X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যতদিন গান রবে, ততদিন ফিরোজা বেগমের নাম থাকবে: রুনা লায়লা

হাসনাত নাঈম
৩০ জুলাই ২০১৮, ১৮:১২আপডেট : ৩১ জুলাই ২০১৮, ১৩:৫৯

রুনা লায়লা। ছবি- বাংলা ট্রিবিউন ‘এই পুরস্কার আমার জন্য আশীর্বাদ। আমার পাওয়া অন্য সব পুরস্কার থেকে এটি একদম আলাদা। কারণ, এর সাথে জড়িয়ে আছে কিংবদন্তি ফিরোজা আপার নাম। আমি খুবই আনন্দিত এই পুরস্কার পেয়ে। যতদিন গান রবে, ততদিন উনার নাম বাংলার সংস্কৃতিতে লেখা থাকবে।’

উপমহাদেশের নজরুলসংগীতে অনন্য অবদান রাখা প্রয়াত শিল্পী ফিরোজা বেগমকে স্মরণ করে ঠিক এভাবেই কথাগুলো বললেন আরেক কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা।

আজ (৩০ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে তৃতীয়বারের মতো ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে এ পুরস্কার প্রাপ্তির পর কথাগুলো বলেন রুনা লায়লা। পদক পরিয়ে দিচ্ছেন ড. মো আখতারুজ্জামান
ফিরোজা বেগমের নামাঙ্কিত স্বর্ণপদকটি তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয়টি ২০১৬ সাল থেকে অনুষ্ঠানটি আয়োজন করে আসছে।

সেই ধারাবাহিকতায় এ পুরস্কারটি পেলেন রুনা লায়লা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সর্বোচ্চ সিজিপিএ প্রাপ্ত শিক্ষার্থী ঊর্মি ঘোষকে এই পদক দেওয়া হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

এতে বিশেষ অতিথি ছিলেন ঢাবি’র কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং সভাপতি হিসেবে ছিলেন ঢাবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন। এছাড়াও ফিরোজা বেগমের সন্তান হামিন আহমেদ ও সহোদর ‘বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড’-এর চেয়ারম্যান এম আনিস উদ দৌলা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নাচ ও গান পরিবেশন করেন। এরপর পদক প্রদান অনুষ্ঠানটি হয়। অনুষ্ঠানের আগে নাচের পর্ব। ছবি- বাংলা ট্রিবিউন

উল্লেখ্য, ফিরোজা বেগমের জন্মদিন ২৮ জুলাই। এ দিনটিকে কেন্দ্র করেই ২০১৬ সাল থেকে পুরস্কার প্রদান করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়।
প্রথমবার সাবিনা ইয়াসমিন ও দ্বিতীয়বার রেজওয়ানা চৌধুরী বন্যা এ পদক পেয়েছেন।

/এম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া