার চৌধুরীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন। কিন্তু তিনি তা পারেননি।
এদিকে জানা যায়, শাকিব খানকে ছাড়াই ছবির শুটিং ইউনিট কলকাতায় গিয়েছে।
আর বিষয়টিতে এ নায়কের কিছুটা আপত্তি আছে।
ছবির শিল্পীদের বিষয়ে পরিচালক রাশেদ রাহা বাংলা ট্রিবিউনকে বললেন, ‘তারা গতকাল কলকাতায় গিয়েছেন, এটা আমি নিশ্চিত। কারণ সেখানকার বেশ কিছু ছবি আমি পেয়েছি। শাকিব ভাই শুটিংয়ে যাননি। তিনি প্রথম থেকেই বিষয়টিতে আপত্তি জানিয়েছেন। এমনকি আমাকে বলেছেন, এটা তোমার প্রতি অন্যায় করা হচ্ছে। আর আসল পরিচালক ছাড়া আমি শুটিংয়ে অংশ নেব না।’
ছবির ৮৫ শতাংশ শুটিং শেষে পরিচালক পরিবর্তন করা যায় কিনা- এমন প্রশ্নে চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বাংলা ট্রিবিউনকে বললেন, ‘পরিচালক পরিবর্তন করতে হলে অনেক জায়গার অনুমতি লাগে। এরমধ্যে পরিচালক, প্রযোজক, শিল্পী সমিতির বিষয় আছে। আর আগের পরিচালকের অনুমতি ছাড়া এটি সম্ভব নয়। তারা এসব নিয়ম মেনে পরিচালক পরিবর্তন করেছে বলে আমার কাছে কোনও তথ্য নেই।’
এদিকে বিষয়টি নিয়ে ছবির প্রযোজক সাকিব ইরতেজা চৌধুরী সনেট, নায়িকা ববি হক ও পরিচালক ইফতেখারের সঙ্গে যোগাযোগ করলে তাদের প্রত্যেকেরই মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!