X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

সোনার সিংহ জিতলো ‘রোমা’

বিনোদন ডেস্ক
০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১৫আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:২১

‘রোমা’ ছবির দৃশ্যমেক্সিকো সিটির আবাসিক এলাকা রোমায় বেড়ে উঠেছেন ‘গ্র্যাভিটি’ খ্যাত অস্কারজয়ী পরিচালক আলফনসো কুয়ারন। মা ও দুই গৃহকর্মী তাকে লালন-পালন করেছেন সেখানে।
তাই ৫৬ বছর বয়সী এই নির্মাতা নিজের নতুন সাদাকালো ছবির নাম দিয়েছেন ‘রোমা’। সত্তর দশকের গোড়ার দিককার এক মধ্যবিত্ত পরিবারের একবছরের গল্প তুলে ধরা হয়েছে এতে। ভেনিস চলচ্চিত্র উৎসবে স্বর্ণসিংহ জিতেছে এটি। শনিবার (৮ সেপ্টেম্বর) রাতে এ আয়োজনের সমাপনীতে তার হাতে গোল্ডেন লায়ন তুলে দেওয়া হয়।
স্বর্ণসিংহ হাতে আলফনসো কুয়ারনস্প্যানিশ ভাষার ছবি ‘রোমা’ প্রযোজনা করেছে নেটফ্লিক্স। এর মধ্য দিয়ে প্রথমবার বড় কোনও উৎসবে স্বীকৃতি পেলো অনলাইন স্ট্রিমিং প্রতিষ্ঠানটি। একইসঙ্গে আর্টহাউস ছবির জগতে তাদের সুনাম বৃদ্ধি পেলো। এ বছরের মে মাসে কানে প্রতিযোগিতার ক্ষেত্রে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করায় উৎসবটি বর্জন করে নেটফ্লিক্স। ‘রোমা’ দেখানোর কথা ছিল কানেই।
ভেনিস উৎসবে এবার প্রতিযোগিতা বিভাগে ছিল মোট ২১টি ছবি। এর মধ্যে একমাত্র নারী নির্মাতা জেনিফার কেন্টের ‘দ্য নাইটিঙ্গেল’ পেয়েছে স্পেশাল জুরি প্রাইজ। ১৮২৫ সালের অস্ট্রেলিয়ার প্রেক্ষাপটে নির্মিত এ ছবির তারকা বেইকালি গানামবার জিতেছেন সেরা উঠতি অভিনয়শিল্পী পুরস্কার।
জেনিফার কেন্টনারীকেন্দ্রিক ছবি ইওর্গেস লানতিমোসের ‘দ্য ফেভারিট’ জিতেছে গ্র্যান্ড জুরি প্রাইজ। এতে ইংল্যান্ডের অস্থির প্রকৃতির রানি অ্যান চরিত্রে অনবদ্য কাজের জন্য সেরা অভিনেত্রী হিসেবে ভলপি কাপ পেয়েছেন অলিভিয়া কোলম্যান।  
সেরা অভিনেত্রী অলিভিয়া কোলম্যানডাচ চিত্রশিল্পী ভিনসেন্ত ভ্যান গগের বায়োপিক ‘অ্যাট এটারনিটিস গেট’ ছবিতে তার চরিত্রে দারুণ নৈপুণ্য দেখিয়ে সেরা অভিনেতা হয়েছেন মার্কিন তারকা উইলেম ড্যাফো। তাকেও দেওয়া হয়েছে ভলপি কাপ।
জ্যাক অদিয়ারের ‘দ্য সিস্টার্স ব্রাদার্স’ জিতেছে রৌপ্য সিংহ (সিলভার লায়ন)। সেরা চিত্রনাট্য পুরস্কার পেয়েছে কোয়েন ভ্রাতৃদ্বয় জোয়েল ও এথানের ‘দ্য ব্যালাড অব বাস্টার স্রাগস’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে সেরা হয়েছে ইন্দোনেশিয়ার আদিত্য আহমেদের ‘কাঁদো’।
সেরা অভিনেতা উইলেম ড্যাফোআজীবন সম্মাননা হিসেবে গোল্ডেন লায়ন দেওয়া হয়েছে পরিচালক ডেভিড ক্রোনেনবার্গ ও অভিনেত্রী ভ্যানেস রেডগ্র্যাভকে।
বিচারকদের প্রধান ছিলেন অস্কারজয়ী মেক্সিকান নির্মাতা গুইয়ার্মো দেল তোরো। ৯ সদস্যের বিচারক প্যানেলে আরও ছিলেন ব্রিটিশ অভিনেত্রী নাওমি ওয়াটস, অস্ট্রিয়ান অভিনেতা ক্রিস্তফ ওয়াল্টজ, ‘থর: র‌্যাগনারক’ খ্যাত নিউজিল্যান্ডের পরিচালক তাইকা ওয়াইতিতি।
‘রোমা’ ছবির টিজার ট্রেলার:

/জেডএল/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
মনে হয়নি দেশের বাইরে আছি: যুক্তরাষ্ট্র থেকে পার্থ 
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সম্প্রচারের দুই দশকে...
সম্প্রচারের দুই দশকে...
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
লোপার গানচিত্র ‘পহেলা বৈশাখ’
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!