X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

অস্কারে যাচ্ছে ‘ডুব’

বিনোদন রিপোর্ট
২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৮আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩৮

তিশা ও ইফরান অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারের ৯১তম আসরের বিদেশি ভাষার চলচ্চিত্র বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হচ্ছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘ডুব’।
বাংলাদেশের অস্কার প্রিভিউ কমিটি আজ (২৩ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ সম্মেলেনের মাধ্যমে এ ঘোষণা দেয়। ছবিটির ইংরেজি নাম ‘নো রোজেস অব বেড’।
বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ আয়োজিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ছবির পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী, অভিনয়শিল্পী তিশা ও প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। আরও উপস্থিত ছিলেন হাবিবুর রহমান খান, গোলাম রাব্বানী বিপ্লব, আবু মুসা দেবু, মুশফিকুর রহমান গুলজার, পঙ্কজ পালিত, শামীমা আক্তার প্রমুখ।

সম্মেলনে বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান বলেন, ‌‘‘এবার দুটি ছবি অস্কারের মনোনয়ন প্রত্যাশী ছিল। সেখান থেকে ‘ডুব’ চূড়ান্ত হয়েছে।’’

মোস্তফা সরয়ার ফারুকীর চিত্রনাট্য ও পরিচালনায় ‘ডুব’ ছবিটি গত অক্টোবরে বাংলাদেশ ও ভারতে মুক্তি পায়। ছবিটি বাংলাদেশের নন্দিত নির্মাতা-সাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনের একটি বিতর্কিত অংশের ছায়া নিয়ে নির্মিত হয়েছে—এমন সমালোচনা রয়েছে। এটি নিয়ে সে সময় দর্শক-সমালোচকদের তোপের মুখে পড়েছিলেন সংশ্লিষ্টরা। ডুবের চরিত্ররা

‘ডুব’-এ লেখক জাভেদ হাসানের চরিত্রে ইরফান খান, সাবেরি চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, নিতু চরিত্রে পার্ণো মিত্র এবং মায়া চরিত্রে রোকেয়া প্রাচী অভিনয় করেছেন। জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ যৌথভাবে ছবিটি প্রযোজনা করে। এর সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান।

এদিকে, আগামী বছরে ২৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের হলিউডের ডলবি থিয়েটারে দেওয়া হবে ৯১তম একাডেমি অ্যাওয়ার্ডস। প্রতিবারের মতোই এই প্রতিযোগিতার আয়োজন করছে দ্য একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
ক্যানসারে আক্রান্ত অভিনেতা রুমি, ভর্তি হাসপাতালে
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
এবার ‘হুব্বা’ নামে হলো গানচিত্র
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
জেফারকে সিনেমায় নিয়েছে ফারুকীকন্যা ইলহাম!
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
ঈদে আরিয়ানের একমাত্র নির্মাণ ‘তখন যখন’
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)