X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

‌‘হালদা’র জন্য রাশিয়া গেলেন তৌকীর

বিনোদন রিপোর্ট
০৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:০৯আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫২

হালদা’র দুটি দৃশ্যে তিশার সঙ্গে মোশাররফ করিম ও জাহিদ হাসান রাশিয়ার ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’-এ প্রদর্শিত হবে তৌকীর আহমেদ পরিচালিত ছবি ‘হালদা’।
আর এ কারণে গতকাল (২ সেপ্টেম্বর) ঢাকা থেকে দেশটিতে গিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা। রাশিয়ার কাজান শহরে আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে এ উৎসব। এটি চলবে চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত।

এতে প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হবে চলচ্চিত্রটি। এই বিভাগে ‘হালদা’র সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশের আরও ১০টি চলচ্চিত্র প্রতিযোগিতা করবে।
উৎসবে যাওয়ার আগে তৌকীর আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছবিটি নিয়ে পাশাপাশি সময়ে বেশ কিছু আমন্ত্রণ আমি পেয়েছি। এগুলোর মধ্যে রাশিয়া ও ইতালিতে আমি যাচ্ছি।’
জানা যায়, গত ৩১ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত কসোভোতে চলা ‘১১তম ফিল্ম ফেস্টিভাল দ্য গডনেস অন দি থ্রোন’-এর প্রতিযোগিতা বিভাগ, ৫ থেকে ১১ সেপ্টেম্বর রাশিয়ার ‘১৪তম কাজান ইন্টারন্যাশনাল ফেস্টিভাল অব মুসলিম সিনেমা’-এর মূল প্রতিযোগিতা বিভাগ ও ৪ থেকে ১১ অক্টোবর ইতালিতে ২১তম ‘রিলিজিয়ন টুডে ফিল্ম ফেস্টিভাল’-এ প্রতিযোগিতা করছে ‘হালদা’।



দক্ষিণ এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদী ও এর দুই পাড়ের মানুষদের জীবনের গল্প আবর্তিত হয়েছে ছবিটিতে। এতে নদী ও নারীর গল্প অনবদ্য নির্মাণের মাধ্যমে তুলে ধরেছেন তৌকীর আহমেদ।
আজাদ বুলবুলের গল্পে ‘হালদা’র চিত্রনাট্য তৈরি করেছেন পরিচালক তৌকীর আহমেদ নিজেই। সংগীত পরিচালনা করেছেন পিন্টু ঘোষ। ছবিটি মুক্তি পায় ২০১৭ সালের ১ ডিসেম্বর।
এদিকে তৌকীর আহমেদ এরইমধ্যে শুটিং শেষ করেছেন তিশা-সিয়ামকে নিয়ে ‘ফাগুন হাওয়া’ নামের একটি সিনেমা, যা শিগগিরই মুক্তির কথা রয়েছে। শুটিংয়ের ফাঁকে তৌকীর আহমেদের সঙ্গে তিশা ও মোশাররফ করিম

/এমআই/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
জানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
প্রয়াণ দিনে স্মরণজানা-অজানা ১০ তথ্যে সত্যজিৎ রায়
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
রাজকুমার: নাম নিয়ে নায়িকার ক্ষোভ!
‘ওপারে ভালো থেকো বন্ধু’
অভিনেতা রুমির মৃত্যু‘ওপারে ভালো থেকো বন্ধু’
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
ফ্লপে হ্যাটট্রিক, মুখ খুললেন অভিনেত্রী
চলে গেলেন অভিনেতা রুমি
চলে গেলেন অভিনেতা রুমি