X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাকায় লতা মঙ্গেশকরের জন্মদিন উৎসব

বিনোদন রিপোর্ট
২৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০৪আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১০

লতা মঙ্গেশকর ভারতের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের ৮৯তম জন্মদিন আজ (২৮ সেপ্টেম্বর)। ১৯২৯ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন।
দিনটি উপলক্ষে ‘লতা মঙ্গেশকর জন্মদিন উৎসব’ শিরোনামে এক বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে শুদ্ধ সংস্কৃতি চর্চায় নিবেদিত বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন ‘শুদ্ধমঞ্চ’।
এদিন সন্ধ্যা ৭টায় রাজধানীর আগারগাঁওয়ের কুশলী ভবনে অনুষ্ঠিত হবে লতা মঙ্গেশকর গাওয়া অবিস্মরণীয় সব গান নিয়ে ‘একক সংগীত সন্ধ্যা’। এতে গাইবেন ছায়ানটের শিক্ষক আফসানা রুনা।
অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন সংগীতশিল্পী ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব গৌতম কুমারসহ সংগীতাঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ।
বিশেষ এই আয়োজন নিয়ে সংগঠনের সভাপতি কণ্ঠশিল্পী ফাতেমা-তোজ জোহরা বলেন, ‘উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকরের গান আমাদের মুগ্ধ করে। তাকে শ্রদ্ধা জানাতে আমাদের এই প্রয়াস। জন্মদিনে কিংবদন্তি এই শিল্পীর জনপ্রিয় গানগুলো তার ভক্ত ও গানপাগল শ্রোতাদের সামনে তুলে ধরতেই এই আয়োজন।’
অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন সংগঠনের মহাসচিব মসিউদ্দিন খান সমীর।
লতা মঙ্গেশকর এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান করেছেন। এছাড়া ভারতের ২০টি অঞ্চলিক ভাষাতেও গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন। গানের জন্য পেয়েছেন ভারতের প্রায় সবক’টি সর্বোচ্চ সম্মাননা। এরমধ্যে রয়েছে ভারতরত্ন ২০০১, পদ্মবিভূষণ ১৯৯৯, দাদাসাহেব ফালকে পুরস্কার ১৯৮৯, মহারাষ্ট্রভূষণ পুরস্কার ১৯৯৭, এনটিআর জাতীয় পুরস্কার ১৯৯৯, ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার প্রভৃতি।
প্রখ্যাত এই শিল্পীকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দে লা দি’ অনার প্রদান করেছে সে দেশের সরকার।
জানা যায়, শৈশবে বাড়িতে থাকাকালীন কে এল সায়গল ছাড়া আর কিছু গাওয়ার অনুমতি ছিল না এই কিংবদন্তির। বাবা চাইতেন তিনি শুধু ধ্রুপদী গান নিয়েই থাকুক। জীবনে প্রথম রেডিও কেনার সামর্থ্য যখন হলো, তখন তার বয়স আঠারো। কিন্তু রেডিওটা কেনার পর নব ঘুরাতেই প্রথম যে খবরটি তাকে শুনতে হয় তা হচ্ছে, কে এল সায়গল আর বেঁচে নেই। সঙ্গে সঙ্গেই রেডিওটা ফেরত দিয়ে দেন তিনি।
এরপর শুরু হয় তার গান গেয়ে বিশ্বজয়ের পালা। পরের অংশটা ইতিহাস। তবে সাম্প্রতিক বছরগুলোতে বার্ধক্যজনিত কারণে তাকে আর নতুন গানে পাওয়া যাচ্ছে না।

/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!