X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

জাতীয় নাট্যশালায় ফের জ্বলবে বাতি

বিনোদন রিপোর্ট
২৬ আগস্ট ২০১৮, ০৯:৩৯আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ১৬:৪৮

নাটকটির একটি দৃশ্য

ঈদের ছুটি কাটিয়ে জাতীয় নাট্যশালার অন্ধকার অডিটোরিয়ামে ফের জ্বলবে বাতি। আসবে দর্শক। জীবন্ত হয়ে উঠবে মঞ্চ। আর সেই কাজটি হচ্ছে ‘জবর আজব ভালোবাসা’ নামের একটি বিশেষ নাটকের মধ্য দিয়ে।
আজ (২৬ আগস্ট) সন্ধ্যা সোয়া ৭টায় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চায়িত হবে থিয়েটারওয়ালা রেপার্টরি প্রযোজিত এই নাটকটি।
পরদিন ২৭ আগস্ট একই সময়ে নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির আরেকটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে, জানালেন নাটকটির নির্দেশক।
আন্তন চেখভের ‘দ্য বিয়ার’ অবলম্বনে নাটকটির গল্প তৈরি হয়েছে। এটি অনুবাদ করেছেন মোবারক হোসেন খান। তিনটি চরিত্র নিয়ে এগিয়েছে নাটকটির কাহিনি। রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। মঞ্চে তিনটি চরিত্র রূপায়ণ করবেন প্রাঙ্গণেমোর নাট্যদলের রামিজ রাজু, নাট্যকেন্দ্রের সঙ্গীতা চৌধুরী ও থিয়েটার আর্ট ইউনিটের সাইফ সুমন।
এই নাটকের নির্দেশক বেশ আক্ষেপ নিয়ে বললেন, ‘ঈদ উৎসবের রেশ ধরেই আমরা নাটকটির মঞ্চায়ন করছি। আমাদের প্ল্যান ছিল ঈদের পরদিন নাটকটির প্রদর্শনী করার। কিন্তু জাতীয় নাট্যশালা ঈদের ছুটিতে সরকারি বন্ধ থাকার কারণে ২৬ আগস্ট প্রদর্শনী করছি। ঈদ উৎসবে টেলিভিশন চ্যানেলে সপ্তাহব্যাপী অনুষ্ঠান প্রচার হয়। সিনেমা হলে নতুন সিনেমা মুক্তি পায়। সংবাদপত্রগুলো ঈদ সংখ্যা প্রকাশ করে। মঞ্চ নাটকেও তো ঈদকে ঘিরে উৎসব হতে পারে। কিন্তু হলো না। বাতি আর জ্বললো না।’
তিনি আরও বললেন, ‘‘গত বছর সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় ঈদ উপলক্ষে ‘রিজওয়ান’ নাটকের উৎসব তো দর্শকের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছিল। আমরা মনে করি প্রতি বছরই ঈদ উৎসবে মঞ্চ নাটকের উৎসব হওয়া উচিত। সেই ধারাবাহিকতা ধরেই গত রোজার ঈদের পরও আমরা ‘জবর আজব ভালোবাসা’ নাটকের প্রদর্শনী করেছিলাম। এবারের ঈদেও নাটকটির প্রদর্শনী করছি।”
‘জবর আজব ভালোবাসা’ নাটকের গল্পে দেখা যাবে, প্রয়াত স্বামীর শোকে সারাক্ষণ বিলাপ করতে থাকা গৃহকর্ত্রী প্রভার ওপর ভীষণ বিরক্ত বাসার কেয়ারটেকার সবুর। সবুরের কাছে জীবন মানে খাও-দাও ফুর্তি করো। কিন্তু গৃহকর্ত্রী প্রভা মৃত স্বামীর শোকে এতটাই কাতর যে দিন-দুনিয়া ভুলে গৃহবন্দি জীবনযাপন করছেন। তিনি বাসার বাইরে যাওয়া তো দূরের কথা, বাসায় কেউ এলে দেখা পর্যন্ত করেন না। একদিন সন্ধ্যায় কাঁটাবনের অ্যানিমেল ফুড ব্যবসায়ী নাভিদ বাসায় আসেন প্রভার সঙ্গে দেখা করতে। নাভিদ জানান, প্রভার স্বামী তার দোকান থেকে নিয়মিত কুকুরের জন্য খাবার কিনতেন এবং বকেয়া বিল বাবদ তার কাছে ৫০ হাজার টাকা পাওনা আছে। প্রভা জানেন তার স্বামীর প্রচণ্ড কুকুরপ্রীতি ছিল। তিনি জানান, টাকাটা শোধ করে দেবেন। কিন্তু তাকে দুদিন সময় দিতে হবে। নাভিদও নাছোড়বান্দা, সে টাকা না নিয়ে যাবেই না। এভাবেই এগিয়েছে নাটকটির কাহিনি।
উল্লেখ্য, ঈদ উৎসবে এই নাটকটির বিশেষ প্রদর্শনীর প্রচার সহযোগী হিসেবে রয়েছে সৃজনশীল তারুণ্যের প্ল্যাটফর্ম ‘ক্ষ্যাপা’।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
কানে আবার আমন্ত্রিত ঢাকার ঋতি
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
উৎসব থমকে যাচ্ছে ‘রূপান্তর’ বিতর্কে, কিন্তু কেন
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...