X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ফিরোজা বেগম স্বর্ণপদক পাচ্ছেন রুনা লায়লা

বিনোদন রিপোর্ট
২৬ জুলাই ২০১৮, ১৫:৫৫আপডেট : ২৬ জুলাই ২০১৮, ১৭:৪৪

ফিরোজা বেগম ও রুনা লায়লা

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর মারা যান উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম। এরপর ২০১৬ সাল থেকে এই শিল্পীর জন্মদিনে প্রদান করা হচ্ছে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’।
প্রথমবার সাবিনা ইয়াসমিন ও দ্বিতীয়বার রেজওয়ানা চৌধুরী বন্যা এ পদক পেয়েছেন। চলতি বছর এ সম্মাননা পাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লা।
২৮ জুলাই ফিরোজা বেগমের জন্মদিন উপলক্ষে আগামী ৩০ জুলাই বেলা তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেবেন উপাচার্য মো. আখতারুজ্জামান। জানা গেছে, সম্মাননা হিসেবে রুনা লায়লাকে দেওয়া হবে দুই ভরি সোনার একটি পদক এবং এক লাখ টাকা।

এ প্রসঙ্গে রুনা লায়লা বললেন, ‘নজরুলসংগীতে ফিরোজা বেগম যে অবদান রেখে গেছেন তা কখনও ভোলার নয়। কাজের মাধ্যমে তিনি আমাদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। তাঁর মতো এমন গুণী একজন মানুষের নামে প্রচলিত পুরস্কার আমাকে দেওয়া হচ্ছে ভেবে খুব সম্মানিত বোধ করছি। এটা আমার জন্য আশীর্বাদের মতো।’
পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের বিএ সম্মান পরীক্ষায় এবার সর্বোচ্চ নাম্বার পাওয়া শিক্ষার্থীকে দেওয়া হবে ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে এই স্বর্ণপদক দেওয়া হবে। বিষয়টি নিশ্চিত করেছেন ফিরোজা বেগমের ছেলে সংগীতশিল্পী শাফিন আহমেদ।
প্রয়াত ফিরোজা বেগম আর তাঁর সংগীতসাধনাকে স্মরণীয় করে রাখতে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবর্তন করা হয় ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’। প্রতিবছর দেশের একজন বরেণ্য সংগীতশিল্পীর পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রথম স্থান অধিকারীকে এই পুরস্কার দেওয়া হয়।

/এম/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
‘লম্বা’ নায়িকা প্রসঙ্গে কৃতির ব্যাখ্যা
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়