তারেক-মিশুক স্মরণে নানা আয়োজন

Send
বিনোদন রিপোর্ট
প্রকাশিত : ০০:০২, আগস্ট ১৩, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৬:২৭, আগস্ট ১৩, ২০১৮

তারেক মাসুদ ও মিশুক মনীর

খ্যাতিমান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ ও বাংলাদেশে টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ মিশুক মুনীরের মৃত্যুবার্ষিকী আজ (১৩ আগস্ট)। সাত বছর আগে আজকের এই দিনে তারাসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী সড়ক দুর্ঘটনায় মারা যান। তাদের স্মরণে আজ ঢাকা ও ঢাকার বাইরে বেশ কিছু আয়োজন করেছে বিভিন্ন সংগঠন। নিচে আয়োজনগুলো তুলে ধরা হলো-
শিল্পকলা একাডেমি:
মুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে গত ১১ থেকে ১৩ আগস্ট পর্যন্ত হচ্ছে কর্মশালা।
একাডেমির সেমিনার কক্ষে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এটি চলছে। থাকছে চলচ্চিত্র প্রদর্শনীও। আজ আয়োজনের সমাপনী দিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়:
তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজন করেছে স্মরণ অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক (টিএসসি) কেন্দ্রের কাছে ও শামসুন নাহার হলের সম্মুখে অবস্থিত ‘সড়ক দুর্ঘটনা স্মৃতিস্থাপনা’য় এ আয়োজনটি হবে বিকালে।

ফরিদপুর:
‘তারেক-মিশুক স্মৃতি সংঘ’ এখন থেকে তারেক মাসুদের জন্মস্থান ফরিদপুর জেলায় আয়োজন করবে। বিষয়টি নিশ্চিত করেছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট। ফরিদপুরের ভাঙা উপজেলার নগরকান্দায় সকালে তারেক মাসুদের কবরে পুষ্পস্তবক অর্পণ, সন্ধ্যায় উপজেলা চত্বরে থাকছে আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী করবে।

উল্লেখ্য, ২০১১ সালের আজকের এ দিনে ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের ঘিওর উপজেলা এলাকায় সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ ও এটিএন নিউজের তৎকালীন প্রধান নির্বাহী মিশুক মুনীরসহ পাঁচজন নিহত হন। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিংয়ের লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। এ সময় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন। আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রের নতুন ধারার সূচনা করেছেন। মিশুক মুনীর তারেক মাসুদের ছবির প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন। এছাড়া তিনি ‘রিটার্ন টু কান্দাহার’, ‘ওয়ার্ডস অব ফ্রিডম’ প্রামাণ্যচিত্রে কাজ করেছেন।

/এম/এমওএফ/

লাইভ

টপ