X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

ডিরেক্টরস গিল্ড নির্বাচন: যে কারণে সভাপতি থেকে সদস্য পদে গাজী রাকায়েত

ওয়ালিউল বিশ্বাস
২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩৬আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৪৫

গাজী রাকায়েত/ ছবি: সংগৃহীত আগামী ২৮ সেপ্টেম্বর দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে টেলিভিশন নাটক নির্মাতাদের একমাত্র সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচন।
এবার ২০টি পদের জন্য মোট ৫২ জন প্রার্থী অংশ নিচ্ছেন।  
সভাপতি পদে সালাউদ্দিন লাভলু ও সৈয়দ আওলাদ এবং সাধারণ সম্পাদক পদে এস এ হক অলিক, মুহাম্মদ মোস্তফা কামাল রাজ ও এসএম কামরুজ্জামান সাগর প্রতিদ্বন্দ্বিতা করছেন।
তবে বিস্ময়কর বিষয় হচ্ছে, গিল্ডের সদ্যবিদায়ী সভাপতি গাজী রাকায়েত এবার সোজা কার্যনির্বাহী সদস্য হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন! যেমনটা সচরাচর কোনও নির্বাচনেই দেখা যায় না।
বিষয়টি নিয়ে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) বিকালে বাংলা ট্রিবিউনের সঙ্গে বিস্তারিত কথা বলেন গাজী রাকায়েত।
তার ভাষ্য, ‘১৬/১৭ বছর ধরে এ সংগঠনের নেতৃত্ব দিচ্ছি। তাই সভাপতি থাকতেই হবে এমন কোনও ইচ্ছে নাই। অনেক দিন তো হলো সভাপতি হিসেবে দায়িত্ব পালন করলাম। আমি চাই নতুন নেতৃত্ব সামনে আসুক। তবে তাদের তো একটা নির্দেশনা থাকা জরুরি। পথ দেখানো দরকার। এ জন্য সদস্য হিসেবে নির্বাচন করছি। আর আমি তো গতবারই সভাপতি পদে দাঁড়াতে চাইনি! এখানে কোনও মান-অভিমান নেই।’
গতবারের নির্বাচন নিয়ে জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই নির্মাতা বলেন, ‘গতবার আমি সালাউদ্দিন লাভলুকে নির্বাচন করতে বললাম। জানালেন, তিনি প্রস্তুত নন। এরমধ্যে একই পদে দাঁড়ালেন জাহিদ হাসান। কিন্তু দেখুন, যার কাজ তাকেই দায়িত্ব নিতে হয়। ডিরেক্টরস গিল্ড হলো অব দ্য ডিরেক্টরস, বাই দ্য ডিরেক্টরস এবং ফর দ্য ডিরেক্টরস। জাহিদ হাসান মূলত অভিনেতা। তাই তখন আমি তার বিপরীতে বাধ্য হয়েই দাঁড়ালাম। এবার নির্মাতা লাভলু দাঁড়িয়েছে। আমি খুশি। গাইড করার জন্য হলেও কমিটিতে হয়তো থাকব। সে জন্যই নির্বাচনের সঙ্গে থাকা।’
দুই সভাপতি ও তিন সাধারণ সম্পাদকের বাইরে এবার সহ-সভাপতি পদে লড়বেন সকাল আহমেদ, চয়নিকা চৌধুরী, কচি খন্দকার, অ্যালবার্ট খান, জামালউদ্দীন জামাল, শহীদ রায়হান ও বদরুল আনাম সৌদ। যুগ্ম সাধারণ সম্পাদক পদে হৃদি হক, ফরিদুল হাসান, নোমান রবিন, হামেদ হাসান নোমান এবং অর্থ সম্পাদক পদে লড়বেন ফিরোজ খান ও মো. সাজ্জাদ হোসেন সনি। সাংগঠনিক সম্পাদক পদে লড়বেন নির্মাতা তুহিন হোসেন, রিয়াজুল রিজু ও দীন মোহাম্মদ মন্টু। এছাড়া প্রচার সম্পাদক পদে ফয়েজ আহমেদ রেজা ও রাকিবুল হাসান চৌধুরী।
এদিকে গাজী রাকায়েতসহ ২৯ জন আছেন কার্যনির্বাহী পরিষদ সদস্যপদে। তারা হলেন- রাজু আলীম, শিহাব শাহীন, আহসান হাবীব শাকিল, মাহমুদ দিদার, সাইফ চন্দন, সহিদ-উন-নবী, শাহজাদা মামুন, সাখাওয়াত মানিক, এস এম মাসুদ করিম, ফেরারি অমিত, মারুফ মিঠু, যোশেফ মার্শেল গোমেজ, সাইফ উদ্দিন আহমেদ, এম এইচ এম মোনতাসির রিপন, রাশেদা আক্তার লাজুক, শেখ রুনা, তারেক মোহাম্মদ হাসান, শৌর্য দীপ্ত সূর্য, মোস্তাফিজুর রহমান সুমন, ইকরাম পারওয়াইজ, মো. মনিরুজ্জামান চৌধুরী, মো. সাইদুর রহমান আরিফ, মুক্তি মাহমুদ, আরিফ এ আহনাফ, প্রীতি দত্ত, জি এম সাজ্জাদ হোসাইন, জহির খান ও কাজী সোহাগ।
সালাউদ্দিন লাভলু, সৈয়দ আওলাদ (নিচে), এসএ হক অলিক, মোস্তফা কামাল রাজ ও কামরুজ্জামান সাগর চলতি সপ্তাহের ২৮ সেপ্টেম্বর নির্বাচন। তাই রাজধানীর মগবাজার, নিকেতন, শিল্পকলা একাডেমিতে গিল্ডের সদস্যদের মধ্যে নিয়মিত আড্ডা চলছে। প্রার্থীরা জানাচ্ছেন তাদের প্রতিশ্রুতিগুলো। নির্বাচন কমিশনের আশা, গতবারের মতো এবারও সুন্দরভাবে শেষ হবে নেতা বাছাইয়ের এই আয়োজন।
এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন চলচ্চিত্র ব্যক্তিত্ব আমজাদ হোসেন। কমিশনার হিসেবে আছেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ও অভিনেতা-নির্দেশক এস এম মহসিন।
২০০২ সালে নাটক নির্মাতাদের স্বার্থরক্ষার জন্য বেশ ঘটা করে গঠন করা হয় ডিরেক্টরস গিল্ড। শুরু থেকে তিনবার ‘সিলেকশন’ পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও কার্যত টানা ১৪ বছর সংগঠনটি ছিল প্রায় অচল।
সেই অচলায়তন ভাঙার জন্য ২০১৬ সালের ২২ জুলাই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। সে নির্বাচনে দুই বছরের জন্য সভাপতি হিসেবে গাজী রাকায়েত এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হন এস এ হক অলীক। গেল দুই বছরে গাজী-অলীকের গিল্ড ভালোই সচল ছিল। নানা আলোচনা-সমালোচনা থাকলেও বেশ কিছু উল্লেখযোগ্য সিদ্ধান্ত, শাস্তি, সহযোগিতা আর শৃঙ্খলা ফেরানোর চেষ্টা ছিল দৃশ্যমান।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
সন্ধ্যা নামিলো শ্যাম: গানে ও চিত্রে মুগ্ধতার সমন্বয়
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
রসায়ন পরীক্ষায় ১০ জনের সঙ্গে ‘ঘনিষ্ঠতা’!
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল
শাকিবের সঙ্গে ব্যক্তিগত সম্পর্কের জায়গা অন্যরকম: চঞ্চল