X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নির্মাতাদের নির্বাচন, জমজমাট নাট্যাঙ্গন

সুধাময় সরকার
১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪৬আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০১

ডিরেক্টরস গিল্ডের লগো
২০০২ সালে নাটক নির্মাতাদের স্বার্থরক্ষার জন্য বেশ ঘটা করে গঠন করা হয় ডিরেক্টরস গিল্ড। শুরু থেকে তিনবার ‘সিলেকশন’ পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও কার্যত টানা ১৪ বছর সংগঠনটি ছিল প্রায় অচল।

সেই অচলায়তন ভাঙার জন্য ২০১৬ সালের ২২ জুলাই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে দুই বছরের জন্য সভাপতি হিসেবে গাজী রাকায়েত এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন এস এ হক অলীক। গেল দুই বছরে গাজী-অলীকের গিল্ড ভালোই সচল ছিল। নানা আলোচনা-সমালোচনা থাকলেও বেশ কিছু উল্লেখযোগ্য সিদ্ধান্ত, শাস্তি, সহযোগিতা আর শৃঙ্খলা ফেরানোর চেষ্টা ছিল দৃশ্যমান।
দেখতে দেখতে দুই বছর পেরিয়ে ২৮ সেপ্টেম্বর আবারও হচ্ছে নির্বাচন। তবে এবার বিদায়ী সভাপতি গাজী রাকায়েত সবাইকে বিস্মিত করে নির্বাচন করছেন কার্যনির্বাহী সদস্য পদে! অন্যদিকে এস এ হক অলীক অটুট রয়েছেন একই পদে। অর্থাৎ এবারও তিনি নির্বাচন করছেন সাধারণ সম্পাদক পদের জন্য।
দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য নাটক নির্মাতাদের এই নির্বাচনকে ঘিরে এখন জমজমাট নাট্যাঙ্গন। বিশেষ করে প্রতিদিন বিকালে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আর সন্ধ্যায় মগবাজারের মুক্তিযোদ্ধা সংসদের সামনে বসে নাট্যনির্মাতাদের জমজমাট আড্ডা। তাদের সঙ্গে যুক্ত হন অভিনয়শিল্পী, প্রযোজকসহ নাটক সংশ্লিষ্টরা।
এবারের নির্বাচনে সভাপতি পদে ভোট করছেন দুজন; সালাহউদ্দিন লাভলু ও সৈয়দ আওলাদ। সাধারণ সম্পাদক পদে লড়াই চালাচ্ছেন তিনজন; এস এ হক অলীক, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ও এসএম কামরুজ্জামান সাগর। সহ-সভাপতির তিনটি পদের জন্য অ্যালবার্ট খান, কচি খন্দকার, চয়নিকা চৌধুরী, জামাল উদ্দিন জামাল, শহীদ রায়হান, সকাল আহমেদ ও বদরুল আলম সৌদ লড়াই করছেন। যুগ্ম সাধারণ সম্পাদকের দুটি পদের জন্য নির্বাচন করছেন ফরিদুল হাসান, নোমান রবিন, হৃদি হক ও হাসান নোমান। অর্থ সম্পাদক পদে লড়ছেন ফিরোজ খান ও সাজ্জাদ হোসেন সনি। সাংগঠনিক সম্পাদক প্রার্থী তুহিন হোসেন, দ্বীন মোহাম্মদ মন্টু ও রিয়াজুল রিজু। প্রচার সম্পাদক পদে ফয়েজ আহম্মেদ রেজা ও রাকিবুল ইসলাম চৌধুরী।
এছাড়াও ১০ জন কার্যনির্বাহী পরিষদের সদস্য হওয়ার জন্য এবারে প্রার্থী হয়েছেন মোট ২৯ জন। তারা হলেন গাজী রাকায়েত, শেখ রুনা, সাইফ চন্দন, এস এম মাসুদ করিম, শাহজাদা মামুন, জহির খান, মাহমুদ দিদার, সাইফ উদ্দিন আহমেদ, এম এইচ এম মোস্তাসির বিপন, তারেক মোহাম্মদ হাসান, শৌর্যদীপ্ত সূর্য, মোস্তাফিজুর রহমান সুমন, ফেরারি অমিত, ইকরাম পারওয়াইজ, মো. মনিরুজ্জামান চৌধুরী, রাশেদা আক্তার লাজুক, মো. সাইদুর রহমান আরিফ, মুক্তি মাহমুদ, সাখাওয়াত মানিক, আহসান হাবীব শাকিল, আরিফ এ আহনাফ, সহিদ-উদ-নবী, রাজু আলীম, মারুফ মিঠু, শিহাব শাহীন, প্রীতি দত্ত, জি এম সাজ্জাদ হোসাইন, কাজী সোহাগ ও যোশেফ মার্শেল গোমেজ।
আগামী ২৮ সেপ্টেম্বর শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হবে এই নির্বাচন। ভোটগ্রহণ চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।
এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন চলচ্চিত্র ব্যক্তিত্ব আমজাদ হোসেন। কমিশনার হিসেবে আছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ও অভিনেতা-নির্দেশক এস এম মহসিন।
গিল্ডের বর্তমান সদস্য ৫৬০ জন। তবে ভোটাধিকার পাওয়া চূড়ান্ত সদস্যের তালিকা প্রকাশ হবে ১৮ সেপ্টেম্বর, নির্বাচন কমিশনের যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে। এমনটাই জানান গিল্ডের নেতারা।
ডিরেক্টরস গিল্ডের নির্বাচনী বিধিমালায় বলা হয়েছে, কোনও প্যানেলভিত্তিক নির্বাচন করা যাবে না। ফলে প্রত্যেক প্রার্থীকে এককভাবে নির্বাচনে অংশ নিতে হচ্ছে এবারও। বিধিতে আরও আছে, নির্বাচনী প্রচারাভিযানে পোস্টার, ফেসবুক বা সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করা যাবে না। এমনকি নির্বাচনকে কেন্দ্র করে কোনও সভা বা অনুষ্ঠানও করা যাবে না।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া