X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

সুটকেসের ভেতর শুয়ে আছেন শার্লিন!

বিনোদন রিপোর্ট
১১ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৪আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:৫৩

মাঝে সিনেমাটির আনুষ্ঠানিক পোস্টার, দুই পাশে সিনেমার দুটি দৃশ্য

কখনও বালির নিচে শরীর ডুবিয়ে মুখ ভাসিয়ে দেওয়া আকাশের দিকে, কখনও কাকতাড়ুয়ার মতো মাঠের বুকে একটা ব্লেজার দাঁড় করিয়ে রাখা। মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কিছু দৃশ্য এভাবেই সংবাদমাধ্যমে আসছে, ক্রমশ।

এবার নির্মাতা প্রকাশ করেছেন চলচ্চিত্রটির পোস্টার। আর তাতেও চমকে যাওয়ার মতো দৃশ্য আছে। ছবির নায়িকা শার্লিন ফারজানাকে এবার দেখা যাচ্ছে সুটকেসের ভেতর!
খোলা প্রান্তরে পড়ে থাকা এক সুটকেসের ভেতর জড়োসড়ো হয়ে শুয়ে আছেন তিনি! তার অদূরে বাতাসের মুখে উদাস দাঁড়িয়ে আছেন ছবির নায়ক ইমতিয়াজ বর্ষণ। দুজনের পেছনে ঝুলে থাকা আকাশে ঘনকালো মেঘ।
‘ঊনপঞ্চাশ বাতাস’-এর আনুষ্ঠানিক প্রচারণার কাজ শুরু হলো এই পোস্টার প্রকাশের মাধ্যমে।
পোস্টার প্রসঙ্গে নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল বললেন, ‘ব্যাখ্যাতীত যেকোনও অনুভূতিবোধ মানুষকে সবচেয়ে তীব্রভাবে আকৃষ্ট করে। আবেগপ্রবণ ও স্মৃতিকাতর করে! তেমনই ব্যাখ্যাতীত অনুভূতির ছবি নিয়ে পোস্টারটি করার চেষ্টা করেছি।’
বলে রাখা সঙ্গত, পোস্টার ডিজাইনের কাজটা নিজ হাতেই করেছেন উজ্জ্বল।
ছবিটির গল্প প্রসঙ্গে নির্মাতা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা চেনা গল্পের চলচ্চিত্র নয়। এই গল্পের বাঁকে-বাঁকে আগাম অনুমান করা সম্ভব নয়। এখানে মূল চরিত্র অয়ন ও নিরাকে খোঁজার পেছনে একটা বিষয় আমরা খুব ভেবেছি। সেটা হলো তাদের হাসি, কান্না, প্রেমের অভিব্যক্তি মানুষের কাছে অচেনা হতে হবে। সুতরাং শুরুতেই বড়সড় তারকা শিল্পী থেকে সরে আসতে হয়েছে। সবকিছু দেখে বুঝে শার্লিন ও বর্ষণকে চূড়ান্ত করেছি।’
মাসুদ হাসান উজ্জ্বলের নির্মাণ প্রতিষ্ঠান রেড অক্টোবরের ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন আসিফ হানিফ, নির্বাহী প্রযোজকের দায়িত্বে আছেন সৈয়দা শাওন।
‘ঊনপঞ্চাশ বাতাস’-এর নামকরণ ও ধরন প্রসঙ্গে উজ্জ্বল বাংলা ট্রিবিউনকে আরও বললেন, ‘‘সবার জীবনেই কিছু অনুভূতি থাকে, যা ভাষা, প্রতীক বা শব্দে প্রকাশ করা যায় না। অনুভবগুলো অনুভূত হতে হতেই যেন তার প্রকাশের আকৃতি বদলে যায়। এই রকম অনুভূতির ইংরেজি তর্জমা হতে পারে- ইনকমপ্লিট ব্রেথ। এই অসম্পূর্ণ প্রশ্বাসের চলচ্চিত্র ‘ঊনপঞ্চাশ বাতাস’। গল্পটা প্রেমের, যে প্রেম কোলাহলকে পরিণত করতে পারে নির্জনতায়।’’
পরিচালনার পাশাপাশি ‘ঊনপঞ্চাশ বাতাস’-এর কাহিনি, সংলাপ, চিত্রনাট্য, শিল্প নির্দেশনা এবং সংগীত পরিচালনা করছেন মাসুদ হাসান উজ্জ্বল নিজেই।
পূর্ণদৈর্ঘ্যের এই ছবিটি ডিসেম্বরের মধ্যে মুক্তির প্রক্রিয়া চলছে। এটি ছোট পর্দার প্রশংসিত নির্মাতা উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র।

/এম/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনভোট দিতে এসে কেউ উৎফুল্ল, অনেকেই ক্ষুব্ধ!
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
শিল্পী সমিতির নির্বাচন: কড়া নিরাপত্তায় চলছে ভোটগ্রহণ
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য