X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘৫৭০’

বিনোদন রিপোর্ট
১৫ আগস্ট ২০১৮, ১৪:১৭আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ১৯:৪১

সবার মাঝে বসে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন বঙ্গবন্ধু (ফাইল ছবি) সাম্প্রতিক সময়ে বঙ্গবন্ধুকে নিয়ে বেশক’টি চলচ্চিত্র নির্মাণের ঘোষণা এসেছে। সেই তালিকায় এবার যোগ হলো আরেকটি নাম। আশরাফ শিশির নির্মাণ করছেন এটি। পূর্ণদৈর্ঘ্য এই চলচ্চিত্রের নাম ‘৫৭০’।

গত ৮ আগস্ট বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে নাম নিবন্ধনের মাধ্যমে ছবিটির কার্যক্রম শুরু হয়।
শিশির জানান, ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী বছর ১৫ আগস্ট দেশে ও দেশের বাইরে মুক্তি দেওয়া হবে ছবিটি।
এ বিষয়ে আশরাফ শিশির বললেন, ‘কোনও রাজনৈতিক অবস্থান থেকে নয়, বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকে এই ছবি নির্মাণের উদ্যোগ হাতে নিয়েছি। শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি এই মানুষটিকে ১৯৭৫-এর ১৫ আগস্ট যে নির্মমভাবে হত্যা করা হয়েছিল, সেই শোক আমার শিশুমনে ভয়ঙ্কর প্রভাব ফেলে। সেই শৈশবে আমাদের মফস্বল শহরে নিয়মিতভাবে প্রত্যেক ১৫ আগস্টে ছবি আঁকা আর ফটোকপি করে পত্রিকা বের করা ছিল তারই বহিঃপ্রকাশ। তাই এই ছবির গল্প নির্মিত হয়েছে দিনের পর দিন, আমার ভেতরে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটাই হবে তাঁর প্রতি আমার শ্রদ্ধার্ঘ্য।’
ছবিটির গল্প প্রসঙ্গে আশরাফ শিশির জানান, এটি মূলত ১৯৭৫ সালের ১৫ আগস্টকে ঘিরে। বঙ্গবন্ধুকে সপরিবারে নির্মমভাবে হত্যা করার পরবর্তী ২৪ ঘণ্টায় আসলে কী ঘটেছিল, তা সেলুলয়েডে তুলে আনার চেষ্টা থাকবে এতে।
আশরাফ শিশির উল্লেখ্য, আশরাফ শিশির নির্মিত প্রথম চলচ্চিত্র ‌‘গাড়িওয়ালা’ ৩৬টি দেশের শতাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং জাতীয় পুরস্কারসহ ২৭টি আন্তর্জাতিক পুরস্কার লাভ করে। দ্বিতীয় চলচ্চিত্র ‘গোপন’ এখন পর্যন্ত মোট ১০টি দেশের ১৪টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে এবং সম্প্রতি মস্কোতে অনুষ্ঠিত ‘২০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব- ডিটেকটিভ ফেস্ট’-এ ফিচার ফিল্ম বিভাগে ‘স্পেশাল মেনশন’ পুরস্কার এবং ‘দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘অ্যাক্রস দ্য বর্ডার’ বিভাগে শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসাবে পুরস্কার লাভ করে। এছাড়া ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ২১ ঘণ্টা দৈর্ঘ্যের চলচ্চিত্র ‘আমরা একটা সিনেমা বানাব’ এ মাসে সেন্সর বোর্ডে জমা দেওয়া হবে বলে জানিয়েছেন আশরাফ শিশির।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
রাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
সিনেমা সমালোচনারাজকুমার: ‘প্রশ্নবিদ্ধ’ এক বিয়োগান্তক ছবি
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
হলিউডের ‘ভূত’ আসছে দেশে!
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
মাহির সঙ্গে প্রেম গুঞ্জন নিয়ে জয়: আমরা খুব ভালো বন্ধু
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী
সালমানের বাড়ির সামনে গোলাগুলি, ছুটে এলেন মুখ্যমন্ত্রী