X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

বিশ্ব পরিবেশনায় জসীম আহমেদের হ্যাটট্রিক!

বিনোদন রিপোর্ট
২৭ আগস্ট ২০১৮, ১৬:১০আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১৬:২৮

বিশ্বের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র অঙ্গনে ছবি মুক্তির ক্ষেত্রে হ্যাটট্রিক করতে যাচ্ছেন আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত বাংলাদেশি নির্মাতা জসীম আহমেদ। ‘ওয়ার্ল্ড হোম অব শর্টস মুভিজ’ খ্যাত শর্টস ইন্টারন্যাশনাল তার আরেকটি ছবির বিশ্ব পরিবেশনার জন্য চুক্তি করেছে।
দেশের কোনও স্বল্পদৈর্ঘ্য ছবি নির্মাতার পরপর তিনটি চলচ্চিত্র বৈশ্বিক পরিবেশনা পাওয়ার নজির বিরল।
‘চকোলেট’ শুটিংয়ে গোলাম ফরিদা ছন্দার সেলফিতে জসীম আহমেদব্রিটিশ পরিবেশনা প্রতিষ্ঠানটি সম্প্রতি সম্প্রচার চুক্তি করলো জসীম আহমেদের নির্মাণাধীন ছবি ‘চকোলেট’-এর জন্য। নির্মাণের শেষ পর্যায়ে থাকা ২০ মিনিটের ফিকশনটি ‘আই স্ট্যান্ড ফর ওম্যান’ হ্যাশট্যাগ মুভমেন্টের চ্যালেঞ্জ নিতে নির্মাণ করেছেন জসীম আহমেদ। তিনি বলেন, ‘প্রতিদিনই কোনও না কোনোভাবে নারীদের নির্যাতনের শিকার হতে হচ্ছে। আমার ছবিতে তেমন একটি চিত্র তুলে ধরেছি, যা সচরাচর পর্দায় উঠে আসে না।’
‘চকোলেট’ ছবিতে অভিনয় করেছেন গোলাম ফরিদা ছন্দা, শতাব্দী ওয়াদুদ, আজিজুল হাকিম, শিল্পী সরকার অপুসহ অনেকে।  
গত বছর ‘দাগ’-এর মধ্য দিয়ে শর্টস ইন্টারন্যাশনালের সঙ্গে জসীম আহমেদের যাত্রা হয়। কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরের শর্ট ফিল্ম কর্নারে প্রদর্শনের পর ছবিটির পরিবেশনার দায়িত্ব নেয় ব্রিটিশ প্রতিষ্ঠানটি। গত বছরের নভেম্বরে তারা মার্কিন মূলধারার টেলিভিশনে সম্প্রচারের মাধ্যমে শুরু করে এর বিশ্ব পরিবেশনা।
এ বছরের মে মাসে কানের ৭১তম আসরে অংশ নেওয়া রোহিঙ্গাদের ঘিরে প্রামাণ্য চলচ্চিত্র ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর পরিবেশনার দায়িত্বও নেয় শর্টস ইন্টারন্যাশনাল। গত জুলাইয়ে তারা প্রযোজনা প্রতিষ্ঠান ভিউস অ্যান্ড ভিশন্সের সঙ্গে চুক্তি করে। ছবিটি তুরস্কে পুরস্কার জিতেছে ও বিশ্বের বিভিন্ন দেশের উৎসবে অংশ নিয়েছে।
প্রতি বছর অস্কার মনোনীত স্বল্পদৈর্ঘ্যের ছবি প্রদর্শন করে পশ্চিমা বিশ্বে ব্যাপক আলোচিত ব্রিটিশ পরিবেশনা প্রতিষ্ঠানটি। আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে ‘শর্টস টিভি’ নামে তাদের নিজস্ব চ্যানেল রয়েছে।
ইউরোপ আমেরিকায় নিজেদের টেলিভিশন শর্টস টিভিতে সম্প্রচার ছাড়াও জসীম আহমেদের ছবি তিনটি থিয়েটার, টেলিভিশন, উড়োজাহাজ, মোবাইল, ভিডিও অন ডিমান্ড (ভিওডি) ও অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির স্টাফ পরিচালক পল লুঙ্গু।
প্রচ্ছদ ছবি: আনন্দ কুটুম

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...