‘মেঘকন্যা’র অভিযোগে আটকে গেল ‌‘মাতাল’ ও ‘নায়ক’

Send
সুধাময় সরকার
প্রকাশিত : ০০:০৭, অক্টোবর ১২, ২০১৮ | সর্বশেষ আপডেট : ১৭:১০, অক্টোবর ১২, ২০১৮

আজ (১২ অক্টোবর) মূলত চারটি ‘নতুন’ ছবি মুক্তির কথা ছিল দেশের দুই শতাধিক প্রেক্ষাগৃহে। এরমধ্যে ছিল ‘মেঘকন্যা’, ‘নায়ক’, ‘আসমানী’ ও ‘মাতাল’। কিন্তু কীভাবে সম্ভব! কারণ, নিয়ম রয়েছে দেশে ঈদ উৎসবের বাইরে এক সপ্তাহে দুটির বেশি নতুন ছবি মুক্তি দেওয়া যাবে না। সে হিসাবে প্রায় তিন মাস আগে থেকেই ‘মেঘকন্যা’ ও ‘আসামানী’ ছবির পরিচালক-প্রযোজক মুক্তির তারিখ চূড়ান্ত করে রেখেছেন ১২ অক্টোবর। সপ্তাহখানেক আগে হুট করে মুক্তির মিছিলে যুক্ত হলো অন্য দুই ছবি।
‘মাতাল’ ও ‘নায়ক’ ছবি সংশ্লিষ্টদের দাবি, তাদের ছবি দুটো ‘পুরনো’ হিসেবেই মুক্তি পাচ্ছে!
গেল ক’দিন ধরে ঢালিউড পাড়ায় ফিসফাসফিস চলছিল এ নিয়ে। অন্যদিকে মূলধারার ছবি দুটি যুক্ত হওয়ায় বিপাকে পড়েছে বিকল্পধারার দুই ছবি ‘মেঘকন্যা’ ও ‘আসামানী’। পাচ্ছিল না হল বুকিং।
এই পরিস্থিতিতে ‘নায়ক’ ও ‘মাতাল’ নামের কথিত পুরনো চলচ্চিত্র হিসেবে মুক্তি দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে সম্প্রতি হাইকোর্টে রিট করেন ‘মেঘ কন্যা’ চলচ্চিত্রের প্রযোজক জাহাঙ্গীর কবির।
এর ভিত্তিতে ‘নায়ক’ ও ‘মাতাল’ সিনেমা দুটিকে পুরনো সিনেমা হিসেবে হলে মুক্তি দেওয়ার সিদ্ধান্তের ওপর নিষেধাজ্ঞা জারি করেন হাইকোর্ট।
একই সঙ্গে, নতুন সিনেমাকে পুরনো সিনেমা হিসেবে মুক্তি দেওয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে। এই রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ‘নায়ক’ ও ‘মাতাল’ সিনেমা মুক্তির ওপর এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে বলেও হাইকোর্টের আদেশে বলা হয়েছে।
এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে ১০ অক্টোবর হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।
মামলার বিবরণে জানা যায়, ১২ অক্টোবর ‘মেঘ কন্যা’ ও ‘আসমানী’ নামে দুটি নতুন চলচ্চিত্র মুক্তির কথা। চলচ্চিত্র দুটির পরিচালকও নতুন। প্রায় তিন মাস আগে এ দিনটিতে চলচ্চিত্র দুটি মুক্তির জন্য প্রযোজক সমিতিতে নিবন্ধন করা হয়েছে। হঠাৎ করেই ‘নায়ক’ ও ‘মাতাল’ এই দুটি নতুন চলচ্চিত্র কথিত পুরনো চলচ্চিত্র হিসেবে একই দিনে মুক্তির ঘোষণা করা হয়।
তাদের কথা, চলচ্চিত্র দুটি একটি করে প্রেক্ষাগৃহে আগেই মুক্তি দেওয়া হয়েছে। এতে মুক্তির জন্য প্রস্তুতি নেওয়া ‌‘মেঘ কন্যা’ ও ‘আসমানী’ চলচ্চিত্র দুটির প্রযোজকেরা তাদের চলচ্চিত্র মুক্তি নিয়ে শঙ্কায় পড়েছেন।
এদিকে ১১ অক্টোবর দুপুরে প্রদর্শক সমিতির নেতারা এ সংক্রান্ত এক জরুরি সভা ডাকেন। যেখানে ‘মেঘকন্যা’ ছবির প্রযোজক, মধুমিতা সিনেমা হলের কর্ণধার ইফতেখার উদ্দিন নওশাদ, প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিনসহ অনেকে উপস্থিত ছিলেন। সভাশেষে মিয়া আলাউদ্দিন গণমাধ্যমকে জানালেন, ‘নায়ক’ ছবিটি মুক্তির তারিখ পিছিয়েছে বলে জেনেছি। ‘মাতাল’ ছবির তারিখও পেছানোর কথা। কারণ, আদালতের স্টে অর্ডার অনুযায়ী ছবি দুটি ১২ অক্টোবর মুক্তি দিতে পারবে না।
এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত জানা গেছে, অনেক জটিলতা পেরিয়ে আজ (১২ অক্টোবর) দেশের মাত্র ৮/১০টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘মেঘকন্যা’ ছবিটি। এতে অভিনয় করেছেন ফেরদৌস ও নিঝুম রুবিনা। এটি পরিচালনা করেছন মিনহাজুল ইসলাম।
অন্যদিকে বাপ্পী-অধরাকে নিয়ে ‘নায়ক’ নির্মাণ করেছেন যুগল নির্মাতা ইস্পাহানি আরিফ জাহান। আর ‘মাতাল’ ছবিটি পরিচালনা করেছেন শাহিন সুমন। অভিনয় করেছেন সাইমন সাদিক, অধরা খান, শিপন ও অরিন প্রমুখ।

/এমএম/এমওএফ/

লাইভ

টপ