X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

অথচ সেদিন ছিল ববিতারও জন্মদিন...

বিনোদন রিপোর্ট
৩১ জুলাই ২০১৮, ২০:৪৫আপডেট : ০১ আগস্ট ২০১৮, ০০:২৩

জন্মোৎসবে কথা বলছেন ফারুক, ববিতা (ফাইল ছবি) ও ব্যানারে বার্থডে বয় জায়েদ খান ‘ফরিদা আক্তার পপি, ডাকনাম ববিতা। জন্ম ৩০ জুলাই, ১৯৫৩। বাংলাদেশের একজন কিংবদন্তি চলচ্চিত্র অভিনেত্রী ও প্রযোজক। তিনি বাংলাদেশের চলচ্চিত্রের ৭০-৮০-এর দশকের জনপ্রিয় নায়িকা ছিলেন। ভারতীয় নির্মাতা সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিত হন। ববিতা ২৫০-এর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তিনি ১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন। ২০১৮ সালে চলচ্চিত্রে অনন্য অবদান রাখার জন্য পেয়েছেন আজীবন চলচ্চিত্র সম্মাননা।’
ঠিক এভাবেই উইকিপিডিয়ার বাংলা ও ইংরেজি সংস্করণে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে দেশের একমাত্র আন্তর্জাতিক অভিনেত্রীকে।
ভারতীয় ও দেশের মিডিয়ায় ববিতাকে এভাবেই ভাবা হয়। ৩০ জুলাই ববিতার জন্মদিন ছিল। একই দিনে জন্ম বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খানেরও। এদিনটিতে এফডিসিতে তাকে নিয়ে ছিল জন্মোৎসব।
সমিতির সামনের খোলা প্রাঙ্গণে আলোক ঝিকিমিকি। মরিচবাতি আর লেজার রশ্মিতে আলোকিত হয়েছে চারপাশ। রঙিন বেলুন, লাইটের জৌলুস। খানিক পথ পর পর ব্যানারে জায়েদ খানের বড় বড় ছবি। ছিল প্রজেক্টর। যেখানে চলছে এ নায়কের সিনেমার গান। অথচ ববিতার জন্য কোনও বিশেষ আয়োজন ছিল না এদিন। ছিল না কোনও ব্যানার, ফেস্টুন বা শুভেচ্ছা পোস্টার।
সবচেয়ে আশ্চর্যের বিষয়, বাংলা চলচ্চিত্রের অভিভাবক হিসেবে খ্যাত ‘চলচ্চিত্র পরিবার’-এর কর্তাব্যক্তিরাও অবগত ছিলেন না বিষয়টি নিয়ে। এ সংগঠনের শীর্ষ নেতা ও ববিতার একসময়ের বহু ছবির সহকর্মী নায়ক ফারুকও জানতেন না এদিন ববিতার জন্মদিন!
গতকাল (৩০ জুলাই) রাতে জায়েদ খানের কেক কাটার পর্বের পর নায়ক ফারুককে প্রশ্ন করা হয়েছিল, ববিতার জন্মদিন নিয়ে তেমন আয়োজন নেই কেন?
অবাক হয়ে বললেন, ‘হঠাৎ ববিতা আইসা পড়লো কেন!’
কিছুক্ষণ ভেবে উল্টো জিজ্ঞেস করলেন, ‘আজ ববিতার জন্মদিন নাকি? আমার জানা নেই। সে অনেক বড় অভিনেত্রী। তার সঙ্গে কাজও করেছি। তার অনেক স্মৃতি আছে। দোয়া করি সে অনেক দিন বাঁচুক। সুখে-শান্তিতে থাকুক।’


এদিকে কেক কাটার সময় অনেক শিল্পীই অন্যদের জন্মদিন এমন জাঁকজমকপূর্ণভাবে আয়োজন করার কথা বললেন। মিশা সওদাগর, জায়েদ খানসহ অনেকেই তখন মাথা ঝাঁকিয়ে তাতে সম্মতি জানান।
এদিকে অনেকে বলছেন, ববিতা কানাডায় অবস্থান করায় হয়তো সমিতি আয়োজন করেনি। কিংবা ভুলে গেছে।
কিন্তু ২৫০ ছবির ওপরে কাজ করা উপমহাদেশজুড়ে প্রশংসিত অভিনেত্রীর জন্মদিনের কথা সংগঠনগুলোর ভুলে থাকাটাও এক বিস্ময়! এমনটাই মনে করছেন জায়েদ খানের জন্মোৎসবে হাজির হওয়া অনেকেই।
জানা গেছে, ববিতা এখন অবস্থান করছেন কানাডায়। সেখানে তার একমাত্র পুত্র অনিক ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর করে একটি বেসরকারি প্রতিষ্ঠানে কনসালটেন্ট হিসেবে কাজ করছেন। শিগগিরই পিএইচডি-ও করবেন। ববিতা জানান, কানাডা থেকে কিছুদিন পর তিনি আমেরিকায় যাবেন পারিবারিক কাজে। এরপর দেশে ফিরবেন অক্টোবর মাসের শেষের দিকে।

* বিএফডিসিজুড়ে উৎসব: নাচ-গানে জায়েদ খানের জন্মদিন

/এম/এমএম/চেক-এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!