X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ক্যাপ্টেন খান’ তামিল ছবির নকল?

বিনোদন রিপোর্ট
১৭ আগস্ট ২০১৮, ০০:০৫আপডেট : ১৭ আগস্ট ২০১৮, ১৮:০৬

দুই ছবির দুটি দৃশ্যে শাকিব খান (বামে) ও সুরিয়া (ডানে) বেশ কয়েক দিন ধরেই ঢালিউড পাড়ায় গুঞ্জন চলছিল তামিল ছবির অনুকরণে তৈরি হচ্ছে শাকিব খানের ‌‌‘ক্যাপ্টেন খান’।
১৬ আগস্ট ছবিটির ট্রেলার প্রকাশের পর বিষয়টি সত্য হয়ে সামনে এলো। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত তামিল ‘আনজান (তেলেগু- সিকান্দার)’ ছবি থেকে নির্মিত হয়েছে ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘ক্যাপ্টেন খান’। তামিল ছবিতে অভিনয় করেছেন সুপারস্টার সুরিয়া।
‘ক্যাপ্টেন খান’ ছবিটির ট্রেলারে দেখা যায়, ভাইকে খুঁজতে শহরে এসেছে এক যুবক। ভাইয়ের নাম ক্যাপ্টেন। নামটি নিতেই একজন প্রতিবাদ করে ওঠেন। বলেন, ক্যাপ্টেন নয়, ক্যাপ্টেন খান বলো, ক্যাপ্টেন খান।
ঠিক এভাবেই মূল ছবির (আনজান) গল্পে দেখা যায়, ভাইকে খুঁজতে মুম্বাই আসেন এক যুবক। ভাইয়ের নাম ‌‘রাজু’ বলতেই একজন প্রতিবাদ করে ওঠেন। বলেন, ‘রাজু’ নয়, বলো ‘রাজু ভাই’, ‘রাজু ভাই’!
অচেনা এই যুবক চরিত্র ‘আনজান’ ছবিতে সুরিয়া ও ‘ক্যাপ্টেন খান’ ছবিতে শাকিব খান অভিনয় করেছেন। দুজনই পঙ্গু। কাঁধে থাকে ব্যাগ। হাতে ক্র্যাচ।
মূলত ভাইকে খোঁজার নাম করেই শহরে আন্ডার ওয়ার্ল্ডের সবচেয়ে জনপ্রিয় ভাই রাজু ওরফে ক্যাপ্টেন নিজেই ফিরে আসে।


‘আনজান’ ছবিটির গল্পটি এমন- আন্ডার ওয়ার্ল্ডের জনপ্রিয় ভাই রাজুকে সমীহ করে পুলিশও। একটি বিশেষ কাজে বিয়ের আসর থেকে কমিশনারের মেয়েকে তুলে আনে সে। এরপর কাজ হাসিল হয়ে গেলে ফিরিয়ে দিতে যায় মেয়েকে। কিন্তু মেয়ে আর ফিরে যেতে চায় না। কারণ, বিয়েটা তার অমতে হচ্ছিল। এরপর কমিশনারকেই গিয়ে রাজু বলে আসে মেয়ের অমতে যেন তাকে বিয়ে না দেওয়া হয়। পরবর্তীতে তার সঙ্গে প্রেম হয়ে যায় রাজুর
অপরদিকে দেশের আন্ডার ওয়ার্ল্ডের কিংয়ের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়ে রাজু ও তার বন্ধু। নিজ দলের কয়েক সদস্য বেইমানি করে বন্ধুকে খুন করে। বন্ধুর খুনের প্রতিশোধ নিতে গেলে তারাই এবার গুলি করে রাজুকে পানিতে ফেলে দেয়।
সবাই জানে রাজু মরে গেছে। কিন্তু অন্যরকম এক ঘটনার মধ্য দিয়ে সে ফিরে আসে। এখান থেকেই শুরু হয়ে ‘আনজান’ ছবিটি!


এদিকে ‘ক্যাপ্টেন খান’ আদৌ তামিল ছবিটির কপিরাইট নিয়ে কাজটি করেছে কিনা তার প্রমাণ মেলেনি এখনও।
ছবিটির প্রযোজক সেলিম খান, পরিচালক ওয়াজেদ আলী সুমন, নায়ক শাকিব খান ও নায়িকা শবনম বুবলী- সবার মুঠোফোন বন্ধ। জানা যায়, গত ৬ আগস্ট তারা থাইল্যান্ডে গিয়েছেন ছবিটির গানের কাজ করতে।
এদিকে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়ার ম্যানেজার মোহাম্মদ বাদলের দাবি, ‘এটির কিছু অংশ অনুকরণ হতেই পারে। তবে এটি নকল নয়।’

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…