X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

একজোট হলেন বলিউডের ১১ নারী নির্মাতা

বিনোদন ডেস্ক
১৪ অক্টোবর ২০১৮, ২০:৪১আপডেট : ১৪ অক্টোবর ২০১৮, ২১:৫৬

(বাঁ থেকে) নন্দিতা দাস, কিরণ রাও, কঙ্কনা সেন শর্মা মিটু হ্যাশট্যাগ আন্দোলনের ঝড়ে বিধ্বস্ত বলিউড! প্রতিদিনই কেউ না কেউ যৌন নিপীড়নের বিষয়ে মুখ খুলছেন। আর তাতে খসে পড়ছে অনেকের মুখোশ। নতুন খবর হলো, ভারতের হিন্দি ছবির জনপ্রিয় ১১ নারী নির্মাতা একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে মিটু হ্যাশট্যাগ যুক্ত করে এটি শেয়ার দেন তারা।

চিঠিতে বলা হয়েছে, যৌন নিপীড়ন ও ধর্ষণের সঙ্গে অভিযুক্ত কারও সঙ্গে কাজ করবেন না তারা। যৌন হয়রানির শিকার নারীদের প্রতি সমর্থন জানাতে চলচ্চিত্র শিল্পের প্রতিও আহ্বান জানান তারা।

একজোট হওয়া বলিউডের ১১ জন নারী নির্মাতা হলেন নন্দিতা দাস (ফিরাক, মান্টো), মেঘনা গুলজার (তালভার, রাজি), জোয়া আখতার (জিন্দেগি না মিলেগি দোবারা, দিল ধাড়াকনে দো), রীমা কাগতি (হানিমুন ট্রাভেলস প্রাইভেট লিমিটেড, তালাশ: দ্য অ্যানসার লাইস উইদিন, গোল্ড), গৌরি শিন্ডে (ইংলিশ ভিংলিশ, ডিয়ার জিন্দেগি), কিরণ রাও (ধোবি ঘাট), কঙ্কনা সেন শর্মা (অ্যা ডেথ ইন দ্য গঞ্জ), অলঙ্কৃত শ্রীবাস্তব (লিপস্টিক আন্ডার মাই বোরকা), নিত্য মেহরা (বারবার দেখো), রুচি নারায়ণ (হনুমান দা’দমদার) ও সোনালি বোস (মার্গারিটা উইথ অ্যা স্ট্র)।

নারী নির্মাতারা বলেছেন, ‘নারী ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে মিটুইন্ডিয়া হ্যাশট্যাগ আন্দোলনকে সমর্থন জানাতে আমরা হাত মিলিয়েছি। যারা সততার সঙ্গে হয়রানি ও নিপীড়নের কথা জানাতে সাহস নিয়ে এগিয়ে এসেছেন, তাদের প্রতি আমাদের পূর্ণ সংহতি রয়েছে। পরিবর্তনকে স্বাগত জানাতে তারা বিপ্লব ঘটিয়েছেন, এই সাহসিকতা শ্রদ্ধা ও প্রশংসা পাওয়ার দাবিদার। কর্মস্থলে নারী-পুরুষ উভয়ের জন্য সমান অনুকূল পরিবেশ সৃষ্টির সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করতে আমরা একজোট হয়েছি। একইসঙ্গে অভিযুক্তদের সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত নিয়েছি। চলচ্চিত্র শিল্পের সবাইকে একই অবস্থান নেওয়ার আহ্বান জানাই।’

(বাঁ থেকে) মেঘনা গুলজার ও জোয়া আখতার ১১ জন নারী নির্মাতার মধ্যে কিরণ রাও ও তার স্বামী অভিনেতা আমির খান গত ১০ অক্টোবর গুলশান কুমারের বায়োপিক থেকে বেরিয়ে এসেছেন। কারণ নাম চূড়ান্ত না হওয়া ছবিটির পরিচালক সুভাষ কাপুরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে। এরপর মিটু হ্যাশট্যাগ আন্দোলনকে সমর্থন জানিয়ে টুইটারে বিবৃতি দেন তারা।

বলিউডের আরেক সুপারস্টার অক্ষয় কুমার ‘হাউজফুল ফোর’ ছবির শুটিং বাতিল করেছেন। কারণ এ ছবির অভিনেতা নানা পাটেকার ও পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। একইভাবে হৃতিক রোশন কঠোর অবস্থান নেওয়া ‘সুপার থার্টি’ থেকে বাদ পড়েছেন অভিযুক্ত পরিচালক বিকাশ বল।

অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুলে গোটা ভারতে ‘মিটু হ্যাশট্যাগ’ আন্দোলনের ঝড় বইয়ে দিয়েছেন তনুশ্রী দত্ত। ৩৪ বছর বয়সী এই অভিনেত্রীর দাবি, ২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির গানের শুটিংয়ে যৌন হয়রানির শিকার হয়েছেন তিনি। এরপর বলিউডে ছড়িয়ে পড়ে মিটু আন্দোলন।

এরপর একে একে অভিযোগ ওঠে পরিচালক সুভাষ ঘাই, বিকাশ বল, সাজিদ খান, লুভ রঞ্জন, অভিনেতা-নির্মাতা রজত কাপুর, অভিনেতা অলোক নাথ, অভিনেতা পীযূষ মিশ্র, গায়ক কৈলাশ খের, অভিজিৎ ভট্টাচার্য, টি-সিরিজের স্বত্বাধিকারী ভূষণ কুমার, প্রযোজক করিম মোরানি, উমেশ ঘাড়গে, কাস্টিং ডিরেক্টর মুকেশ ছাবরার বিরুদ্ধে।

/জেডএল/এম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
অবশেষে মুক্তির বার্তা
অবশেষে মুক্তির বার্তা
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফেরালেন ক্যাটরিনা!
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
টিভি ধারাবাহিকে খলনায়িকা রিনা খান
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!