X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

মৃদুলের ‘গতিপট’ গেছে যুক্তরাষ্ট্র ও ভারতে

বিনোদন রিপোর্ট
১৬ আগস্ট ২০১৮, ১৮:৩১আপডেট : ১৬ আগস্ট ২০১৮, ১৮:৩৬

গতিপট-এর স্থিরচিত্র১৬ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় শুরু হয়েছে ‘৮ম ট্রেজার কোস্ট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৮’। উৎসবটি শেষ হবে ১৯ আগস্ট।
এ চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য মনোনীত হয়েছে বাংলাদেশের প্রামাণ্য চলচ্চিত্র ‘গতিপট’ (মুভিং ক্যানভাস)। ২৬ মিনিট দৈর্ঘ্যের প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন মৃদুল মামুন। আর প্রযোজনা করেছে দৃশ্যকার ফিল্মস এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।
উৎসবের দ্বিতীয় দিন ১৭ আগস্ট, শুক্রবার রাতে ফ্লোরিডার বিশ্ববিখ্যাত ‘টাচস্টার সিনেমাস’-এর ‘সাবাল পাল্ম লাক্সারি-৬’ থিয়েটারে ‘গতিপট’-এর প্রদর্শনীটি আমেরিকান প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠিত হবে। প্রামাণ্য চলচ্চিত্রটি একই সাথে দুটি প্রতিযোগিতা বিভাগে বিশ্বের ৬৫টি চলচ্চিত্রের সঙ্গে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়বে।
এছাড়াও আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ভারতের আসামে ‘নওগাঁ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর ‘আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র প্রতিযোগিতা’ বিভাগেও বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়বে ‘গতিপট’।
‘গতিপট’ প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ প্রসঙ্গে মৃদুল মামুন বললেন, ‘বর্তমান কিংবা হারিয়ে যাওয়া বাংলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-কালচারগুলোকে টি-শার্টের ক্যানভাসে শিল্পীর তুলির আঁচড়ে তুলে আনার উদ্যোগ এবং এর মধ্যদিয়ে টি-শার্টে বিদেশী মোটিফের ভিড়ে বাংলা মোটিফের স্থান করে নেওয়ার পেছনের গল্প এবং সংশ্লিষ্টদের তুলে ধরার চেষ্টা করেছি এখানে।’
নির্মাতা মৃদুল মামুনএর আগে মৃদুল মামুনের নির্মিত ‘কবুতরবাজ’ (পিজিওন প্লেয়ার) ও ‘সবাই এক জাত’ (অল আর সেম রেস) প্রামাণ্য চলচ্চিত্র দুটি দেশে ও দেশের বাইরে বেশ কয়েকটি জাতীয় এবং আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়। বর্তমানে তিনি বাংলাদেশের জাতীয় সংগীতের ১১০ বছরের ইতিহাস নিয়ে ‘আমার সোনার বাংলা’ নামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় একটি ইতিহাসনির্ভর প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...