X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

পঞ্চগড়ে শেষ হলো আন্তর্জাতিক নাট্যোৎসব

পঞ্চগড় প্রতিনিধি
১৭ অক্টোবর ২০১৮, ১৭:৪৪আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ২০:৩৩

‘আগন্তুক বনাম একটি করবী ফুল’ নাটকের দৃশ্য

অনেক দিন আগে প্রাসাদ ষড়যন্ত্রে রাজ্য ছাড়া দুই আগন্তুক সন্ধান করছিল তাদের নিরুদ্দেশ বাবাকে। মৃত্যুভয়ে তারা পথে পথে পালিয়ে বেড়াচ্ছিল। কিন্তু একটি ঐন্দ্রজালিক আয়না তাদের অনুসরণ করছিল।
বহু বছর পৃথিবীর পথ থেকে পথে তারা তাদের নিরুদ্দেশ বাবার সন্ধান করে ফেরে। একসময় তারা স্থান, কাল অতিক্রম করেও ফেলে। তাদের ফেরার কোনও উপায় নেই। ঐন্দ্রজালিক ক্ষমতাবলে আয়না দেখতে পায় তারা কী করছে! রাজার আদেশের অন্যথা হলে নিশ্চিত মৃত্যু তাদের। এইভাবে পথে চলতে চলতে, তাম্র শহরের অদূরে এক জনমানবশূন্য পাহাড়-সাগরঘেরা বাগানে আশ্রয় গ্রহণ করে। এরপর ঘটে থাকে অদ্ভুত ঘটনা। ঠিক এ গল্পটি দেখা গেল পঞ্চগড়ের মঞ্চে!
ঢাকার নাট্যদল স্পেস অ্যান্ড অ্যাক্টিং রিসার্চ সেন্টারের দুই ‘আগন্তুক বনাম একটি করবী ফুল’ নামের নাটক এটি। ১৬ অক্টোবর এটি মঞ্চায়নের মাধ্যমে শেষ হলো পঞ্চগড়ের নাট্যদল ‘ভূমিজ’র আয়োজনে ‘আন্তর্জাতিক নাট্য উৎসব’। গত ৯ অক্টোবর জেলা শহরটিতে শুরু হয় এই উৎসবের। এটি উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

‘মানবতার জন্য নাটক’ এই শিরোনামে এ আয়োজনে ভারত, নেপাল এবং বাংলাদেশের ৯টি নাট্যদল অংশগ্রহণ করে। উৎসবটিকে কেন্দ্র করে ছিল আরও নানা আয়োজন।
‘ভূমিজ’র নাট্যকার ও নির্দেশক সরকার হায়দার বলেন, ‘সাত দিনব্যাপী এ আয়োজনে নাটকের পাশাপাশি শিল্প সংস্কৃতির অন্যান্য মাধ্যমও তুলে আনা হয়েছে। ছিল আর্ট ক্যাম্প, সাহিত্য আড্ডা, থিয়েটার ক্যাম্প, শিশুদের অংশগ্রহণে নাট্য কর্মশালা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা।’

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই উৎসবে ভারতের দুটি, নেপালের দুটি এবং বাংলাদেশের ৪টি নাট্যদল অংশ নেয়। গত ৯ অক্টোবর উদ্বোধনী দিনে নেপালের কালচারাল কর্পোরেশন মঞ্চস্থ করে ধন বাহাদুর ওলির রচনা ও বীরেন্দ্র হামালের নির্দেশনায় ‘অ্যা লাভ স্টোরি অব বে অফ বেঙ্গল অ্যান্ড হিমালয়’। ১০ অক্টোবর কলকাতার নীহারিকা নাট্যদলের শ্যামসুন্দর বসুর রচনা ও অসীম কর্মকারের নির্দেশনায় ‘বিষয়ের বিষ’, ১১ তারিখে সম্বিত সাহার রচনা-নির্দেশনায় দিনাজপুরের শিল্পনাট্য ‘রক্ত গোলাপের জাদুকর’, ১২ অক্টোবর পুরু লামসালের রচনা-নির্দেশনায় নেপালের নাট্যদল আদিত্যাদি ‘নাওগেডি’, ১৩ অক্টোবর সরকার হায়দারের রচনা ও নির্দেশনায় ভূমিজের ‘শাহনাজ’, ১৪ অক্টোবর শিলিগুড়ির প্যাশোয়েনেট পারফরম্যান্সের অমিতাভ কাঞ্জিলালের নির্দেশনায় গিরিশ কার্নাডের ‘তুঘলক’ ও ১৫ অক্টোবর ‘দিশারী’ নাট্যগোষ্ঠী পরিবেশন করে রফিকুল ইসলামের নির্দেশনায় সেলিম আল দীনের নাটক ‘বাসন’।
নাট্যোৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাজমুল হক প্রধান। আন্তর্জাতিক নাট্য উৎসবের আহ্বায়ক আবু তোয়বুর রহমানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল আলীম খান ওয়ারেসি, পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ এম দেলোয়ার হোসেন প্রধান, সরকারি মহিলা কলেজের অর্থনীতি বিভাগের অধ্যাপক হাসনুর রহমান বাবু, জেলা প্রেসক্লাবের সভাপতি শফিকুল আলম, নাট্য সমিতির সভাপতি মিজানুর রহমান বাবলু, সাহিত্য পরিষদের সভাপতি আরিফুল ইসলাম পল্লবসহ অনেকে বক্তব্য রাখেন।

/এম/এমওএফ/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নায়কের জন্মদিনে নায়িকারা...
নায়কের জন্মদিনে নায়িকারা...
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
শাকিব খান: নির্মাতা-প্রযোজকদের ফাঁকা বুলি, ভক্তরাই রাখলো মান!
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
ঢাকার পর্দায় আবার গডজিলা-কিং কং
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!
পুষ্পা: আসবে তৃতীয় কিস্তি!