X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘মাদার তেরেসা পুরস্কার’ পেলেন তাপস-মুন্নী

বিনোদন রিপোর্ট
২৬ আগস্ট ২০১৮, ১৯:৩২আপডেট : ২৬ আগস্ট ২০১৮, ২০:৫১

পুরস্কার হাতে তাপস-মুন্নী দম্পতি শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া ভারতের মাদার তেরেসা তার পুরোটা জীবনই উৎসর্গ করেছেন বিশ্বমানবতার সেবায়। সকলের মাঝে শান্তির বার্তা পৌঁছে দেওয়ার জন্য আমৃত্যু কাজ করেছেন তিনি।
১৯১০ সালের ২৬ আগস্ট মাদার তেরেসা জন্মগ্রহণ করেন। আজ (২৬ আগস্ট) তার ১০৮তম জন্মদিন। তার এই শান্তির বার্তাকে পরবর্তীতে যারা ধারণ করে চলেছেন তাদের মধ্যে ৭ জনকে ‘মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কার-২০১৮’-এ ভূষিত করা হয়েছে।
বাংলাদেশ থেকে এ পুরস্কার পেয়েছেন সংগীতশিল্পী ও গানবাংলা চ্যানেলের ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস এবং চ্যানেলটির চেয়ারম্যান ফারজানা মুন্নী।
রবিবার দুপুরে কলকাতার সত্যজিৎ রায় অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে এই পুরস্কার গ্রহণ করেন তারা। গানবাংলা চ্যানেলের ‘উইন্ড অব চেঞ্জ- পিস ফর মিউজিক’ প্রজেক্টের জন্য এই পুরস্কার লাভ করেন এ দম্পতি।
এ প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বললেন, ‘‘মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কার প্রদান কমিটিকে অনেক ধন্যবাদ আমাদের সম্মানিত করার জন্য। আমি ও মুন্নী এভাবে দেশকে প্রতিনিধিত্ব করতে পারায় অনেক গর্ববোধ করছি। ‘উইন্ড অফ চেঞ্জ’র সঙ্গে জড়িত প্রতিটি সদস্যকে অন্তর থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এই সম্মাননা আমাদের শুধু উৎসাহিত করবে না, তার সঙ্গে সঙ্গে আরও দায়িত্বের সঙ্গে মিউজিকের প্রতি ভালোবাসা ছড়িয়ে দিতে সাহায্য করবে।’’
প্রসঙ্গত, গান বাংলা টেলিভিশনের আলোচিত অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ’-এ অংশগ্রহণকারী দেশি-বিদেশি মিউজিশিয়ানদের সকলে ‘মিউজিক ফর পিস’ বা শান্তির জন্য সংগীতের পক্ষে নিজেদের মতামত দিয়েছেন। তাদের মতে, যুদ্ধ-বিগ্রহ ও অশান্তির এই পৃথিবীতে কেবল গানই পারে শান্তির খোঁজ দিতে। আর সেজন্য তারা গানের মাধ্যমে শান্তিকে অন্বেষণের জন্য ‘মিউজিক ফর পিস’ স্লোগানের সপক্ষে দাঁড়িয়েছেন।
কলকাতায় বাংলাদেশের মিডিয়ার সঙ্গে কথা বলছেন তাপস-মুন্নী দম্পতি উল্লেখ্য, গানবাংলা টেলিভিশনে এবার ঈদুল আজহায় প্রচারিত হয় ‘উইন্ড অব চেঞ্জ সিজন-৪’। এবারের সিজনে সঙ্গীত পরিবেশন করেন- কাঙ্গালিনী সুফিয়া, রথীন্দ্রনাথ রায়, আইয়ুব বাচ্চু, ফেরদৌস আরা, কাদেরী কিবরিয়া, অদিতি মহসিন, শফি মণ্ডল, ফুয়াদ ফিচারিং ফায়রুজ, মান্নান মোহাম্মদ, তন্ময় তানসেন, পারভেজ, রিংকু, ঐশী, তাপস অ্যান্ড ফ্রেন্ডস, মিকাল হাসান ব্যান্ড ফিচারিং তাপস, পুলক প্রমুখ।
এবারের সিজনে ২০টিরও বেশি দেশের ৩৫ জন মিউজিশিয়ান অংশগ্রহণ করেন।
এদিকে গত ২১ এপ্রিল মুম্বাইয়ে অনুষ্ঠিত বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বাংলাদেশের শ্রেষ্ঠ কণ্ঠশিল্পী ও সংগীত পরিচালক হিসেবে কৌশিক হোসেন তাপস পেয়েছেন ভারতের মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দাদাসাহেব ফালকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৮’।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…