X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ইলিয়াস কাঞ্চন-অঞ্জু ঘোষকে নিয়ে নতুন ছবি ‘জোসনা কেন বনবাসে’

বিনোদন রিপোর্ট
০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৩৭আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৫০

অনুষ্ঠানে আবেগাপ্লুত কাঞ্চন-অঞ্জু/ ছবি: ওয়ালিউল বিশ্বাস ঐতিহাসিক ব্যবসাসফল ছবি ‘বেদের মেয়ে জোসনা’। ১৯৮৯ সালে মুক্তি পাওয়া এই ছবিতে জুটিবেঁধে কাজ করেন ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষ। এরমধ্যে নায়ক দেশে থাকলেও সিনেমা থেকে দূরে আছেন। অন্যদিকে নায়িকা অঞ্জু ঘোষ প্রায় ২২ বছর ধরে অবস্থান করছেন ভারতে।
বাংলা চলচ্চিত্রের ঐতিহাসিক এই জুটিকে নিয়ে আবারও সিনেমা তৈরির ঘোষণা এলো। ছবিটির নামও চূড়ান্ত, ‘জোসনা কেন বনবাসে’। রবিবার (৯ সেপ্টেম্বর) বিএফডিসিতে এই জুটিকে সামনে পেয়ে এমনই প্রস্তাব দেন প্রযোজক-অভিনেতা নাদের খান। যিনি নিজেও ‘বেদের মেয়ে জোসনা’ ছবিতে অভিনয় করেছেন। তিনি আজ সরাসরি ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষকে নতুন ছবির জন্য প্রস্তাব দেন। বলেন, ‘আমার প্রযোজনা প্রতিষ্ঠান রাজেশ ফিল্ম থেকে এই ছবিটি নির্মাণ করতে চাই। প্রয়োজন শুধু দুজনের সম্মতি।’
নাদের খানের এই তাৎক্ষণিক প্রস্তাবে আবেগাপ্লুত হন অঞ্জু ঘোষ। বলেন, ‘২২ বছর পর এবার নিজের দেশে আসতে গিয়ে নানা বাধার মধ্যে পড়েছি। যদিও সেসব বিষয়ে আমি কথা বলতে চাই না। সব ভুলে গেছি আপনাদের সবার ভালোবাসা পেয়ে।’
অঞ্জু ঘোষের এমন বক্তব্যের পরেও স্পষ্ট উত্তর প্রত্যাশা করেন প্রস্তাবক নাদের খান ও উপস্থিত সাংবাদিকরা। সবার একই প্রশ্ন—‘জোসনা কেন বনবাসে’ ছবিটি করতে রাজি কিনা তিনি। সবার এমন প্রশ্নের উত্তরে অঞ্জু ঘোষকে সহযোগিতা করেন পাশে বসা ইলিয়াস কাঞ্চন।
তিনি বলেন, ‘অঞ্জু আসলে কী বলতে চাইছেন সেটা আমি একটু ক্লিয়ার করি। আসলে সিনেমা করতে তো আমাদের কারোরই আপত্তি নেই। আমরা তো সিনেমারই মানুষ। অঞ্জু যেটা বলতে চাইছেন, সেটা হয়তো বুঝতে পারছেন না আপনারা। তিনি বলেছেন, তার আসা-যাওয়ার বিষয়ে খানিক জটিলতা আছে। যেটা সত্যিই অনভিপ্রেত। সেসব সমস্যা যদি না থাকে, ছবির গল্প যদি পছন্দ হয়, তাহলে এই সিনেমায় আমাদের কোনও আপত্তি নেই।’
অঞ্জু ঘোষও এমন বক্তব্যে সম্মতি প্রকাশ করেন।
এফডিসিতে জায়েদ খান, ইলিয়াস কাঞ্চন, অঞ্জু ঘোষ ও মিশা সওদাগর/ ছবি: ওয়ালিউল বিশ্বাস প্রসঙ্গত, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আমন্ত্রণে টানা ২২ বছর পর ৬ সেপ্টেম্বর ভারত থেকে বাংলাদেশে আসেন অঞ্জু ঘোষ। আজ (৯ সেপ্টেম্বর) তাকে সংবর্ধনা দেওয়া হয় এফডিসিতে। এ সময় অঞ্জু ঘোষ ও ইলিয়াস কাঞ্চন ছাড়াও উপস্থিত ছিলেন সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খানসহ অনেকেই।
আগামীকাল (১০ সেপ্টেম্বর) তিনি আবার ফিরে যাবেন কলকাতায়।
প্রসঙ্গত, বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে অঞ্জু ঘোষ ব্রাহ্মণবাড়িয়ার ভোলানাথ অপেরার হয়ে যাত্রায় নৃত্য পরিবেশন করতেন ও গান গাইতেন। ১৯৮২ সালে এফ কবীর চৌধুরী পরিচালিত ‘সওদাগর’ সিনেমার মাধ্যমে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। এই ছবিটি ব্যবসায়িকভাবে সফল ছিল। রাতারাতি তারকা বনে যান তিনি। অঞ্জু বাণিজ্যিক ছবির তারকা হিসেবে যতটা সফল ছিলেন, সামাজিক ছবিতে ততটাই ব্যর্থ হন।
১৯৮৭ সালে অঞ্জু সর্বাধিক ১৪টি সিনেমায় অভিনয় করেন, মন্দা বাজারে যেগুলো ছিল সফল ছবি। তার অভিনীত ‘বেদের মেয়ে জোসনা’ অবিশ্বাস্য রকমের ব্যবসা করে। সৃষ্টি করে নতুন রেকর্ড।
১৯৯১ সালে বাংলা চলচ্চিত্রে নতুনদের আগমনে তিনি ব্যর্থ হতে থাকেন। এর কয়েক বছরের মাথায় তিনি দেশ ছেড়ে চলে যান ভারতে এবং কলকাতার চলচ্চিত্রে অভিনয় করতে থাকেন। সর্বশেষ তিনি ভারতের বিশ্বভারতী অপেরার যাত্রাপালায় নিয়মিত অভিনয় করতেন।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
১৬ বছর পর জেনস সুমনের ফেরা (ভিডিও)
মা হারালেন বেবী নাজনীন
মা হারালেন বেবী নাজনীন