X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বঙ্গবন্ধুকে নিয়ে বায়োপিক: দায়িত্ব পেয়ে যা বললেন শ্যাম বেনেগাল

রঞ্জন বসু, দিল্লি প্রতিনিধি
২৭ আগস্ট ২০১৮, ১৭:৩০আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১২:৫৬

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (মাঝে) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর কাহিনিচিত্র (বায়োপিক) তৈরির জন্য পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার যে তার নামই চূড়ান্ত করেছে, প্রবীণ চিত্রনির্মাতা শ্যাম বেনেগাল সোমবার (২৭ আগস্ট) দুপুরে এ খবর পেলেন বাংলা ট্রিবিউনের কাছ থেকেই। 

মুম্বাইয়ের শহরতলিতে তখন নিজের অফিসে কাজে ব্যস্ত ছিলেন–কিন্তু খবরটা পেয়ে যেন একযোগে হাজারো আবেগ, উচ্ছ্বাস আর উত্তেজনা ভিড় করে এলো তার কণ্ঠস্বরে!

এর আগে আজ (সোমবার) সকালেই ঢাকায় বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম সচিবালয়ে সাংবাদিকদের জানান, ভারতের প্রস্তাব করা তিনজন পরিচালকের মধ্যে থেকে তারা শ্যাম বেনেগালকেই বেছে নিয়েছেন।

যদিও আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ বা ভারত সরকার (যাদের যৌথ প্রযোজনায় বায়োপিকটি নির্মাণ হবে) তাকে এখনও কিছু জানায়নি, তবু শ্যাম বেনেগাল খবরটি পেয়ে বিষয়টি নিয়ে কথা বলতে রাজি হয়ে গেলেন সানন্দেই।

বাংলা ট্রিবিউন: প্রথমেই অভিনন্দন আপনাকে।
শ্যাম বেনেগাল: অজস্র ধন্যবাদ। ইট’স কোয়াইট সামথিং–বিশাল ব্যাপার কোনও সন্দেহ নেই। তবে সত্যি বলতে কি, আমার তো এখন একটু ভয়ই লাগছে (‘ডন্টেড’)–বঙ্গবন্ধুকে নিয়ে কাজ মানে যে কত বিপুল পরিমাণ কাজ আর পরিশ্রম, কত বিপুল গবেষণা জড়িত সেটা তো বুঝতেই পারছেন।
বাংলা ট্রিবিউন: তাহলে কী বলা যেতে পারে আপনি এক্সাইটেড, কিন্তু সঙ্গে একটু টেনশনও আছে?

শ্যাম বেনেগাল: অনেকটা সেরকমই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সমকালীন ইতিহাসের একটি বিরাট চরিত্র। এই ধরনের বিশাল মাপের মানুষকে নিয়ে কাজ করতে গেলেই দেখা যায় নানা রকম বিতর্ক পিছু নেয়। ফলে খুব আটঘাট বেঁধে নামতে হয়, খুব সাবধানে কাজটা করতে হয়। এই কাজের দায়িত্ব পেয়ে আমি যে অসম্ভব উদ্দীপ্ত সেটা বলার অপেক্ষাই রাখে না। কিন্তু সামনে বিপুল পরিমাণ কাজ করতে হবে, আর সেটাও অত্যন্ত সতর্কতার সঙ্গে–সেটা ভেবে একটু টেনশনেও আছি।
বাংলা ট্রিবিউন: আপনি তো কিছুদিন আগে আমাদের বললেন আপনি বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণাও শুরু করে দিয়েছেন...।
শ্যাম বেনেগাল: হ্যাঁ ঠিকই, আমি এরমধ্যেই যথেষ্ট পরিমাণ পড়াশুনো করে ফেলেছি–রিসার্চ অনেকটাই এগিয়ে গেছে। ইংরেজিতে বঙ্গবন্ধুর অসম্পূর্ণ আত্মজীবনী (আনফিনিশড মেমোয়ারস) নতুন করে শেষ করলাম, আরও কিছু বইপত্রও পড়লাম। তবে কি, আমি তো আর জানতাম না কাজটা আমিই পাবো–ফলে ওই পড়াশুনো অনেকটাই ছিল নিজের আগ্রহে, নিজের জানার জন্য। আর এখন এই সিদ্ধান্তটা আমার কাছে দারুণ একটা ‘প্লেজেন্ট সারপ্রাইজে’র মতো, আর সেই রিসার্চটাও কাজে লাগবে ভেবে খুবই পরিতৃপ্ত লাগছে।
বাংলা ট্রিবিউন: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকায় কে অভিনয় করবেন, আপনি কিছু ভেবেছেন?

শ্যাম বেনেগাল: না, দেখুন–এটা আসলে অনেক কিছুর ওপর নির্ভর করবে। দেখা যাক কী হয়। আর তাছাড়া আমি তো এখনও বাংলাদেশ বা ভারত সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে কিছু জানতে পারিনি। প্রস্তাবটা পাওযার পর তাদের সঙ্গেও বিষয়টা নিয়ে আলোচনা করতে হবে। আমি নিশ্চিত, সবার সঙ্গে আলোচনাক্রমে আমরা সঠিক লোককে ঠিকই বেছে নিতে পারব।
বাংলা ট্রিবিউন: এর আগেও তো আপনি ভারতের গান্ধী-নেহরু-সুভাষ বোসের মতো জাতীয় নায়কদের নিয়ে ছবি করেছেন...।

শ্যাম বেনেগাল: হ্যাঁ, ঠিকই। সেই অর্থে বলতে গেলে আমার অনেক বায়োগ্রাফিকাল (জীবনীমূলক) কাজ করা হয়ে গেছে। তার মধ্যে যেমন ডকুমেন্টারি (তথ্যচিত্র) আছে, তেমনি ফিকশনাল রিপ্রেজেন্টেশনও আছে। যেমন তরুণ বয়সের গান্ধীকে নিয়ে যে ছবিটা করেছিলাম (দ্য মেকিং অব দ্য মহাত্মা), সেটা ছিল কিছুটা ফিকশন-আধারিত। আবার নেহরু বা বোসকে নিয়ে বানিয়েছিলাম বিশুদ্ধ তথ্যচিত্র। এই জনরা আমার বেশ প্রিয়। এখন দেখা যাক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ওপর কাজটা নিয়ে কীভাবে এগোতে পারি।
শ্যাম বেনেগাল বাংলা ট্রিবিউন: আপনার হাতে সময়ও তো বেশ কম?
শ্যাম বেনেগাল: আমি যতদূর জানি, ২০২০ সালের মার্চের মধ্যেই ছবিটি মুক্তি পাবে বলে দুই দেশের সরকার মিলে স্থির করেছেন। ওই সময়ই শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপিত হবে, ফলে তার আগেই ছবিটি শেষ করার পরিকল্পনা করা হয়েছে। তার মানে দাঁড়াচ্ছে ছবিটা তৈরি করার জন্য বছরদেড়েক সময় পাওয়া যাবে এবং সবকিছু পরিকল্পনা মাফিক এগিয়ে নিতে পারলে এই সময়টা একটা ভালো ছবি বানানোর জন্য একেবারে কম সময়ও নয়।

বাংলা ট্রিবিউন: বঙ্গবন্ধুর জীবন নিয়ে ছবি– তার মানে তো ধরে নিতে পারি শুটিংও হবে অনেক জায়গাজুড়ে...।

শ্যাম বেনেগাল (প্রায় মুখের কথা কেড়ে নিয়ে): আমার তো ইচ্ছে আছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান– এই তিন দেশজুড়েই কাজটা করবো। বঙ্গবন্ধুর জীবন নিয়ে ছবি যখন, সেটাকে আঁকতে হবে বিরাট ক্যানভাস নিয়ে–তার ব্যাপ্তিটা নয়তো ধরব কীভাবে? এখন দেখা যাক, কীভাবে সবকিছু এগোয়।
ভারতীয় পরিচালকরা কেন বঙ্গবন্ধুর বায়োপিক বানাবেন, বাংলাদেশে কেউ কেউ এ প্রশ্ন তুলেছেন জানার পর তার প্রতিক্রিয়া কী, শ্যাম বেনেগাল সে উত্তর বাংলা ট্রিবিউনকে আগেই দিয়েছেন। ফলে নতুন করে এদিন আর সে প্রসঙ্গ তুলিনি। ছবিটা বানানোর দায়িত্ব পেয়ে তিনি যে অসম্ভব গর্বিত ও উত্তেজিত, আরও একবার সে কথা উচ্চারণ করে টেলিফোন রেখে দেন ৮৩ বছরের এই বর্ষীয়ান পরিচালক– ভারতীয় সিনেমা যাকে অসম্ভব শ্রদ্ধার চোখে দেখে।

* শ্যাম বেনেগালের পরিচালনায় হবে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র

* বঙ্গবন্ধুর বায়োপিক: তিন পরিচালকের নাম প্রস্তাব করলো ভারত

* বঙ্গবন্ধুর বায়োপিক: কী বলছেন ভারতীয় তিন পরিচালক?

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া