X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নির্মাতা কল্পনা লাজমি আর নেই

বিনোদন ডেস্ক
২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১৮:৫০

কল্পনা লাজমি। ছবি- স্ক্রল ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক কল্পনা লাজমি আর নেই। রবিবার (২৩ সেপ্টেম্বর) ভোরে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালে মৃত্যুবরণ করেন তিনি। তার বয়স হয়েছিল ৬৪ বছর।

কল্পনা লাজমির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে তিনি লিখেছেন, ‘‘প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও চিত্রনাট্যকার কল্পনা লাজমির মৃত্যুতে আমি গভীর শোকাহত। ‘রুদালি’র মতো ছবির মাধ্যমে ভারতীয় চলচ্চিত্রে নতুন মাত্রা আনায় তার অবদান কখনও ভোলার নয়। তার পরিবার ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি আমি সমব্যথী।’’

দীর্ঘদিন ধরে কিডনি রোগ ও লিভারের জটিলতায় ভুগছিলেন কল্পনা লাজমি। তার ভাই দেব লাজমি প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) এ তথ্য জানান। তিনি বলেন, ‘রবিবার তার শেষকৃত্য সম্পন্ন হবে।’

কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালে কল্পনার ডায়ালিসিস চলছিল। তিন বছর হাসপাতাল আর বাসায় আসা-যাওয়ার মধ্যেই থাকতে হয়েছে তাকে। তার পাশে ভাই ছাড়াও ছিলেন মা ললিতা লাজমি। ১৯৮৬ সালে কল্পনার প্রথম ছবি ‘এক পাল’-এর সংগীত পরিচালনা করেন ভূপেন হাজারিকা। এরপর পেশাদারি ও ব্যক্তিগত জীবনে তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে। এরপর কল্পনার ‘রুদালি’ (১৯৯৩) ও ‘দামান: অ্যা ভিকটিম অব মার্শাল ভায়োলেন্স’ (২০০১) ছবিরও সংগীত পরিচালনা করেন ভূপেন।

কল্পনা লাজমির মৃত্যুতে বলিউডে নেমে এসেছে শোকের ছায়া। মহেশ ভাটের স্ত্রী সোনি রাজদান, অভিনেত্রী হুমা কুরেশি, রাভিনা ট্যান্ডন, দিব্যা দত্ত, পরিচালক বিবেক অগ্নিহোত্রী, হানসাল মেহতা শোক জানিয়েছেন।

প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের সহকারী হিসেবে কাজ শুরু করেন কল্পনা লাজমি। তিনি একাধারে পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার। বাস্তবঘনিষ্ঠ ও নারীকেন্দ্রিক বিষয়বস্তু নিয়ে ছবি নির্মাণ করে প্রশংসা অর্জন করেন তিনি। এ তালিকায় উল্লেখযোগ্য ‘রুদালি’, ‘দামান’, ‘দারমিয়া’। তার শেষ ছবি ‘চিঙ্গারি’ মুক্তি পায় ২০০৬ সালে। এটি তৈরি হয় প্রয়াত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার লেখা ‘দ্য প্রস্টিটিউট অ্যান্ড দ্য পোস্টম্যান’ উপন্যাস অবলম্বনে।

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
প্রেম নাকি বিয়ে, মুখ খুললেন ইলিয়ানা
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!
সেন্সর বোর্ডের সিদ্ধান্ত, রাফীর সিনেমাটি প্রদর্শনের অযোগ্য!