X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ফিরোজা বেগমের জন্মদিনে গুগলের ডুডল উপহার

বিনোদন রিপোর্ট
২৮ জুলাই ২০১৮, ১০:০২আপডেট : ২৮ জুলাই ২০১৮, ১৬:২৩

ফিরোজা বেগম, গুগলের ডুডল (ডানে) বাংলাদেশ তথা উপমহাদেশের কিংবদন্তি নজরুলসংগীতশিল্পী ফিরোজা বেগমের আজ (২৮ জুলাই) জন্মদিন। তাঁর জন্মদিনের প্রথম প্রহরেই চমকে দিল বিশ্বের প্রধান সার্চ ইঞ্জিন গুগল। উপহার হিসেবে গুগল তাদের লোগোতে স্থান দিয়েছে ফিরোজা বেগমের প্রতিকৃতি।
ডুডল (লোগো) হিসেবে পরিচিত এই লোগো যুক্ত হওয়ায় আজ গুগল ডটকমে (www.google.com) ঢুকলেই দেখা যাচ্ছে তরুণ ফিরোজা বেগম মাইক্রোফোন সামনে নিয়ে চোখবুজে গাইছেন। তাঁর পরনে শাড়ি, গলায় মালা, কানে ঝুমকো আর চুল বাঁধা বড় খোঁপায়। যা দেখলে যে কোনও সংগীতপ্রেমীদের মনে আনন্দ ছড়াবে।
শুধু তাই নয়, আজকের ডুডলে ক্লিক করতেই চলে আসছে ফিরোজা বেগমের বায়োগ্রাফি, তার গাওয়া গানের ভিডিও, ছবিসহ প্রায় সবকিছু।
জানা গেছে, বিভিন্ন বিশেষ দিবস, বিখ্যাত কারও জন্মদিন কিংবা বিভিন্ন আয়োজনে নিজেদের সার্চ ইঞ্জিনের ডুডল (লোগো) নিয়মিতই পরিবর্তন করে থাকে গুগল। বিশেষ এ দিনগুলোতে গুগল নিজেদের নিয়মিত লোগোর জায়গায় যুক্ত করে ওই বিশেষ দিবস বা আয়োজনের প্রতীকী কোনও ছবি বা অ্যানিমেশন।
এদিকে ফিরোজা বেগমের জন্মদিন উপলক্ষে আগামী ৩০ জুলাই ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ তুলে দেওয়া হচ্ছে দেশের আরেক কিংবদন্তি রুনা লায়লার হাতে।
ফিরোজা বেগমের জন্ম ১৯৩০ সালের ২৮ জুলাই ফরিদপুরের গোপালগঞ্জ মহকুমার (বর্তমান জেলা) রাতইল ঘোনাপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম জমিদার পরিবারে। ১৯৫৪ সাল থেকে কলকাতায় বসবাস করতে শুরু করেন। ১৯৫৫ সালে সুরকার, গায়ক ও গীতিকার কমল দাশগুপ্তের সঙ্গে তার বিয়ে হয়।
১৯৬৭ সালে তিনি ঢাকায় ফিরে আসেন। এ দম্পতির তিন সন্তান - তাহসিন আহমেদ, হামিন আহমেদ ও শাফিন আহমেদ। হামিন ও শাফিন- উভয়েই সংগীতের সঙ্গে যুক্ত আছেন সুনামের সঙ্গে।
তারও অনেক আগে মাত্র ১০ বছর বয়সে ফিরোজা বেগম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কাছ থেকে গানের তালিম গ্রহণ করেন। নজরুলের গান নিয়ে প্রকাশিত তার প্রথম রেকর্ড বের হয় ১৯৪৯ সালে।
ফিরোজা বেগম যখন ষষ্ঠ শ্রেণিতে পড়েন তখন অল ইন্ডিয়া রেডিওতে গানে কণ্ঠ দেন। ১৯৪২ সালে ১২ বছর বয়সে বিখ্যাত গ্রামোফোন কোম্পানি এইচএমভি থেকে ৭৮ আরপিএম ডিস্কে ইসলামী গান নিয়ে তার প্রথম রেকর্ড বের হয়। কিছুদিন পর কমল দাশগুপ্তের তত্ত্বাবধানে উর্দু গানেও কণ্ঠ দেন। এ রেকর্ডের গান ছিল- ‘ম্যায় প্রেম ভরে, প্রীত ভরে শুনাও’ ও ‘প্রীত শিখানে আয়া’।
নজরুলসংগীত ছাড়াও ফিরোজা বেগম আধুনিক গান, গজল, কাওয়ালি, ভজন, হামদ ও নাতসহ বিভিন্ন ধরনের সঙ্গীতে কণ্ঠ দিয়েছেন। জীবদ্দশায় তার ১২টি এলপি, ৪টি ইপি, ৬টি সিডি ও ২০টিরও বেশি অডিও ক্যাসেট প্রকাশিত হয়েছে।
২০১৪ সালের ৯ সেপ্টেম্বর সংগীতের এই কিংবদন্তি চলে যান না ফেরার দেশে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা