X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রেম আমার-টু: পুলিশি বাধায় সিলেট থেকে ঢাকায় ফেরা

সুধাময় সরকার
১৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৩আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫০

পূজা ও আদৃত অবশেষে পুলিশের অনুমতি না পেয়ে সিলেট থেকে ঢাকার পথে (১৫ সেপ্টেম্বর সন্ধ্যা) টিম ‘প্রেম আমার-টু’। শুক্রবার (১৪ সেপ্টেম্বর) ভোর থেকে এমসি কলেজে ছবিটির প্রথম দিনের কাজ শুরু হয়। আধাবেলা শুটিং করার পর আর এগুতে পারেননি কলকাতার অন্যতম প্রযোজক-পরিচালক রাজ চক্রবর্তী ও তার দল।
ভারতীয় শিল্পীদের কাছে বাংলাদেশে কাজ করার অনুমতিপত্র না থাকার অভিযোগে এদিন দুপুরে শুটিং বন্ধ করে দেওয়া হয়। নগরীর শাহপরান থানা সূত্র এমনটা নিশ্চিত করে।
যৌথ প্রযোজনায় নির্মিতব্য এই ছবিটির প্রযোজনায় বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও ভারতের রাজ চক্রবর্তী প্রডাকশনস। এটি পরিচালনা করছেন কলকাতার বিদুলা ভট্টাচার্য।
জানা গেছে, সিলেটে বন্ধ হয়ে যাওয়া শুটিং ফের শুরু করতে স্থানীয় প্রশাসনের সঙ্গে গেল দুদিন (শুক্র-শনি) ধরে আলোচনা করেও কোনও সুরাহা হয়নি। বাংলা ট্রিবিউনের সিলেট প্রতিনিধির কাছে শাহপরান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আক্তার হোসেন জানান, কোনও ধরনের নিয়মনীতি না মেনে ‘প্রেম আমার-টু’ নামের একটি ভারতীয় ছবি সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজে শুটিং চলছিলো। এমন খবর পেয়ে শুক্রবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে পুলিশ তা বন্ধ করে দেয়। ছবিতে ভারতীয় কলাকুশলীদের বাংলাদেশে কাজ করার ছাড়পত্র পাওয়া যায়নি। এছাড়াও তারা এলসি ইস্যু করেননি। তাই শুটিং বন্ধ করে দেওয়া হয়েছে।
আবদুল আজিজ এদিকে এই শুটিংয়ের জন্য গত এক সপ্তাহ সিলেটে অবস্থান করছিলেন কলকাতা থেকে আগত রাজ চক্রবর্তী ও তার দল। শুটিং করার কথা ছিল টানা এক সপ্তাহ। ফলে মাত্র আধাবেলা শুটিং করার পর সেটি বন্ধ হয়ে যাওয়ায় বড়সড় অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে দুই প্রযোজনা প্রতিষ্ঠান। এমনটাই জানা গেল জাজ মাল্টিমিডিয়া সূত্রে।
যৌথ প্রযোজনার আলোচিত এই ছবিটির বাংলাদেশ অংশের প্রযোজক আবদুল আজিজ শনিবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় বাংলা ট্রিবিউনকে বললেন, ‘আমরা আর সিলেটে শুটিং করছি না। এখন ঢাকায় ফিরছি সবাই।’
কিন্তু কাজের অনুমতিপত্র না থাকলে কোথাও শুটিং করার সুযোগ রয়েছে কি? এমন প্রশ্নের জবাবে আবদুল আজিজ শোনালেন ভিন্ন কথা। তিনি বললেন, ‘এটা অনুমতির বিষয় না। সবই আছে আমাদের কাছে। ওয়ার্ক-পারমিট না থাকলে ভিসা পায় কিভাবে? অনুমতি ছাড়া এত বড় আয়োজনে আমরা যাবো কেন?’
তাহলে পুলিশ শুটিং বন্ধ করার সুযোগ পেল কোথায়? আজিজ বললেন, ‘এটা চলচ্চিত্রের কালো শক্তি, কালো হাতের কাজ। যারা নিজেরা সিনেমা করে না, অন্যকেও করতে দেবে না। তারাই এগুলো করছে। সিলেটে যা হয়েছে তার পুরোটাই বাইফোর্স। এর বেশি কিছু এখন আর বলার ইচ্ছা নেই। ঢাকায় ফিরে বাকিটা বলবো।’
রাজ চক্রবর্তী প্রসঙ্গত, সিক্যুয়েল হলেও ‘প্রেম আমার টু’ ছবির গল্পে থাকছে ভিন্নতা। গত কয়েক মাস ধরে ছবির প্রি-প্রোডাকশন নিয়ে কাজ করেছে পুরো টিম। ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে আদৃত, পূজা চেরী ও সৌরভ দাসকে। বাংলাদেশ থেকে পূজা চেরী ছাড়াও নাদের চৌধুরী, চম্পাসহ অনেকের এ ছবিতে কাজ করার কথা রয়েছে।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…