X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

‘ইত্যাদি’তে আসাদুজ্জামান নূরের অন্যরকম সাক্ষাৎকার

বিনোদন রিপোর্ট
৩০ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৫৮

‘ইত্যাদি’র মঞ্চে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের পাশে উপস্থাপক হানিফ সংকেত (ছবি: সংগৃহীত) সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের বাড়ি উত্তরের প্রাচীন জনপদ নীলফামারীতে। ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্বের শুটিং হয়েছে সেখানেই। তাই জেলার কৃতী সন্তান হিসেবে এতে অংশ নিলেন তিনি। উপস্থাপক হানিফ সংকেতের সঙ্গে রয়েছে তার একটি অন্যরকম সাক্ষাৎকার। এছাড়া নীলফামারীকে ঘিরে প্রশ্নোত্তরে বিজয়ী তিনজনের হাতে পুরস্কার তুলে দেন তিনি। নির্বাচিত দর্শকরা আঞ্চলিক ভাষায় একটি নাট্যাংশে অভিনয় করেন।

গত ১৮ সেপ্টেম্বর নীলফামারীর উত্তরা ইপিজেডের অভ্যন্তরে এই অঞ্চলের বিভিন্ন ঐতিহ্যবাহী জিনিস দিয়ে সাজানো মঞ্চে ‘ইত্যাদি’র শুটিং হয়। বর্ণিল আলোয় আলোকিত মঞ্চের সামনে দর্শক ছিলেন ইপিজেডের কয়েক হাজার শ্রমজীবী মানুষ ও নীলফামারীর বিভিন্ন শ্রেণিপেশার সুধীজন। শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনা করেন মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ‘ইত্যাদি’তে নীলফামারীর সন্তান ইবরার টিপুর সংগীতায়োজনে এ অঞ্চলের প্রায় দেড়শ’ বছরের পুরনো একটি চটকা গান থাকছে। তার সঙ্গে এতে কণ্ঠ দিয়েছেন টি. ডাব্লিউ সৈনিক, ফারুক ভূঁইয়া, তাজ ও শাহীন। নীলফামারীকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামানের কথা ও মেহেদীর সংগীতায়োজনে একটি গান গেয়েছেন আবু বকর সিদ্দিকী, ফারুক ভূঁইয়া ও রিয়াদ। এর সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন উত্তরা ইপিজেডের একদল শ্রমজীবী মানুষ।

‘ইত্যাদি’তে নৃত্য পরিবেশন করেছেন উত্তরা ইপিজেডের শ্রমজীবী মানুষ (ছবি: সংগৃহীত) নীলফামারীর ইতিহাস, ঐতিহ্য ও নীলচাষ, ভাওয়াইয়া গানের প্রাণপুরুষ আব্বাসউদ্দিন ও তার শ্বশুরবাড়ি এবং উত্তরা ইপিজেডের ওপর রয়েছে তথ্যসমৃদ্ধ প্রতিবেদন। বিদেশি প্রতিবেদনে থাকছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ ও প্রয়াত নেলসন ম্যান্ডেলার ওপর প্রতিবেদন। বাংলাদেশি বংশোদ্ভূত নেদারল্যান্ডসের নাগরিক আনোয়ারা বেগমের পরিবার খুঁজে পাওয়া নিয়ে রয়েছে ফলোআপ প্রতিবেদন। এছাড়া থাকছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস নাট্যাংশ।

আগামী ৫ অক্টোবর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে ‘ইত্যাদি’র নতুন পর্ব। রচনা, পরিচালনা ও উপস্থাপনায় হানিফ সংকেত। এটি নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

/জেএইচ/এমএম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
‘জংলি’ মিশনে সিয়ামের সঙ্গী বুবলী
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
পুরনো লাইনআপে ফিরছে ‘ব্ল্যাক’!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
ফটোগ্রাফারদের ওপর খেপলেন নোরা ফাতেহি!
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
শিল্পকলায় মঞ্চায়িত হলো আলিয়ঁস ফ্রঁসেজের ‘হি-রোজ’
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…