X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ফ্লোরিডায় পুরস্কৃত মৃদুলের ‘গতিপট’

বিনোদন রিপোর্ট
২৮ আগস্ট ২০১৮, ১৮:৩৫আপডেট : ২৮ আগস্ট ২০১৮, ১৮:৫২

গতিপট-এর পোস্টার ও পুরস্কার গ্রহণযুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় ‘৮ম ট্রেজার কোস্ট আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর সমাপ্তি ঘটলো পুরস্কার প্রদান এবং গালা ডিনার পার্টির মধ্যদিয়ে। ১৯ আগস্টের এই আয়োজনে পুরস্কৃত হয় বাংলাদেশের চলচ্চিত্র ‘গতিপট: মুভিং ক্যানভাস’।
নির্মাতা মৃদুল মামুন জানান, প্রামাণ্য চলচ্চিত্রটি উৎসবের স্টুডেন্ট ফিল্ম কম্পিটিশন বিভাগে পুরস্কৃত হয়। ২৬ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্রটি একই সাথে দুটি প্রতিযোগিতা বিভাগে বিশ্বের ৬৫টি চলচ্চিত্রের সঙ্গে বাংলাদেশের একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়াই করে। অবশেষে ‘গতিপট’ চলচ্চিত্রটি উৎসবের স্টুডেন্ট ফিল্ম কম্পিটিশন বিভাগে তৃতীয় স্থান অধিকার করে নেয়।
পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র বিভাগে ‘ডেভিলস ট্রি: রুটেড এভিল’, প্রামাণ্যচিত্র বিভাগে ‘ত্রাসেস অব দ্যা ব্রাশ: দ্যা হার্টপ্রিন্ট অব ফু শেন’, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে ‘কিল দ্যা লাইট’, পূর্ণদৈর্ঘ্য চিত্রনাট্য বিভাগে ‘রেইনবো ফিল্ডস’, স্বল্পদৈর্ঘ্য চিত্রনাট্য বিভাগে ‘রটেন মেঙ্গস’, দর্শক পছন্দের বিভাগে ‘দ্যা এজ অব ম্যাডনেস’ চলচ্চিত্রগুলো এবারের আসরে শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয়। এ বছর প্রতিভাবান অ্যাকশন পরিচালক আইজাক ফ্লোরেনটাইনকে টিসিআইএফএফ আজীবন সম্মাননা এবং শিল্প পরিচালক/সমাজকর্মী ব্রেন্ডা কুপার ও দক্ষিণ ফ্লোরিডার বিখ্যাত চলচ্চিত্র পরিচালক জোয়েল সোটলংগোকে টিসিআইএফএফ ভিশনারি পুরস্কারে ভূষিত করা হয়।
এদিকে ‘গতিপট: মুভিং ক্যানভাস’ নির্মাতা মৃদুল মামুন উৎসবে অনুপস্থিত থাকায় ব্রিট মিডিয়া ৩৬০ ইউকে লিঃ এর দুই পরিচালক হাসি-বুশ শামস ও মোহাম্মদ তাওহিদুল এহসান প্রামাণ্যচিত্রের পুরস্কারটি গ্রহণ করেন।
এদিকে আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া ভারতের আসামে ‘নওগাঁ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮’-এর আন্তর্জাতিক প্রামাণ্যচিত্র প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশের একমাত্র প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে লড়বে ‘গতিপট’।
গতিপট-এর একটি দৃশ্যএর আগে মৃদুল মামুন নির্মিত ‘কবুতরবাজ’ (পিজিওন প্লেয়ার) ও ‘সবাই একজাত’ (অল আর সেম রেস) প্রামাণ্য চলচ্চিত্র দুটি দেশে ও দেশের বাইরে বেশ কয়েকটি উৎসবে প্রশংসিত ও পুরস্কৃত হয়। বর্তমানে তিনি বাংলাদেশের জাতীয় সংগীতের ১১০ বছরের ইতিহাস নিয়ে ‘আমার সোনার বাংলা’ নামে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় একটি ইতিহাস নির্ভর প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন।
উল্লেখ্য, ‘গতিপট’ প্রামাণ্যচিত্রে বর্তমান কিংবা হারিয়ে যাওয়া বাংলার ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-কালচারগুলোকে টি-শার্টের ক্যানভাসে শিল্পীর তুলির আঁচড়ে তুলে আনার উদ্যোগ এবং এর মধ্যদিয়ে টি-শার্টে বিদেশী মোটিফের ভিড়ে বাংলা মোটিফের স্থান করে নেয়ার পেছনের গল্প এবং সংশ্লিষ্টদের তুলে ধরা হয়েছে। প্রামাণ্যচিত্রটি প্রযোজনা করেছে দৃশ্যকার ফিল্মস এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!