X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

আবর্জনা গায়ে অভিনয়!

বিনোদন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৪আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২১

ফারহানা আপন ও মীর রাব্বি বাংলাদেশ শিল্পকলা একাডেমির চিত্রশালা গ্যালারি। চারদিকের দেয়ালে চিত্রকর্ম টাঙানো। তার মাঝে হাজির দুজন আলাদা মানুষ। তারা ব্যস্ত হয়ে পড়লেন নিজেদের মধ্যে।
তাদের বেশভূষা একটু অন্যরকম। মাথার চুলে গোঁজা কম্পিউটারের তার, ব্রাশ, গায়ে লাগানো পুরনো সিডি, হাতে কখনও তেলের বোতল! যেন ময়লার ভাগাড় থেকে মাত্র উঠে এসেছেন!
গত ৫ সেপ্টেম্বর ১৮তম এশীয় চারুকলা প্রদর্শনীতে এভাবেই সচেতনতামূলক আর্ট পারফরমেন্স হলো। নাম  ‘গ্রে লিরিক্স অব দ্য নেচার’। এতে অংশ নেন শিল্পী ফারহানা আপন ও মীর রাব্বি। আর্ট পারফরমেন্সের পোশাক ডিজাইন ও নির্দেশনাও তারা দুজন দিয়েছেন। এই নাটিকার মূল বিষয় মানবসৃষ্ট আবর্জনা ও তার প্রভাব তুলে ধরা।
এটা আগামী সপ্তাহ থেকে চলতি উৎসবে ভিডিও আকারে প্রদর্শনী হবে। ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এশীয় চারুকলা প্রদর্শনী চলবে এ মাসের ৩০ তারিখ পর্যন্ত।
মীর রাব্বি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দৈনন্দিন জীবন যাপনে আমাদের প্রয়োজনেই সৃষ্টি হচ্ছে অকল্পনীয় বর্জ্য। এবং সবচেয়ে ভয়াবহ আকার ধারণ করছে প্লাস্টিক ও ই-বর্জ্য।
ফারহানা আপন ও মীর রাব্বি প্লাস্টিক নিয়ে আমাদের সচেতনতা না থাকায়, আমরা এর ভয়াবহতা এখনও বুঝতে পারছিনা। দৃশ্যমান ক্ষতি বা ভয়াবহতার পাশাপাশি, পি-১ ধরনের প্লাস্টিক আমাদের শরীরে মিশে যাচ্ছে প্রতিনিয়ত।’
তিনি আরও বলেন, ‘সমুদ্র থেকে বনভূমি, সব কিছুই প্লাস্টিকের কবলে প্রাণ হারাচ্ছে। অপরদিকে ই-বর্জ্যর প্রভাব আরও ভয়াবহ। এগুলো নিয়ে সচেতনতা তৈরিতেই ঢাকায় চলমান এশীয় চারুকলা প্রদর্শনীতে আমরা অংশ নিয়েছি।’
উল্লেখ্য, উৎসবের শুরুতে ‘শিল্পের শহর ঢাকা’ নামে একটি আয়োজনে ফারহানা আক্তার ও মীর রাব্বি শব্দ দূষণ এবং তার ভয়ানক মানসিক প্রভাব নিয়ে একটি পারফরমেন্স করেন জাতীয় সংসদ ভবনের সামনে। যার ভিডিও চলতি ১৮তম এশিয়ান চারুকলা উৎসবে স্থান পেয়েছে।

/এম/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…