X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৪৪ বছর পর চলচ্চিত্র পর্দায় ‘মাসুদ রানা’

বিনোদন রিপোর্ট
২৯ জুলাই ২০১৮, ১৫:২২আপডেট : ২৯ জুলাই ২০১৮, ১৬:২০

কাজী আনোয়ার হোসেন কাজী আনোয়ার হোসেনের ‘মাসুদ রানা’ সিরিজ পড়ে বড় হয়েছেন দেশের কয়েকটি প্রজন্ম। এখনও সমান জনপ্রিয় এই সিরিজটি। যদিও কাগজের মাসুদ রানাকে পর্দায় পাওয়া যায়নি সে অর্থে।
এই সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে ১৯৭৪ সালে মুক্তি পাওয়া ‘মাসুদ রানা’ চলচ্চিত্রটি তৈরি করেন নায়ক-নির্মাতা-প্রযোজক মাসুদ পারভেজ। এরপর গেল ৪৪ বছরে এই সিরিজ থেকে আর কোনও চলচ্চিত্র নির্মিত হয়নি। কারণ, মাসুদ রানার জনক কাজী আনোয়ার হোসেন আর কাউকে তার রচনা থেকে চলচ্চিত্র নির্মাণের অনুমতি দেননি।
নতুন খবর হলো, আবারও নির্মিত হচ্ছে বাংলার জেমস বন্ড-খ্যাত মাসুদ রানা অবলম্বনে চলচ্চিত্র। তাও একটি নয়, পর পর তিনটি! ২৯ জুলাই এমনটাই নিশ্চিত করেন দেশের অন্যতম চলচ্চিত্র প্রযোজক আবদুল আজিজ। তিনি জানান, জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে আগামী পাঁচ বছরে মাসুদ রানাকে নিয়ে তিনটি চলচ্চিত্র নির্মিত হবে। এরমধ্যে শুরু হয়ে গেছে এর মূল নায়ক চূড়ান্তকরণ প্রক্রিয়া।
আর ছবিগুলো নির্মিত হবে সিরিজের ‘ধ্বংস পাহাড়’, ‘ভারতনাট্যম’ ও ‘স্বর্ণমৃগ’ অবলম্বনে। কিন্তু কে হচ্ছেন আলোচিত এই তিন ছবির মাসুদ রানা? জবাবে আবদুল আজিজ বলেন, ‘যেহেতু তিনটি ছবির জন্যই আমরা একজনকে চূড়ান্ত করবো, সেহেতু কাজটি বেশ কঠিন। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি পাঠকদের মনে যে মাসুদ রানা আটকে আছেন ঠিক তেমন কাউকেই বেছে নিতে।’  
ফর্মুলা ছবির বাইরে এসে এই প্রযোজক মাসুদ রানা নির্মাণের কারণ প্রসঙ্গে বললেন, ‘আমাদের নিজেদের সৃষ্টি কোনও সুপার হিরো, সুপারম্যান কিংবা স্পাইডারম্যান নেই। আমাদের কাছে সুপার হিরো মানেই মাসুদ রানা, যে আমাদের কাছে বাংলাদেশ কাউন্টার ইন্টেলিজেন্সের এক দুর্দান্ত স্পাই। গোপন মিশন নিয়ে ঘুরে বেড়ায় দেশ-দেশান্তর। বিচিত্র তার জীবন। অদ্ভুত রহস্যময় তার গতিবিধি। সে প্রচণ্ড রকমের দেশপ্রেমিক। একইসঙ্গে সরল, কোমল ও কঠিন। আমার কাছে মাসুদ রানাই বাংলার জেমস বন্ড। সেই আবেগ থেকেই ছবিগুলো করার উদ্যোগ নিয়েছি।’
ইউনিলিভারের সঙ্গে প্রযোজক আবদুল আজিজের (ডানে) চুক্তি এদিকে তুমুল জনপ্রিয় হওয়া সত্ত্বেও ‘মাসুদ রানা’কে নিয়ে কেন ৪৪ বছরেও সিনেমা হয়নি? এ প্রসঙ্গে আবদুল আজিজ জানান, মূলত এতকাল কাজী আনোয়ার হোসেন কাউকে মাসুদ রানা বানানোর জন্য অনুমতি দেননি। কারণ, কেউ নাকি ঠিকমতো রানাকে উপস্থাপন করতে পারবে না। জাজ মাল্টিমিডিয়া বহু আগে এই সিরিজের একটি বইয়ের রাইট চায়। কিন্তু লেখক তখন দেননি। সম্প্রতি সেই সিদ্ধান্ত বদল হলো। কাজী আনোয়ার হোসেন বিশ্বাস করছেন, জাজ ঠিকমতো তার সৃষ্টি মাসুদ রানাকে পর্দায় তুলে ধরতে পারবে।
এরপরই সম্প্রতি তার লেখা তিনটি বই থেকে চলচ্চিত্র নির্মাণের অনুমতি পায় জাজ মাল্টিমিডিয়া।
এদিকে মাসুদ রানাকে নিয়ে চলচ্চিত্র নির্মাণের এই বিশাল প্রজেক্টের সঙ্গে সম্প্রতি যুক্ত হলো ইউনিলিভার বাংলাদেশ। জানা গেছে, প্রথম ছবিটির শুটিং শুরু হচ্ছে ২০১৯ সালের জানুয়ারি থেকে। এখন চলছে চিত্রনাট্য তৈরি ও লোকেশন খোঁজার কাজ।

/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!